প্রকাশিত : ১৩ মার্চ, ২০২৩ ১৬:১৪

পার্বতীপুর রেলওয়ে জংশনে প্রথম নারী স্টেশন মাস্টার কলি

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ
পার্বতীপুর রেলওয়ে জংশনে প্রথম নারী স্টেশন মাস্টার কলি

দেশের সব ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলা করে নারীরা নিজেদের দক্ষতার প্রমাণ দিচ্ছেন। সেদিন আর নেই যে মেয়েরা শুধু ঘরের কাজই করবেন। নারীদের এখানে চাকরি করা যাবে না, ওখানে চাকরি করা যাবে না। এ সব পুরোনো ধ্যান-ধারণাকে পেছনে ফেলে আগামীর দিকে এগিয়ে যাচ্ছে নারীরা।

পুরুষদের সঙ্গে একই কাতারে থেকে নারীরা এখন সব ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখছেন। চ্যালেঞ্জ মোকাবিলায় এক অনন্য দৃষ্টান্ত পার্বতীপুর রেলওয়ে জংশনের নারী স্টেশন মাস্টার শারমিন আক্তার কলি।

শতাধীক বছরের পুরাতন চার লাইনের সংযোগস্থল দেশের বৃহত্তর রেলওয়ে জংশন পার্বতীপুর। উত্তর জনপদের মানুষের রেলপথে চলাচল করার জন্য জংশনটির গুরুত্ব সেই বৃটিশ আমল থেকেই অনেক বেশি। গুরুত্বপূর্ণ পার্বতীপুর রেলওয়ে জংশনে ট্রেন পরিচালনা করার জন্য স্টেশন মাস্টার হিসেবে দায়িত্ব পালন করছেন একজন নারী।

২০১৯ সালে শারমিন আক্তার কলি সহকারী স্টেশন মাস্টার হিসেবে রেলওয়েতে যোগদান করেন। পৈতৃক নিবাস নাটোর জেলার গুরুদাসপুরে হলেও তার বাবা সরোয়ারদি রেলওয়ের কর্মচারী  হিসেবে পার্বতীপুরে কর্মরত ছিলেন। সেই সুবাদে শৈশব-কৈশোর কেটেছে পার্বতীপুরে।পার্বতীপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, পার্বতীপুরের খোলাহাটি ডিগ্রী কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে রাজশাহী কলেজ থেকে ডিগ্রি ও নওগাঁ ডিগ্রি কলেজ থেকে মাস্টার্স শেষ করেন।

পার্বতীপুর রেলওয়ে জংশনের নারী স্টেশন মাস্টার শারমিন আক্তার কলি শতাধীক বছরের ইতিহাসে প্রথম নারী স্টেশন মাস্টার। কাজে যোগদানের সময় অনেকেরই ধারনা ছিল, অসম্ভব! একজন নারী হয়ে পার্বতীপুরের  মত ব্যাস্ততম জংশনে দায়িত্ব পালন করতে পারবে না। সম্ভবই না। যদিও নারী হয়ে স্টেশন মাস্টারের দায়িত্ব পালন করা কিন্তু বেশ কঠিন। নারী স্টেশন মাস্টার! এ চাকরি মেয়েদের জন্য না। এখানে দিনে রাতে শিফটিং ডিউটি পড়বে। স্টেশনে প্রচুর কাজ, যা একটা মেয়ে কখনো করতে পারবে না। অনেকেই এমন অনেক রকম কথা বলেছে। কিন্তু সে ভয়কে দূরে ঠেলে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে হাসিমুখে জয়ী হয়েছে, সে পেরেছে। এ কাজে স্টেশনের স্টাফরা সহযোগিতা করেছেন।

নারী স্টেশন মাস্টার শারমিন আক্তার কলি বলেন,   বাবার পথ ধরে ২০১৯ সালে স্টেশন মাস্টার হিসেবে যোগদান করি। এর আগে আমার বিয়ে হয়, স্বামী পুলিশ বিভাগে কর্মরত। দু'জন ছেলে-মেয়ে আছে। বাবা রেলওয়ের কর্মচারী ছিলেন, তাই আমার পোষ্যকোটা ছিল। সেই মনোবল নিয়ে আমি লিখিত, মৌখিক পরীক্ষাতে অংশগ্রহণ করি। যেদিন ফলাফল বের হয়, সে খবরটাও অন্যের কাছ থেকে শুনতে হয় যে আমি পরীক্ষাতে পাস করেছি। আমার ধারণা ছিল, চাকরিটা হবে না। মনোবল শক্ত ছিল বলেই চাকরিটা হয়েছে।

আধুনিক যুগে মেয়েরা কেনই বা বিশ্বাস করবে, তারা চ্যালেঞ্জ নিতে জানে না? মানুষ দেখুক! নারী বলে কেন পিছিয়ে থাকব। সামনের দিকে এগিয়ে যেতে হবে, সব ধরনের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে।

নারীরা কোন দিকে যাবে, সেই লক্ষ্য যদি ঠিক থাকে, তাহলে গন্তব্যে পৌঁছানো সম্ভব। নিজেকে মানুষ ভাবতে হবে, ছেলেরা শুধু পারবে এমন নয়, মেয়েরাও সব কাজ করতে পারবে। তাহলে মেয়েরাও আর পিছিয়ে থাকবে না।

উপরে