প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩ ১৫:৫৫

শত বছরের ঐতিহ্য ধরে রেখেছে পঞ্চগড়ের রসালো মিষ্টান্ন টোপা

হায়দার আলী, পঞ্চগড়:
শত বছরের ঐতিহ্য ধরে রেখেছে পঞ্চগড়ের রসালো মিষ্টান্ন টোপা

প্রায় চৌদ্দ বছর আগে অষ্টাদশী তরুণী আফরোজা বেগমের সাথে বিয়ে হয় পঞ্চগড় সদর উপজেলার মীরগড় গ্রামের জাহের আলীর সাথে। জাহের আলী স্থানীয় মীরগড় বাজারে চায়ের দোকান করে। ডালের বড়া, পেঁয়াজু, বুন্দিয়া কখনও কখনও জিলাপিও বিক্রি করেন তিনি। তার শ্বশুর আজিজুল হক একই বাজারে অপর একটি ছোট্ট দোকান ঘরে চালের গুড়ো, ময়দা, চিনি অথবা গুড় মিশিয়ে বিশেষ মিষ্টান্ন টোপা তৈরি করে বিক্রি করতো। স্থানীয় বাজারে বিশেষ ভাবে তৈরি এ মিষ্টান্নের বেশ কদর। একই সাথে বেড়াতে আসা লোকজনের কাছেও বেশ জনপ্রিয় হয়ে ওঠা টোপার চাহিদা দিনে দিনে বেড়েই চলেছে।

অল্প পুঁজি খাটিয়ে বেশ লাভ হওয়ায় আফরোজা শ্বশুরের বিশেষ সেই মিষ্টান্ন তৈরির কৌশল শিখে নিজেই তৈরি করে মজাদার মিষ্টান্ন টোপা। সংসারের কাজের ফাঁকে তিনি বাড়িতেই তৈরি করেন এ মিষ্টান্ন। এতে তিনিও দেখেন লাভের মুখ। নিজের তৈরি করা টোপা আর স্বামীর দোকানে বিক্রি করে পরিবারে এসেছে আর্থিক স্বচ্ছলতা বলে জানালেন আফরোজা বেগম (৩৩)। আজিজুল হক বলেন, প্রায় শতবছর পূর্বে আন্ধারী বেগম নামের এক নারী মীরগড়ে এসে বিশেষ এ মিস্টান্ন তৈরি করে বাড়ি বাড়ি বিক্রি করতো। খেতে মজাদার হওয়ায় গ্রামের যে প্রান্তেই যেত সেখানেই তা বিক্রি হয়ে যেত। সেই থেকে এখন পর্যন্ত সামান চাহিদা ধরে রেখেছে ঐতিহ্যবাহী এ মিস্টান্নটি। স্থানীয়রা বলছেন, পঞ্চগড়ের মীরগড়ে অতিথি আপ্যায়ন আর বন্ধুদের চা চক্রের আড্ডায় মিস্টান্ন হিসেবে টোপা বেশ জনপ্রিয় একটি খাবার। চালের গুড়ো, ময়দা, চিনি অথবা গুড় দিয়ে স্থানীয় ভাবে তৈরী রসালো মিস্টান্ন টোপা এখন স্থানীয় মানুষের রসনা বিলাসের পাশাপাশি দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাচ্ছে লোকজন। এছাড়া স্কুল-কলেজের টিফিন সময়ে শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় এ মিস্টান্নটি খাওয়া যেন রুটিনে পরিণত হয়েছে। কৃত্রিম কোন রং বা কেমিক্যাল না মিশিয়ে চালের গুড়ো অথবা ময়দা দিয়ে বিশেষ প্রক্রিয়ায় তৈরি রসালো টোপা চিনি বা গুড়ের সিরায় ভিজিয়ে তৈরি করা হয়। দামেও বেশ সস্তা হওয়ায় ক্রেতাদের চাহিদাও বেশ।

বাজারের কোল ঘেঁষে থাকা মীরগড় সরকারি প্রাথমিক বিদ‍্যালয় ও একই ক‍্যাম্পাসে থাকা মীরগড় ময়নউদ্দীন উচ্চ বিদ‍্যালয়। দুপুরে টিফিনের ফাঁকে শিক্ষার্থীদের অধিকাংশই আসে জাহের আলীর চায়ের দোকানে। স্কুল শিক্ষার্থী শিক্ষার্থী মাইশা,রাইসা অন্বেষা বলেন, টিফিনের নাস্তায় টোপা খেতে তাদের বেশ ভালোই লাগে। তারাসহ স্কুলের অন‍্যান‍্য শিক্ষার্থীদের কাছে টোপা বেশ জনপ্রিয় বলে তারা জানালেন। স্কুল শিক্ষক নূর আজম বলেন, অতিথি আপ্যায়ন আর নিরাপদ ও স্বাস্থ্যসম্মত মিস্টান্ন টোপা খেতে যতটা মজার একই ভাবে বন্ধু বা আত্মীয়দের মাঝে পরিবেশন করেও আনন্দ পান তিনি। মীরগড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আতাউর বলেন, টোপায় কৃত্রিম কোন রং ও ক্ষতিকর কোন কেমিক্যালের মিশ্রন না থাকায় টোপা অন‍্যান‍্য খাবারের তুলণায় নিরাপদ। মকবুলার রহমান সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোঃ রিয়াজুল ইসলাম রিপন বলেন, জেলার ঐতিহ্যবাহী রসালো মিষ্টান্ন টোপাকে গোটা জেলায় ছড়িয়ে দিতে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা দেয়া হলে এর মাধ্যমে অনেকেরই কর্মসংস্থান সৃষ্টি হবে। প্রসারিত হবে ক্ষুদ্র আয়ের পথ।

উপরে