প্রকাশিত : ২৪ জানুয়ারী, ২০২৩ ১২:২২
ঝুঁকি নিয়ে চলছে কার্যক্রম

আদমদীঘিতে পরিত্যক্ত ভবনে খাদ্য ও যুব উন্নয়ন কার্যালয়

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ
আদমদীঘিতে পরিত্যক্ত ভবনে খাদ্য ও যুব উন্নয়ন কার্যালয়

বগুড়ার আদমদীঘিতে পরিত্যক্তপ্রায় অডিটোরিয়াম ভবনে জীবনের ঝুঁকি নিয়ে দীর্ঘ দিন ধরে চলছে খাদ্য ও যুব উন্নয়ন দপ্তরের কার্যাক্রম।

জানা গেছে, এরশাদ সরকারের সময় প্রশাসনিক বিকেন্দ্রীকরনের আওতায় আদমদীঘি উপজেলা প্রশাসন চালু হবার পর উপজেলা প্রশাসন চত্বরে দ্বি-তল অডিটোরিয়াম নির্মান করা হয়।

অডিটোরিয়াম ভবনটি নির্মানের সময় নিম্নমানের কাজ হবার কারনে অল্প দিনেই ভবনটিতে ফাটল দেখা দেয়। এ অবস্থাতেই অডিটোরিয়ামটিতে সামাজিক-সাংস্কৃতি অনুষ্ঠানের পাশাপাশি সরকারি-বেসরকারি সভা-সেমিনার ও রাজনৈতিক দলগুলোর সম্মেলন হয়ে আসছিল। বর্তমানে ভবনটির দো-তলায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় এবং নীচ তলায় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় রয়েছে। প্রায় ১০ বছর পুর্বে অডিটোরিয়াম ভবনটির ফাটল বৃদ্ধি পায়। ঝুঁকিপূর্ণ হবার ফলে সেখানে আর কোন অনুষ্ঠানাদি করা হয় না। তবে স্থানাভাবে জীবনের ঝুঁকি সরকারি ওই দুই দপ্তরের কার্যক্রম চালানো হচ্ছে। এছাড়াও অডিটোরিয়াটিতে শিক্ষা এবং দুর্যোগ ও ত্রান বিভাগের গুদাম হিসাবেও ব্যবহার হয়ে আসছে। যে কোন মুহুর্তে ভবনটি ধ্বসে পড়ে সরকারি কর্মকর্তা-কর্মচারি ও সেখানে আগত সাধারণ মানুষের প্রাণহানীসহ সরকারি সম্পদের ব্যাপক ক্ষয়-ক্ষতি হবার আশংকা রয়েছে।

এবিষয়ে উপজেলা প্রকৌশলী রিপন কুমার সাহার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এখানে নতুন এবং বর্তমানে ঢাকায় ট্রেনিংয়ে আছি। ফাইল না দেখে সঠিক তথ্য দেওয়া যাচ্ছে না। বিষয়টি সাবেক উপজেলা প্রকৌশলী সাজেদুর রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি অডিটোরিয়াম ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে যাবার বিষয়টি নিশ্চিত করেন তবে পরিত্যক্ত ঘোষনা করা হয়নি বলে জানিয়েছেন। তিনি বলেন, উপজেলা টেন্ডার কমিটির সভা এবং সভার সিদ্ধান্ত ছাড়া পরিত্যক্ত ঘোষনা করার বিধান নেই। কারন পরিত্যক্ত ঘোষনা করার সাথে সাথে নতুন ভাবে নির্মান করার প্রস্তাবনা দিতে হয়। কিন্তু বাজেট বরাদ্দ না থাকার জন্য কোনটায় করা যাচ্ছে না।

উপরে