প্রকাশিত : ১৬ মার্চ, ২০২৩ ২১:৩৭

দেড় মাসেও অপসারণ করা হয়নি অবৈধ দখল

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ
দেড় মাসেও অপসারণ করা হয়নি অবৈধ দখল

সাত কার্য দিবসের মধ্যে রেলওয়ে ভ’মির অবৈধ দখলদারদের অপসারণ করার উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশ দেড় মাসেও পালন করা হয়নি বলে অভিযোগ উঠেছে।

দেশের বৃহত্তম রেলওয়ে জংশন বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার। এই জংশনের রেলওয়ে ভ’মি অবৈধ দখলের প্রতিযোগীতা চলে আসছে দীর্ঘ দিন থেকে। এই প্রতিযোগীতার অংশ হিসাবে সান্তাহার জংশন ও পৌরসভা শহরের স্টেশন রোডের রেলওয়ে ভ’মিতে পাশাপাশি রয়েছে তিন খাবার হোটেল। এর মধ্যে দুই হোটেলের লাইসেন্স পরিমানের চেয়ে অনেক বেশী পরিমান রয়েছে অবৈধ দখলে এবং দুই হাজার বর্গফুটের একটি হোটেলের পুরো রেলভ’মির দখল অবৈধ বলে দাবী করেছেন রেলওয়ে ভ’মি বিভাগ।

রেলওয়ে পশ্চিমাঞ্চল/রাজশাহীর প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তার এক পত্র সুত্রে জানা গেছে, একটি তদন্ত কমিটির তদন্তের প্রতিবেদনের প্রেক্ষিতে সান্তাহার স্টেশন রোডের বিসমিল্লাহ হোটেলের মালিক হুমায়ন কবির মুল লাইসেন্সি হানিফ উদ্দিন মারা যাবার ছয় বছর পরও নাম পরিবর্তন না করে অবৈধ ভাবে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন। তার দক্ষিন পাশে আজাহার আলী সরদার নামে লীজকৃত জায়গায় এশিয়া হোটেল নামের ব্যবসা প্রতিষ্ঠানের দেড় হাজার বর্গফুট রেলওয়ে অবৈধ দখলে রয়েছে এবং এই দুই হোটেলের মাঝখানে থাকা স্টার হোটেল এন্ড চাইনিজ নামের হোটেলের দুই হাজার বর্গফুটের রেলওয়ে ভ’মির পুরোটায় অবৈধ দখলে রেখে হোটেল পরিচালনা করে আসছেন। রেলওয়ে রাজশাহী অঞ্চলের প্রদান ভূ-সম্পত্তি কর্মকর্তা রেজাউল করিম স্বাক্ষরিত ওই পত্রে বলা হয়েছে সরকারি তথা রেলওয়ে ভূমিতে অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করা বাংলাদেশ রেলওয়ে ভূ-সম্পত্তি ব্যববস্থাপনা নীতিমালা-২০২০ এর পরিপন্থ। চলতি বছরের ৩০ জানুয়ারি দেওয়া ওই কর্মকর্তার পত্রে এসব স্থানে স্থাপিত অবৈধ স্থাপনা সমুহ পত্র প্রাপ্তির সাত কার্য দিবসের মধ্যে বিনাব্যর্থতায় অপসারণ করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু সে নির্দেশ পালন করা হয়নি। অবৈধ দখলদাররা রয়েছেন বহাল তবিয়তে। এব্যাপারে সান্তাহার রেলওয়ে কানুনগো মহসিন আলীর সাথে কথা বলার জন্য মোবাইল ফোনে একাধিক বার ফোন করলেও তিনি ফোন কল রিসিভ করেননি।

উপরে