প্রকাশিত : ১৭ জানুয়ারী, ২০২৩ ২০:৪৭

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর এখন সৈয়দপুরে

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর এখন সৈয়দপুরে

ঈষিকা (৭)। দ্বিতীয় শ্রেণির একজন শিক্ষার্থী। সৈয়দপুর শহরের সেন্ট জোরোজা স্কুলের পড়ে সে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) দুপুরে স্কুল ছুটির পর তাঁর বাবার হাত ধরে এসেছেন সৈয়দপুর রেলওয়ে স্টেশনে। সেখানে দুই নম্বর প্লাটফর্মে রাখা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। সেখানে রেলওয়ে বগিতে স্থাপিত  ভ্রাম্যমান রেল জাদুঘরে প্রবেশ করে বঙ্গবন্ধুর ছবির দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে আছে সে (ঈষিকা)। কানে হেডফোন লাগিয়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষণ শ্রবণ করছে। আর পাশেই দাঁড়িয়ে রয়েছেন তাঁর বাবা রেলওয়ে  ইমরুল শিকদার।

শিশু শিক্ষার্থী ঈষিকাকে জিজ্ঞাসা করতে ঝঁটপট উত্তর বঙ্গবন্ধুর ভাষণ শুনছি। বঙ্গবন্ধু কে ছিলেন প্রশ্নের উত্তরে সে সঙ্গে সঙ্গে জবার দেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পিতা। ঈষিকার মতো বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরে দেখতে এসেছে শিক্ষার্থী হাসনাত জাহান, রিতু আক্তার ও কারিনা। তারা তিন জনই দ্বাদশ মানবিক বিভাগে সৈয়দপুর পাইলট বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যয়নরত। গতকাল মঙ্গলবার দুপুরে সরেজমিনে  জাদুঘরে গিয়ে দেখা যায় শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাশাপাশি নানা বয়সী মানুষের উপচেপড়া ভীড়। 

শীতাতপ নিয়ন্ত্রিত বগিটি অত্যন্ত সুন্দর ও পরিপাটি করে সাজানো হয়েছে। বগিতে উঠতেই কানে আসে বঙ্গবন্ধুর ৭ইং মার্চের ভাষণ। দরজার পাশে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত মুজিব শতবর্ষের লোগো। এছাড়াও বঙ্গবন্ধুর জীবন -আন্দোলনের সংগ্রামকে ফুটিয়ে তোলা হয়েছে ভিডিওর মাধ্যমে। জাদুঘরে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর ব্যবহৃত চশমা, দলীয় প্রতীক নৌকা, মুজিব শতবর্ষের লোগো, মুজিবনগর স্মৃতিস্তম্ভ, কেন্দ্রীয় শহীদ মিনার, পাকিস্তানীবাহিনী আত্মসমর্পণের ছবি, জাতীয় স্মৃতিসৌধ,বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার বাবার বাড়ি, জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ছবি ইত্যাদি। এছাড়া জাদুঘরটিতে জয় বাংলা স্লোগানের আদলে   তৈরি করা হয়েছে সৃজনশীল একটি বুক সেলফ। সেখানে শোভা পাচ্ছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, আমার দেখা নয়াচীনসহ তার কর্মময় জীবনের ওপরে রচিত গুরুত্বপূর্ণ বই। শোভা পেয়েছে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই শেখ মুজিব আমার পিতা। এই জাদুঘরে ১৯২০ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধু,মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে।

গত সোমবার (১৬ জানুয়ারী) থেকে নীলফামারীর সৈয়দপুর স্টেশনের দুই নম্বর প্লাটফর্মে রেলপথ মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। আগামীকাল বুধবার (১৮ জানুয়ারী) পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত জাদুঘরটি সকলের জন্য খোলা থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।।
 আজমল হোসেন নামের এক দর্শনার্থী জানান, এতোদিন বইয়ে বঙ্গবন্ধুর বিভিন্ন কর্মকান্ড সম্পর্কে পড়েছি। আজ বঙ্গবন্ধু শেখ ভ্রাম্যমান  রেল জাদুঘরে এসে বঙ্গবন্ধুর ব্যবহার্য জিনিসপত্রসহ বিভিন্ন বিষয়ে বাস্তব অভিজ্ঞতা অর্জন করলাম। এটি রেলওয়ের একটি প্রশংসনীয় উদ্যোগ বলে জানান তিনি।

সৈয়দপুর রেলওয়ে স্টেশনের স্টেশন মাষ্টার মো. ওবায়দুল ইসলাম রতন জানান, রেলওয়ে থানার পুলিশ (জিআরপি) ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যরা ভ্রাম্যমান রেল জাদুঘরটির নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন। এছাড়াও স্থানীয় রেলওয়ের বিদ্যূৎ বিভাগের পক্ষ থেকেও ভ্রাম্যমান রেল জাদুঘরে সার্বক্ষণিক বিদ্যূৎ সরবরাহ নিশ্চিতে লোকজন দায়িত্বে রয়েছেন।

উল্লেখ্য,জাতির পিতা বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের গৌরবগাঁথার ইতিহাস জানাতে বঙ্গবন্ধু মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর নির্মাণ করা হয়েছে। মুজিব শতবর্ষ উপলক্ষে রেলপথ মন্ত্রণালয় একটি  বগিকে সুসজ্জিত করে জাদুঘরটি স্থাপন করেছে। গত ২৭ এপ্রিল ঢাকার কমলাপুর স্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরটির উদ্বোধন করা হয়েছে। জাদুঘরে ১৯২০-১৯৭৫ সাল পর্যন্ত ১২টি গ্যালারির মাধ্যমে বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ-বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে।  

 

উপরে