প্রকাশিত : ৭ জানুয়ারী, ২০২৩ ২১:২০
তৃতীয় দফায় মৃদু শৈত্যপ্রবাহ

সৈয়দপুরে তীব্র ঠান্ডা ও হিমশীতল বাতাসে জনজীবনে স্থবিরতা

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 সৈয়দপুরে তীব্র ঠান্ডা ও হিমশীতল বাতাসে জনজীবনে স্থবিরতা

নীলফামারীর সৈয়দপুরের ওপর দিয়ে আবারও বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। এ নিয়ে  চলতি শীত মৌসুমে তৃতীয় দফা মৃদু শৈত্য প্রবাহ চলছে সৈয়দপুরে। এদিকে, তীব্র  ঠান্ডা ও হিমশীতল বাতাসে নাকাল হয়ে পড়েছে জনজীবন। গতকাল শনিবার (৭ জানুয়ারি) এখানে সর্বনিম্ন  ৯. ৬ ডিগ্রি  সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি শীত মৌসুমে নীলফামারী জেলার তৃতীয় দফা সর্বনিম্ন তাপমাত্রা এবং শৈত্যপ্রবাহ। 
সৈয়দপুর আবহাওয়া অফিসের দেয়া তথ্য মতে, শনিবার সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা  রেকর্ড করা হয়েছে ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে সকালে এখানে বাতাসের গতিবেগ ছিল ঘন্টায় ১৪ কিলোমিটার।

এর আগে ৫ জানুয়ারি (বৃহস্পতিবার)  এবং ৩১ ডিসেম্বরও  ৯.৬ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। সেই সাথে সৈয়দপুরসহ এ অঞ্চলে উত্তর -পশ্চিম দিক থেকে ঘন্টায় ১২  থেকে ১৪ কিলোমিটার বেগে ঠান্ডা বাতাস বইছে। ঘন কুয়াশার কারণে সকালের দিকে দৃষ্টিসীমা ৫০ -  ৪০০ মিটার থাকছে।

চলমান শৈত্যপ্রবাহে দুর্ভোগ বেড়েছে এ অঞ্চলের খেটে খাওয়া মানুষের। শীতের তীব্রতার তারা কাজে যেতে পাচ্ছেন না। আর গরম কাপড়ের অভাবে  ঠান্ডার কবল থেকে বাঁচতে খড়কুটো জ্বালিয়ে উত্তাপ  নেওয়া ব্যর্থ চেষ্টা করছেন। মানুষের মতো প্রচন্ড শীতে গবাদি পশুগুলোও অসহ্য কষ্ট ভোগ করছে।  অবলা গবাদি পশুকে রক্ষায় চট বা বস্তা দিয়ে তাদের শরীর ঢেকে রাখছেন মালিকেরা। 

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের ইনচার্জ  লোকমান  হাকীম গতকাল শনিবার এখানকার মৃদু শৈত্যপ্রবাহের বিষযটি নিশ্চিত করেন। তিনি, সকালের দিকে ঘন কুয়াশায়  কারণে সৈয়দপুর বিমানবন্দর রানওয়েতে  দৃষ্টিসীমা ৫০ মিটার থেকে ৪০০ মিটারে  উঠানামা করছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিসীমা অবশ্য বেড়ে চলেছে। তিনি জানান, স্বাভাবিকভাবে ফ্লাইট উাানামার জন্য দৃষ্টিসীমা প্রয়োজন ২ হাজার মিটার। 
সৈয়দপুর বিমানবন্দর ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ জানান, শীতকালে ঘন কুয়াশার কারণে প্রায়ই  সৈয়দপুর বিমানবন্দরে ফ্লাইট চলাচল বিঘ্নিত হচ্ছে।    

উপরে