প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩ ২২:১০

বগুড়ায় ১৩৩০টি গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার

অনলাইন ডেস্ক
বগুড়ায় ১৩৩০টি গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার
'মুজিব বর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না' মাননীয় প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় সারা দেশের ন্যায় বগুড়াতেও ৪র্থ পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহারস্বরূপ  ১৩৩০ টি গৃহহীন পরিবারের মাঝে আনুষ্ঠানিকভাবে দুই শতাংশ জমির উপরে নির্মিত বাড়ির চাবি ও দলিল হস্তান্তর করা হয়েছে। আর এর মধ্য দিয়ে বগুড়ার ৫টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়।
 
বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের পরপরই উপকার ভোগীদের মাঝে পর্যায়ক্রমে নবনির্মিত গৃহের চাবি ও দলিল হস্তান্তর কার্যক্রম শুরু হয়।
 
বগুড়া সদর উপজেলা পরিষদ অডিটরিয়ামে সদরের ২০১ টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারস্বরূপ এই গৃহ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বগুড়ায় ৪র্থ ধাপে গৃহ হস্তান্তরের মধ্য দিয়ে জেলায় ৫টি উপজেলা (সোনাতলা, শিবগঞ্জ, কাহালু, শাজাহানপুর, ধুনট) কে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা হলো। এর আগে জেলার নন্দীগ্রাম ও দুপচাঁচিয়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষনা করা হয়েছে। এই নিয়ে জেলার ৭টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত করা হলো। শুধু তাই নয় এই বছরের আগামী জুলাইয়ের মধ্যে পুরো বগুড়া জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতি নিয়ে তারা অগ্রসর হচ্ছেন। সাইফুল ইসলাম আরো বলেন, বর্তমান সরকার দেশের একটিও মানুষকে ভূমিহীন ও গৃহহীন রাখবে না। দেশে এই পর্যন্ত ৩৯ হাজার ৩’শ ৬৫টি পরিবারের মাঝে উপহারের ঘর বিনামূল্যে হস্তান্তর করা হয়েছে।। যার মধ্যে বগুড়া জেলাতে প্রথম ধাপে ১৪৫২টি, দ্বিতীয় ধাপে ৮৫৭টি, তৃতীয় ধাপে ১২৮৪ এবং চতুর্থ ধাপে ১৩৩০ টি ঘর অসহায় ভূমিহীন ও গৃহহীনদের মাঝে হস্তান্তর সম্পন্ন হলো। তিনি আরো বলেন, যেসব উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা হয়েছে সেখানেও যদি কারো ভবিষ্যতে চাহিদা থাকে তবে তারাও আবেদন করলে ঘর দেওয়ার ব্যবস্থা করা হবে।
 
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে পর্যায়ক্রমে আরো বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বিপিএম, পিপিএম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মমিন খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান শফিক, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাফুজুল ইসলাম রাজ এবং সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা।  সরকারি কমিশনার (ভূমি) নাসিম রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডা: মকবুল হোসেন, এলজিইডি নির্বাহী প্রকৌশলী গোলাম মোর্শেদ, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সামির হোসেন মিশুসহ সদরের সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বুধবার একই দিনে বগুড়ার ১২টি উপজেলায় একযোগে পৃথক আয়োজনের মাধ্যমে পর্যায়ক্রমে বগুড়া সদরে ২০১টি, আদমদীঘিতে ৮৪ টি, ধুনটে ২৮টি, গাবতলীতে ৭০ টি, কাহালুতে ১০টি, সারিয়াকান্দিতে ৪১৭ টি, শাজাহানপুরে ৭৭ টি, শেরপুরে ১৭১ টি, শিবগঞ্জে ১১৫ টি এবং সোনাতলায় ১৫৭ টি জেলায় এই সর্বমোট ১৩৩০টি পরিবারের মাঝে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর উপহারস্বরূপ গৃহ হস্তান্তর করা হয় যা পেয়ে আবেগাল্পুত হয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন উপকার ভোগীরা।
উপরে