প্রকাশিত : ৫ মার্চ, ২০২৩ ১৬:০৬

আদমদীঘিতে ফল বাজারে উঠতে শুরু করেছে তরমুজ

আদমদীঘি(বগুড়া)প্রতিনিধিঃ
আদমদীঘিতে ফল বাজারে উঠতে শুরু করেছে তরমুজ

বগুড়ার আদমদীঘি উপজেলার বিভিন্ন হাট-বাজারের ফল বাজারে উঠতে শুরু করেছে গ্রীষ্মকালীন মৌসুমি ফল তরমুজ। ইতিমধ্যে ফলের দোকানগুলোতে তরমুজ প্রচুর পরিমাণে আসতে শুরু করেছে। বিক্রির পরিমাণও দিন দিন বাড়ছে বলে বলে জানান বিক্রেতারা।

আদমদীঘি উপজেলার সদরের ফল বাজারে,সান্তাহার রেলগেট ফল বাজারে  ও সড়কের পাশে তরমুজ বিক্রি করতে দেখা গেছে। ফলের দোকানগুলোতে প্রতি কেজি তরমুজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে।
তরমুজ কিনতে আসা ক্রেতা নেহাল আহমেদ বলেন, গ্রীষ্মকালীন একটি জনপ্রিয় ফল তরমুজ। এটি শুধু শীতলকারক, তৃষ্ণা নিবারক ও প্রশান্তিদায়কই নয়, চিকিৎসকদের মতে তরমুজে সাইট্রুলিন নাইট্রিক অক্সাইড উৎপাদন করে। আরেক ক্রেতা জানান,বাজারে নতুন তরমুজ এসেছে তাই পরিবারের জন্য ২টি তরমুজ ৪৫০ টাকা দিয়ে কিনে নিলাম। 

বগুড়া শজিমেক হাসপাতালের ডাঃ দেলোয়ার হোসেন বলেন, তরমুজ উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। টিউমারের বৃদ্ধি হ্রাস করে, ক্যান্সারের ঝুঁকি কমায় এবং এর বিটা ক্যারোটিন হৃদযন্ত্রের শক্তি ও কার্যমতা বৃদ্ধি করে। হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিহত করে। এতে বিদ্যমান পটাশিয়াম ফুরিড ও মিনারেলের ভারসাম্য ঠিক রাখে, মাংস পেশির অতিরিক্ত সংকোচন দূর করে। এটি ফুসফুস, যকৃত কিডনি ও পাকস্থলীকে শক্তিশালী করে। পেপটিক আলসার সৃষ্টিতে বাধা দেয় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।এ বিষয়ে সান্তাাহার রেলগেটের তরমুজ ব্যবসায়ী রবিউল ইসলাম রাঙ্গা জানান, বর্তমানে বাজারে পতেঙ্গা, কুয়াকাটা, বরিশাল সহ বিভিন্ন জেলার মোকাম থেকে কালো ও বাংলালিংক জাতের এই তরমুজ কিনে নিয়ে এসে বিক্রি করছি। আদমদীঘি উপজেলার সদরের ব্যবসায়ী জালাল ও রানা জানান, প্রতি বছর এই মৌসুমি ফলের ব্যবসা করি। এ অঞ্চলে তরমুজের আবাদ তেমন হয় না। কয়েকটি এলাকাতে আবাদ হলেও এই সময়ে বাজারে আসে না। আমরা বরিশাল থেকে তরমুজ নিয়ে এসে বিক্রি করি। এর স্বাদ ভালো থাকায় বাজারে চাহিদা আছে। বেশ কয়েক দিন ধরে বিক্রি করছি। বেচাকেনা এখনও সেভাবে জমে ওঠেনি। তবে রমজান মাসে বেচাকেনা জমে উঠবে।

 

উপরে