প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩ ১৫:৫৭

কিশোরগঞ্জের পুনর্বাসিত ভিক্ষুকরা এক একজন উদ্যোক্তা ও উন্নয়ন কর্মী

কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধি
কিশোরগঞ্জের পুনর্বাসিত ভিক্ষুকরা এক একজন উদ্যোক্তা ও উন্নয়ন কর্মী

নীলফামারীর জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন- কিশোরগঞ্জের পুনর্বাসিত ভিক্ষুকরা এক একজন উদ্যোক্তা ও উন্নয়নকর্মীতে রুপান্তরিত হয়েছে। দেশের প্রথম ভিক্ষুকমুক্ত উপজেলা কিশোরগঞ্জ। তাদের টেকসই পুনর্বাসনে সরকার কাজ করে যাচ্ছে। তাদের সুখে-দুখে পাশে আছি এবং থাকবো। তিনি আরও বলেন- হাত পেতে খাওয়া হাতগুলো উন্নয়নকর্মীর হাতে পরিণত হয়েছে। তাদের সাফল্যের গল্প দেশে বিদেশে ছড়িয়ে পড়েছে। এ সাফল্য যাত্রা ধরে রাখার জন্য সরকারের পাশাপাশি প্রশাসন কাজ করে যাচ্ছে। সকলকে তাদের পাশে দাড়ানোরও আহ্বান জানান তিনি। আজ বুধবার দুপুরে উপজেলার গাড়াগ্রাম ইউনিয়নের আহেলার স্ট্যান্ডে পুনর্বাসিত ভিক্ষুক টগরা মিয়ার মুদির দোকান উদ্বোধনকালে একথাগুলো বলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের অর্থায়নে ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসুচির আওতায় ৫০ হাজার টাকা ব্যয়ে ক্ষুদ্র ব্যবসা মুদির পেল টগরা মিয়া। তিনি একজন তালিকাভূক্ত পুনর্বাসিত ভিক্ষুক। সে সরকারের সামাজিক নিরাপত্তা বেস্টুনির একজন উপকারভোগী ও পিঠার ব্যবসা করে ভিক্ষাবৃত্তি পেশা বাদ দেন। আজ থেকে সে একজন দোকান মালিক।

দোকান উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকী, উপজেলা সমাজসেবা অফিসার জাকির হোসেন, গাড়াগ্রাম ইউপি চেয়ারম্যান জোনাব আলী প্রমুখ। এর আগে জেলা প্রশাসক অসচ্ছল ১১ জন প্রতিবন্ধীকে উপজেলা পরিষদ হলরুমে হুইল চেয়ার বিতরণ করেন।

উপরে