প্রকাশিত : ১২ মার্চ, ২০২৩ ২১:০০

মাত্র ৭ দিনে ঘরে বসেই মিলবে ড্রাইভিং লাইসেন্স: বগুড়ায় কার্যক্রম শুরু

ষ্টাফ রিপোর্টার
মাত্র ৭ দিনে ঘরে বসেই মিলবে ড্রাইভিং লাইসেন্স: বগুড়ায় কার্যক্রম শুরু

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিআরটিএ’র উদ্যোগ’ প্রতিপাদ্যতে বগুড়ায় যাত্রা শুরু হলো একই দিনে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণ কার্যক্রম। বগুড়া জেলা প্রশাসন ও বিআরটিএ বগুড়া সার্কেলের আয়োজনে রবিবার সকালে শহরের জেলা পরিষদ অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে রাজশাহী বিভাগে প্রথম বগুড়াতে এই স্মার্ট কার্যক্রমের উদ্বোধণ অনুষ্ঠিত হয় যার মাধ্যমে এখন থেকে মাত্র ৭ দিনের মাঝে ঘরে বসেই মিলবে লাইসেন্স।

বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে স্মার্ট এই কার্যক্রমের উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি। প্রধান অতিথির বক্তব্যে এসময় তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ নির্মাণের ঘোষণা দিয়েছিলেন যা ২০২০ সালের মাঝেই দৃশ্যমান হয়েছে। এখন আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা করেছি যেখানে বিআরটিএ’র এই উদ্যোগ অত্যন্ত ইতিবাচক। তিনি বলেন, ড্রাইভিং লাইসেন্স পেতে সেবাগ্রহীতার নানা সময়ে হয়রানির অভিযোগ আসে যেখানে এই স্মার্ট এই কার্যক্রমের ফলে হয়রানির অবসান হবে এবং একই সাথে সাধারণ মানুষের সময় অপচয় বন্ধ হবে। তিনি আরো বলেন, বগুড়া রাজশাহী বিভাগে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সমৃদ্ধ একটি জেলা। বর্তমান সরকার এই জেলায় নানা ইতিবাচক উন্নয়নমূলক কার্যক্রম হাতে নিয়েছে যা বাস্তবায়নে তিনি সকলকে স্মার্ট উপায়েই নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহŸান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) হেলেনা আকতার, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার রুহুল আমিন বাবলু।  এছাড়াও অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ বগুড়া সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী এ.টি.এম ময়নুল হাসান। বিআরটিএ বগুড়ার মোটরযান পরিদর্শক আবুল কালাম আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে এসময় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন বগুড়া জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মোমিন খান, স্থানীয় সরকার বগুড়ার উপ-পরিচালক মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা প্রশাসক যথাক্রমে দীনেশ সরকার (সার্বিক), উজ্জ্বল কুমার ঘোষ (রাজস্ব) এবং নিলুফা ইয়াসমিন (শিক্ষা ও আইসিটি), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আফসানা ইয়াসমিন প্রমুখ। উদ্বোধনী আলোচনা সভা শেষে প্রধান অতিথি রাজশাহী বিভাগীয় কমিশনার নিজে হাতে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির স্মার্ট এই কার্যক্রমের উদ্বোধণ করেন। উল্লেখ্য, বর্তমান প্রেক্ষাপটে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির পদ্ধতিটি ছিলো অত্যন্ত সময়সাপেক্ষ ও ভোগান্তির। পরীক্ষা শেষ হলেও কার্ড হাতে বিআরটিএ’র বারান্দায় সেবাগ্রহীতাদের ঘুরতে হতো দিনের পর দিন যদিও এই ভোগান্তির পিছনে এতদিন যান্ত্রিক নানা জটিলতায় ছিলো মূলকারন। অবশেষে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তিতে সেবাগ্রহীতাদের সকল ধরণের ভোগান্তির অবসান ঘটাবে এই স্মার্ট পদ্ধতি যাতে খুশি সংশ্লিষ্ট সকলেই। 

 
 
উপরে