প্রকাশিত : ২১ জানুয়ারী, ২০২৩ ১৮:০৬

বগুড়ায় দুই দিনব্যাপি খাদ্য নিরাপদতা বিষয়ক প্রশিক্ষণ শুরু

প্রেস বিজ্ঞপ্তি
বগুড়ায় দুই দিনব্যাপি খাদ্য নিরাপদতা বিষয়ক প্রশিক্ষণ শুরু

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় জেলা কার্যালয় বগুড়ার আয়োজনে দুই দিনব্যাপি বেকারী ও কনফেকশনারী মালিক এবং কর্মকর্তাদের খাদ্য নিরাপদতা বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। 

শনিবার বগুড়া শহরতলী বনানী হর্টি কালচার প্রশিক্ষণ কক্ষে এর উদ্বোধন করা হয়। 

উদ্বোধন শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় হর্টি কালচার বগুড়ার উদ্যান তত্ত্ববীদ মীর মো. কাশেম আলীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খুরশীদ ইকবাল রেজভী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে লাল-সবুজের বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় অদম্য। স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল একটি সুখী-সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার। সেই স্বপ্ন বাস্তবায়নের প্রত্যয়ে একটি সুস্থ্য-সবল মেধাবী ও কর্মক্ষম জাতি গড়ার লক্ষ্যে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা আধুনিক বাংলাদেশের রুপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। পিউর ফুড অর্ডিন্যান্স প্রবর্তনের পর দীর্ঘ সময়কালেও বাংলাদেশে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব না হওয়ার কারণ হিসেবে যুগোপযুগী নিরাপদ খাদ্য আইন প্রনীত না হওয়া এবং আইন দ্বারা গঠিত নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ না থাকাসহ নিরাপদ খাদ্য সংশ্লিষ্ট সংস্থাগুলির মধ্যে সমন্বয়হীনতাকে চিহিৃত করা হয়। বিষয়টির গুরুত্ব বিবেচনায় বাংলাদেশের আপামর মানুষের জীবন ও স্বাস্থ্যসুরক্ষায় ভেজাল ও দূষনমুক্ত নিরাপদ খাদ্য প্রাপ্তির সাংবিধানিক অধিকার নিশ্চিত করণে প্রধানমন্ত্রীর যুগোপযুগী বিচক্ষণ ও দূরদর্শী সিদ্ধান্তে নিরাপদ খাদ্য আইন ২০১৩ জাতীয় সংসদে পাশ হয়, যা ২০১৫ থেকে কার্যকর করা হয়। বর্তমানে নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা বিষয়ে দক্ষ জনবল প্রয়োজনীয় তথ্য সম্বলিত ডাটা বেইজ, খাদ্য বিষয়ে কল সেন্টার ও এ্যাপস নির্ভর অভিযোগ এবং মতামত গ্রহন ব্যবস্থা, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও কিটস সমৃদ্ধ মোবাইল ল্যাবরেটোরি ইত্যাদি সুবিধা সৃষ্টির মাধ্যমে উন্নত ও কার্যকর মনিটরিং তথা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা বাস্তবায়নের লক্ষে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পটি দ্বারা দেশের ১৮ কোটি মানুষ এর সুফল ভোগ করবে। এছাড়া সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে বিভিন্ন খাদ্য প্রতিষ্ঠানের মালিক, খাদ্য তৈরি কারখানার কর্মচারী, পাইকারী ও খুচরা বিক্রেতা, হোটেল-রেস্তোরা মালিক এবং ফল-মুলের ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। যার দ্বারা জনগণের নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করা একটি সম্মিলিত প্রচেষ্টা। যেখানে সরকার, খাদ্য ব্যবসায়ী এবং ভোক্তাদের সক্রিয় অংশগ্রহন প্রয়োজন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এফপিএমইউ গবেষণা পরিচালক মো. হাজিকুল ইসলাম, মো. মাহবুবুর রহমান, সিষ্টেম এনালিস্ট খাদ্য মন্ত্রণালয় মো. মোবারক হোসেন, সহযোগি গবেষণা পরিচালক ইসমাইল মিয়া, সহকারি সচিব সেলিনা সুলতানা, তাহমিনা খানম। 

দুই দিনব্যাপি প্রশিক্ষণে জেলা নিরাপদ খাদ্য অফিসার মো. রাসেলের সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিভিন্ন বেকারী, কনফেকশনারীর মালিক ও কর্মকর্তাবৃন্দ।

 

উপরে