প্রকাশিত : ৮ মার্চ, ২০২৩ ১৬:০৪

বগুড়া ওয়াইএমসিএ এর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

প্রেস বিজ্ঞপ্তি
বগুড়া ওয়াইএমসিএ এর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজের আয়োজনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। গত মঙ্গলবার সকালে শিক্ষা প্রতিষ্ঠানের পলবেসরা অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এতে সভাপতিত্ব করেন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডী। সভাপতির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর যুগান্তকারী ৭ মার্চের ভাষণটি ছিল মুক্তিযুদ্ধের জন্য বাঙালি জাতির শপথ। কারণ, ওই দিন ভাষণটি শোনার পর গোটা জাতি শপথ নেয় এবং দখলদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়। বঙ্গবন্ধুর ভাষণটি শুধু একটি ঐতিহাসিক ভাষণই ছিল না, বরং এটি বাঙালি জাতির জন্য একটি শপথ ছিল।
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করেছিল এবং বহুল প্রত্যাশিত স্বাধীনতার জন্য সম্মিলিতভাবে লড়াইয়ে জাতিকে ঝাঁপিয়ে পড়ার জন্য প্রস্তুত করেছিল। একটি মাত্র বক্তৃতায় এই মহামানব সমগ্র জাতিকে একটি ছাতার নিচে ঐক্যবদ্ধ করতে পেরেছিলেন এবং একটি বাস্তব সার্বভৌম নেতা হিসেবে ধর্ম, বর্ণ, সম্প্রদায় নির্বিশেষে সকলের হৃদয় জয় করতে সক্ষম হয়েছিলেন।

তিনি আরো বলেন, শেখ হাসিনার উদ্যোগে ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশন এবং প্যারিসে বাংলাদেশ দূতাবাস 'দি হিস্টোরিক সেভেন্থ মার্চ স্পিচ অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: এ ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ' শীর্ষক একটি পুস্তক জাতিসংঘের ৬টি দাপ্তরিক ভাষা আরবি, চীনা, ইংরেজি, ফরাসি, রুশ ও স্প্যানিশে প্রকাশ করে। 

ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ মাইকেল আশের বেসরা, সহকারি প্রধান শিক্ষক পারভীন আক্তারসহ প্রমুখ। 

 

উপরে