প্রকাশিত : ৭ মার্চ, ২০২৩ ১৪:৫১

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল বাঙালী জাতির মুক্তির সনদ

প্রেস বিজ্ঞপ্তি
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল বাঙালী জাতির মুক্তির সনদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ শীর্ষক আলোচনা সভা মঙ্গলবার সকাল ১১টায় বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক ইয়াসমিন সুলতানা, আরও বক্তব্য রাখেন কলেজ শাখা শিক্ষক প্রতিনিধি ও জ্যেষ্ঠ প্রভাষক শহীদুল ইসলাম, কলেজ শাখা ইনচার্জ সহকারী অধ্যাপক কাওছারীন খাতুন, জ্যেষ্ঠ প্রভাষক নাছিমা খাতুন, সহকারী শিক্ষক মেহেদী হাসান, শরমিলা আকতার।

আলোচনা সভায় কবিতা আবৃত্তি করেন সহকারী শিক্ষক ফুলবর রহমান ও গান পরিবেশন করেন সহকারী শিক্ষক রিপন কুমার সরকার।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল বাঙালী জাতির মুক্তির সনদ। এই দিনে বাঙালী জাতিকে মুক্তির পথে পরিচালিত করেছিল। ৪৭'র দেশ বিভাগের পর থেকে পাক হানাদার বাহিনীর শোষণ নিপীড়নে ক্লান্ত বাঙালী জাতির মুক্তির সনদ রচনা করেছিলেন রেসকোর্স ময়দানে। সেই ভাষণের মধ্যে দিয়ে সাড়ে ৭ কোটি বাঙালী একহয়ে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে  ঝাঁপিয়ে পড়েছিল। ৭ মার্চের মুক্তির ডাকে বাঙালী জাতি মহান মুক্তিযুদ্ধে অংশ নেয়। ৯ মাসের রক্ষক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্ম হয়। সেই যুদ্ধাহত বাংলাদেশকে নিয়ে নতুন করে উন্নয়নের যুদ্ধ শুরু করেছিলেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর সেই স্বপ্নের সোনার বাংলাকে স্মার্ট বাংলাদেশে পরিণত করায় নিয়োজিত বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তলাবিহীন ঝুড়ির দেশ থেকে সারাবিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে আমাদের দেশ। তাই আমাদের সকল শিক্ষার্থীকে এই ঐতিহাসিক ভাষণের তাৎপর্য সম্পর্কে জানতে হবে এবং মুক্তিযুদ্ধের চেতনায় সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ সেবায় নিজেদের নিয়োজিত করার আহবান জানান।

সহকারী শিক্ষক আল আমিনের সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে কোরআন তিলাওয়াত করেন সহকারী শিক্ষক আবু তাহের, গীতা থেকে পাঠ করেন অপূর্ব কুমার মজুমদার। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবার এবং মহান মুক্তিযুদ্ধে শহীদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় দোয়া পরিচালনা করেন প্রভাষক মোহাম্মদ মোস্তাকিম হোসাইন।

উপরে