প্রকাশিত : ১০ মার্চ, ২০২৩ ১৩:৪৬

বগুড়া স্পেশালাইজড হাসপাতালের বিশ্ব কিডনি দিবস পালন

প্রেস বিজ্ঞপ্তি
বগুড়া স্পেশালাইজড হাসপাতালের বিশ্ব কিডনি দিবস পালন

প্রতিবারের ন্যায় এবারো যথাযথ মর্যাদায় বিশ্ব কিডনি দিবস পালন করেছে বগুড়া স্পেশালাইজড হাসপাতাল। 

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক (নিউরোলজি) ডা. এম. এ. বাতেন এর সার্বিক সহযোগিতায়  বৃহস্পতিবার সকালে র‌্যালির উদ্বোধন করেন পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু। 

উদ্বোধনকালে তিনি বলেন, পৃথিবীতে বিপুল সংখ্যক মানুষ নীরব ঘাতক কিডনি রোগে আক্রান্ত। বিশেষজ্ঞদের মতে, অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ব্যথানাশক ও এন্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহার, খাদ্যে ভেজাল এবং স্থুলতার কারণে কিডনি রোগের প্রকোপ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।
বর্তমানে বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত এবং প্রায় ৪০ থেকে ৫০ হাজার লোক ডায়ালাইসিসের মাধ্যমে জীবনধারণ করছেন। জনসচেতনতা বাড়াতে পারলে বর্তমান সরকারের প্রতিষ্ঠিত কমিউনিটি ক্লিনিকগুলোর মাধ্যমে প্রাথমিক পর্যায়ে কিডনি রোগ শনাক্ত করা সম্ভব। এর ফলে দীর্ঘমেয়াদি কিডনি রোগ ও কিডনি বিকল হওয়ার ঝুঁকি হ্রাস পাবে। 

এছাড়া বগুড়া স্পেশালাইজড হাসপাতাল কিডনি চিকিৎসায় বিশেষ গুরুত্ব দেয়ার পাশাপাশি স্বল্প খরচে চিকিৎসা প্রদানের ক্ষেত্রে যথেষ্ট ভুমিকা রাখছে। সম্প্রতি সর্বাধুনিক সিআর্ম মেশিন স্থাপন করে স্বল্প ব্যয়ে সকল শ্রেণি পেশার মানুষদের সামর্থ্যের সীমাবদ্ধতা বিবেচনায় এনে সেবা প্রদান করছে এমন কথা জানালেন ডায়াবেটিকস ও কিডনি রোগের চিকিৎসক  ডা. এম এ বাতেন। 

এ সময় উপস্থিত ছিলেন ডা. আরমান আতিক, ডা. জুয়েল রানা, বগুড়া স্পেশালাইজড হাসপাতালের ম্যানেজার সাজু মিয়া, সহকারি ম্যানেজার মইনুল ইসলাম, মার্কেটিং ম্যানেজার সজিব শেখ, মো. জলিলসহ প্রমুখ। 

বিশ^ কিডনী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। 

উপরে