প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩ ১৫:৩৩

বানারীপাড়ায় জমিসহ ১৪২ পাকা ঘর হস্তান্তরের ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বানারীপাড়া, বরিশাল প্রতিনিধি
বানারীপাড়ায় জমিসহ ১৪২ পাকা ঘর হস্তান্তরের ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশালের বানারীপাড়া পৌর শহরের ১ নম্বর ওয়ার্ডে চতুর্থ পর্যায়ের আশ্রয়ণ প্রকল্পের ৮৭ টি ঘরসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের মোট ১৪২টি জমিসহ সেমি পাকা ঘর হস্তান্তরের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। ২২ মার্চ বুধবার সকাল সাড়ে ১০টায় এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে  বানারীপাড়ার উপকারভোগী মনোয়ারা বেগম সুন্দরী ও হুমায়ুন কবির জমিসহ পাকা ঘর পাওয়ার আাবেগাপ্লুত অনুভূতি ব্যক্ত করেন। তারা এসময় মাথা  গোঁজার ঠাঁই করে দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তাঁকে বানারীপাড়ায় বেড়াতে আসার অনুরোধ জানান। প্রধানমন্ত্রীও তাদের  আবেগঘন বক্তব্য শুণে অশ্রুসজল হয়ে পড়েন এবং সময় পেলে বানারীপাড়ায় আসার  কথা বলেন।  

পৌর শহরের ১ নম্বর ওয়ার্ডের উত্তরপাড়ে সন্ধ্যা নদী ও এর শাখা খালের তীরে মনোরম পরিবেশে গড়ে তোলা আশ্রয়ণ প্রকল্পে প্রধানমন্ত্রীর এ ভার্চুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে গত কয়েকদিন ধরে  বানারীপাড়ার উপকারভোগীসহ গোটা উপজেলার মানুষের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দিপনা বিরাজ করছিলো। প্রধানমন্ত্রীর এ উদ্বোধনী অনুষ্ঠানকে স্বাগত জানিয়ে বানারীপাড়ায় বর্ণাঢ্য আনন্দ র‌্যালীও করে উপকারভোগীসহ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের সর্বস্তরের নেতা-কর্মীরা।

বরিশাল জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো. শাহে আলম,বরিশাল-৪ আসনের  সংসদ সদস্য পঙ্কজ নাথ,সংরক্ষিত নারী  সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার মিরা,বরিশাল-২  আসনের  সাবেক সংসদ সদস্য ও জেলা  আওয়াামী লীগের  সাধারণ   সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট  তালুকদার মো. ্ইউনুস,বরিশাল-২ আসনের  সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুল ্ইসলাম  মনি, আওয়াামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য আনিসুর রহমান,বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসান,বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান,বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান ও উ্পজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ গোলাম ফারুক, কেন্দ্রীয় কৃষকলীগ নেতা সেরনিয়াবাত মঈন আব্দুল্লাহ, উ্পজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্বী,পৌরসভার মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল,শেরে বাংলার  দৌহিত্র একে ফাইয়াজুল হক রাজু,্উপজেলা আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা,উজিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম জামাল হোসেন,সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গিয়াসউদ্দিনসহ জেলা ও উপজেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা,আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।    

 এ প্রসঙ্গে বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও  বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি  মো. শাহে আলম তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় বলেন,মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর বিশেষ উপহারের জমিসহ এই পাকা ঘর অনাবিল হাসি ফুটিয়েছে অসহায় মানুষের মুখে। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বানারীপাড়ার আশ্রয়ণ প্রকল্পের ১৪২ টি জমিসহ ঘর হস্তান্তর করায় এলাকাবাসী আবেগাপ্লুত ও উচ্ছ্বসিত। প্রধানমন্ত্রীর এ মহানুভবতা উ্জ্জ্বল দৃষ্টান্ত ও ইতিহাস হয়ে থাকবে।  

 এ বিষয়ে বরিশাল বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান বলেন, পিছিয়ে পড়া মানুষদের সবার আগে সেবা প্রদানের এ আশ্রয়ন প্রকল্প সারা বিশে^ ‘অর্ন্তভূক্তিমূলক  শেখ হাসিনা মডেল’ হিসেবে পরিচিতি ও গ্রহণযোগ্যতা  পেয়েছে। আশ্রয়নে সামাজিক নিরাপত্তা কর্মসূচিসহ সব ধরনের সহায়তা ও পুরুষের পাশাপাশি নারীদেরকেও আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে নানা ধরনের প্রশিক্ষণ ও পরামর্শও দেওয়া হচ্ছে।

এ ব্যপারে বরিশাল জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন,বানারীপাড়ার  সন্ধ্যা ও এর শাখা নদীর তীরে মনোরম পরিবেশে আশ্রয়নে ২ শতক জমিসহ সেমি পাকা ঘরগুলো নির্মাণ করা হয়েছে।  গৃহহীন-ভূমিহীনরা জমিসহ স্বপ্নের এ পাকা ঘর পাওয়ায় এই অসহায় মানুষগুলোর জীবন বদলে গেছে। এই মানুষগুলোর একসময় ছিলোনা নিজস্ব কোন স্থায়ী ঠিকানা। তারা মানবেতর জীবনযাপন করতেন।  উল্লেখ্য. বানারীপাড়া পৌর শহরের ১ নম্বর ওয়ার্ডে ্উত্তরপাড় এ আশ্রয়ণ প্রকল্প দূর থেকে দেখলে মনে হয় সেমি পাকা এ ঘরগুলোর টিনের চালা যেন ‘লাল-সবুজের’ পতাকা। এর এক পাশে রয়েছে সন্ধ্যা নদী ও  ্এর শাখা খাল আর অপর পাশে পিচঢালা পথ। রয়েছে বিশালাকার পুকুর।  রঙিন টিনের আধাপাকা ঘরগুলো দেখলে মন জুড়িয়ে যায়। এ যেন এক খন্ড শান্তির নীড়। এই নীড়েই পরিবার পরিজন নিয়ে সুখের স্বপ্ন গড়বেন এক  সময়ের সহায়-সম্বলহীন এক দল নারী-পুরুষ।

এ ব্যপারে বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ গোলাম ফারুক বলেন, প্রধানমন্ত্রী সহায়-সম্বলহীন মানুষদের জমিসহ পাকা ঘর ্উপহার দিয়ে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। বিশে^র ইতিহাসে ্এটা বিরল ঘটনা।  

এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন  তন্বী  বলেন, ্এর আগে বানারীপাড়ায় উপজেলার ৮ ইউনিয়নে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ২০২০-২১ অর্থ বছরে মোট ৩৮০টি পরিবারের জন্য সেমি পাকা ঘর নির্মাণ ও হস্তান্তর করা হয়। এসব আশ্রয়নে বসবাসকারী উপকারভোগীদের জীবনমান আমূল বদলে গেছে।  আগামী জুন মাসে বানারীপাড়া উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার মানসে কাজ চলছে। ২২ মার্চ প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উদ্বোধনের মাধ্যমে পৌর শহরের ১ নম্বর ওয়ার্ডসহ উপজেলার বাইশারী,সলিয়াবাকপুর ও ইলুহার ইউনিয়নে ৪র্থ পর্যায়ে নতুন নির্মিত জমিসহ আরও ১৪২টি সেমি পাকা ঘর উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হলো। 

উপরে