প্রকাশিত : ১ মে, ২০২৩ ১৩:০৮

সুবিধাবঞ্চিত শিশুদের পুনর্বাসনের দাবিতে বগুড়ায় এনসিটিএফ'র স্মারকলিপি প্রদান

ষ্টাফ রিপোর্টার
সুবিধাবঞ্চিত শিশুদের পুনর্বাসনের দাবিতে বগুড়ায় এনসিটিএফ'র স্মারকলিপি প্রদান
মাদকের সাথে জড়িয়ে পড়া শিশুসহ সুবিধাবঞ্চিত শিশুদের পুনর্বাসন, শিশুর প্রতি নির্যাতন ও সহিংসতা বন্ধে দৃশ্যমান উদ্যোগ গ্রহণের মাধ্যমে বগুড়াসহ দেশব্যাপী শিশুদের অধিকার প্রতিষ্ঠায় কার্যকরী পদক্ষেপ গ্রহণে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে ন্যাশনাল চিলড্রেনস্ টাস্ক ফোর্স (এনসিটিএফ) বগুড়া জেলা শাখার নেতৃবৃন্দ।
 
রবিবার দুপুরে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াসমিনের মাধ্যমে এনসিটিএফ নেতৃবৃন্দরা এই স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে জাতীয় পর্যায়ে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে শিশুদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হওয়ায় সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শিশুরা ধন্যবাদ প্রকাশ করেন। 
 
এছাড়াও শিশুদের অধিকার লংঘনের চিত্র তুলে ধরে স্মারকলিপিতে শিশুরা জানান, ২০২০ সালের জুলাই মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত এই সময়ে এনসিটিএফ এর শিশু গবেষক এবং মিডিয়া মনিটরিং ভলান্টিয়ারদের দেওয়া তথ্যমতে সারাদেশে সর্বমোট ৫৪৮ জন শিশু নানারকম নির্যাতনের শিকার হয়েছে। এসময় শিশু ধর্ষণ, হত্যা, যৌন নির্যাতন, পর্ণোগ্রাফি, অপহরণ, রাজনৈতিক সহিংসতায় নির্যাতনের শিকার, পিতা-মাতার দ্বারা হত্যাসহ নানারকম নির্যাতনের ঘটনা দেখা যায়। এছাড়াও এনসিটিএফ এর  চাইল্ড পার্লামেন্ট জরিপেও উঠে এসেছে শিশুরা কিভাবে তাদের পরিবার এর কারো আ কারো দ্বারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্যাতনের শিকার হচ্ছে। এছাড়াও প্রতিদিন খবরের কাগজে শিশু নির্যাতনের যে চিত্র দেখা যায় তা সত্যি দু:খজনক। 
 
তাই স্মারকলিপিতে এনসিটিএফ বগুড়া শিশুদের এসব নির্যাতন ও সহিংসতায় যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এছাড়াও বগুড়ার প্রেক্ষাপটে তারা প্রধানমন্ত্রীর কাছে জানানো দাবিগুলো হলো- শিশুদের অধিকার প্রতিষ্ঠায় তৃণমূল পর্যায়ে আরো কার্যকরী পদক্ষেপ গ্রহণ, জেলা ও উপজেলা পর্যায়ে সকল ইতিবাচক কর্মকান্ডে শিশুদের অংশগ্রহণ নিশ্চিতকরণ, বগুড়াসহ সারাদেশে এখনো অসংখ্য সুবিধাবঞ্চিত শিশু রয়েছে যারা এখনো ৩ বেলা খাবার পায়না সাথে সাথে সুষ্ঠু দেখভালের অভাবে তারা সড়কেই বিভিন্ন নেশায় আসক্ত হয়ে পড়ছে যাদের পুনর্বাসন করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা এবং সর্বশেষে শিশুদের রাজনৈতিক ঝুঁকিপূর্ণ কর্মকান্ড যেমন: মিছিল, আন্দোলন ইত্যাদি কর্মকান্ডে অংশ নেয়া প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান এনসিটিএফ বগুড়ার নেতৃবৃন্দ।
 
সংগঠনের বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক মালিহা ইসলামের নেতৃত্বে এবং এনসিটিএফ বগুড়ার জেলা ভলেন্টিয়ার সঞ্জু রায়ের ব্যবস্থাপনায় স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে শিশু নেতৃবৃন্দের মাঝে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি জান্নাতুন নাফিসা লুহী, শিশু গবেষক যথাক্রমে জাইমা আলম মারিয়াম ও রোকনুল ইসলাম, শিশু সাংবাদিক যথাক্রমে মেহেরুন্নেছা লামিয়া ও মুশফিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক নূরে তাসনিম, জেলা ভলেন্টিয়ার হাবিবা নাসরিন প্রমুখ।
 
উল্লেখ্য, এনসিটিএফ জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন যা শিশুদের দ্বারাই গঠিত ও পরিচালিত। সংগঠনটি সারাদেশে প্লান ইন্টারন্যাশনালের  ওয়াই মুভস্ প্রকল্পের আওতায়  ইয়েস বাংলাদেশের মাধ্যমে শিশু অধিকার বাস্তবায়ন, শিশুদের দাবি আদায় ও শিশু অধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে সফলভাবে কাজ করে আসছে।
উপরে