প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২৩ ১৯:৪৩
৪০টি গ্রামের মানুষের একমাত্র ভরসা নৌকা

ঐতিহাসিক রক্তদহ বিলের খেয়াঘাটে দীর্ঘ দিনেও জোটেনি একটি ব্রীজ

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ
ঐতিহাসিক রক্তদহ বিলের খেয়াঘাটে দীর্ঘ দিনেও জোটেনি একটি ব্রীজ

পশ্চিম বগুড়ার আদমদীঘি উপজেলার দক্ষিন অঞ্চল ও পার্শ্ববর্তী নওগাঁর রানীনগর সীমানায় অবস্থিত শত বছরের ঐতিহাসিক রক্তদহ বিল। বিলের আশে পাশে ৪০ টি গ্রামের মানুষের বসবাস। ওইসব গ্রামের মানুষদের চলাচলের একমাত্র ভরসা মেঠোপথের শেষে খেয়াঘাটের নৌকা।

বিলে পানি যতদিন থাকে ততদিন নৌকায় পারাপার আর যখন পানি থাকে না তখন প্রয়োজনীয় কর্ম সমাধান করতে ৪০-৫০কিঃমিঃ রাস্তা ঘুরে আদমদীঘি,সান্তাহার,নওগাঁয় যেতে হয়। বছরের পর বছর চরম দুর্ভোগের মধ্যদিয়ে জীবন-যাপন করে আসতে হচ্ছে এই অঞ্চলের লাখ মানুষদের। যোগাযোগ ব্যবস্থা ভাল না হওয়ায় কৃষকরা নায্যমূল্য পাওয়া থেকে বঞ্চিত হয়ে আসছে যুগের পর যুগ। দীর্ঘ দিনেও এই অঞ্চলের মানুষদের ভাগ্যে খেয়াঘাটে একটি ব্রীজ না হওয়ার ফলে আধুনিক যোগাযোগ ব্যবস্থার সুফল থেকেও বঞ্চিত এই কৃষি প্রধান অঞ্চলটি।

আদমদীঘি উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম চম্পা বলেন, কথিত আছে ব্রিটিশ বাহিনীর সঙ্গে এই অঞ্চলে রক্তক্ষয়ী যুদ্ধ হয় ফকির মজনু শাহের বাহিনীর সঙ্গে। এই বিলের মধ্যদিয়ে যুদ্ধে নিহত উভয় বাহিনীর সৈন্যের রক্ত পানির মত বয়ে যায় তখন থেকে এই বিলটি রক্তদহ বিল হিসেবে পরিচিত লাভ করে। কয়েক হাজার বিঘা জমি নিয়ে এই বিল অবস্থিত। বিলের পশ্চিম পাশে ছাতনী,ঢেকড়া ,দক্ষিন পাশে কদমা,করজবাড়ী,গনিপুর গ্রাম এবং পূর্বপাশে নওগাঁর রাণীনগর উপজেলার কৃষি প্রধান অঞ্চল বোদলা, পালশা, কৃষ্ণপুর, তেবাড়িয়া সহ ৪০টি গ্রাম অবস্থিত। এই মানুষদের সহজেই নওগাঁ, বগুড়া, রাণীনগর, আদমদীঘি, সান্তাহারে চলাচলের সহজ পথ হচ্ছে বিলের মধ্যদিয়ে রাস্তাা। বিলের মধ্য একটি ব্রীজ না হওয়ার কারনে মেঠোপথ দিয়েই খেয়াঘাটে পারাপার হতে হয়। পারাপারের জন্য খেয়াঘাটে এসে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় নৌকার জন্য। এই অঞ্চলের মানুষদের হাতে দুই থেকে তিন ঘন্টা সময় হাতে বেশি নিয়ে অন্যত্র যেতে হয়। একটি ব্রীজের অভাবে এখনোও এই অঞ্চলের মানুষদের প্রাচীন যুগে বসবাস করতে হচ্ছে। দিনের বেলায় ঘাটে এসে নৌকা পাওয়া গেলেও রাতের বেলায় দীর্ঘ রাস্তা ঘুরে এই অঞ্চলের মানুষদের নিজের বাড়ীতে ফিরতে হয়। সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয় শিক্ষার্থী ও জরুরী রোগীদের। অনেক প্রসুতিদের হাসপাতালে নেওয়ার পথে এই খেয়াঘাটে এসেই প্রসব হয়ে যায়। অনেক জটিলতা শেষে ২০১৯ সালে এই ঘাটে একটি ব্রিজ নির্মাণের প্রস্তাব একনেকে অনুমোদন পেলেও পরবর্তীতে সেই কার্যক্রম রহস্যজনক কারনে আর আলোর মুখ দেখেনি। এই এলাকার মানুষদের উৎপাদিত ফসল বাজারজাত করতে না পারার কারনে নায্যমূল্য পাওয়া থেকে বঞ্চিত হয়ে আসছে হাজার হাজার কৃষক।

সান্তাহার সরকারী কলেজের শিক্ষার্থী ও বোদলা গ্রামের বাসিন্দা আবু বকর জানায়,উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান নওগাঁ ও সান্তাহারে। তাই কলেজে যেতে হলে হাতে দুই ঘন্টা সময় বেশি নিয়ে বাড়ী থেকে বের হতে হয়। তেবাড়িয়া গ্রামের বাসিন্দা বাদশা বলেন, এই বিলের একপ্রান্তে শতবছরের ঐতিহাসিক কোসমুড়ির দরগা রয়েছে। যেখানে বিভিন্ন মানত পূরন করতে দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ এসে থাকে। এছাড়াও বর্ষাকালে এই বিলের সৌন্দর্য্য উপভোগ করতে অনেক দর্শনার্থীরা এসে থাকেন। তাই এই ঘাটে একটি ব্রীজ হলে এই বিলটি পর্যটকদের কাছে একটি আকর্ষনীয় স্পট হিসেবে গড়ে উঠতে পারে।

এ বিষয়ে আদমদীঘি উপজেলা প্রকৌশলী রিপন কুমার সাহ বলেন, বিলের যে স্থানে ব্রীজ করা হবে তার বেশি ভাগ জায়গা রানীনগর উপজেলার মধ্যে পড়েছে। যার কারনে রানীনগর উপজেলা বা নওগাঁ জেলা থেকে এই ব্রিজ নিমার্নের উদ্দ্যোগ নিতে হবে।

এ বিষয়ে নওগাঁ এলজিইডির নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদের সাথে কথা হলে তিনি বলেন, ব্রীজ নির্মাণের সকল প্রক্রিয়া প্রায় শেষের দিকে। সকল বিভাগীয় প্রক্রিয়া শেষে অর্থ বরাদ্দ পেলেই ব্রীজ নির্মাণের কাজ শুরু হবে ।

উপরে