প্রকাশিত : ৩ মে, ২০২৩ ১২:৪৬

শাজাহানপুরে ব্যক্তি মালিকানা জায়গার জোরপূর্বক অবৈধভাবে খাজনা আদায়

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি :
শাজাহানপুরে ব্যক্তি মালিকানা জায়গার জোরপূর্বক অবৈধভাবে খাজনা আদায়

বগুড়ার শাজাহানপুর উপজেলার নয়মাইল হাট এলাকায় ব্যক্তি মালিকানাধিন স্থায়ী ব্যবসায়ীদের কাছ থেকে জোর করে খাজনা আদায় করছেন হাট ইজারাদারের লোকজন।খাজনা দিতে না চাইলে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিচ্ছেন তারা। 

সংবাদ পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে এসে ব্যক্তি মালিকানা জায়গা থেকে খাজনা আদায় বন্ধ করেদেন।গত সোমবার (১মে) সরেজমিনে গিয়ে এই চিত্র দেখা গেছে।গত ২মাস ধরে এই অবস্থা চলে আসছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এ ঘটনায় ব্যক্তি মালিকানা জায়গার একজন মালিক আব্দুর রউফ রতন বাদী হয়ে সোমবার (১ মে) থানায় ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে  লিখিত অভিযোগ দেন।এই ঘটনায় মঙ্গলবার(২মে) দুপুর সাড়ে ১২টার দিকে ইজারাদার এবং ব্যক্তি মালিকানা জায়গার ব্যবসায়ী সহ উভয় পকে নিয়ে বৈঠক করেছেন উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম।

তবে ব্যক্তি মালিকানা স্থায়ী ব্যবসা প্রতিষ্ঠান থেকে খাজনা আদায়কে স্বাভাবিক বলে জানিয়েছেন হাট ইজারাদারের লোকজন।সরকারকে রাজস্ব দিয়ে হাট নিয়েছেন। সেই টাকা তুলতে হাট সংলঘ্ন ব্যক্তি মালিকানা ব্যবসা প্রতিষ্ঠান থেকে খাজনা নিতে হবে বলে তাঁদের দাবি।
অভিযোগ সূত্রে জানাযায়, নিজ মালিকানাধিন জায়গায় স্থায়ী মার্কেট নির্মাণ করে ৩২টি দোকান ভাড়া দিয়েছেন রতন। দোকান ভেদে ব্যবসায়ীদের কাছ থেকে বিভিন্ন অংকের মাসিক ভাড়া নেন তিনি। গত এক সপ্তাহ ধরে আমার মার্কেটের দোকান সহ অন্যজনের ব্যক্তি মালাকানা দোকান থেকে খাজনার নামে দোকান গুলো থেকে চাঁদা তোলা শুরু করেন ইজারাদারের লোক মোঃ মাসুদ রানা,আব্দুর রাজ্জাক, মিনহামিদ সহ প্রায় ৮জন।খাজনার টাকা দিতে না চাইলে তারা ব্যক্তি মালিকানার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেন এবং আমাকে লাঞ্চিত করেন বলে জানান আব্দুর রউফ রতন।

ব্যক্তি মালিকানা জায়গায় রুটি বিক্রি করা সাহাদত জানান, মাসে ৩হাজার টাকায় দোকান ভাড়া নিয়ে রুটি বিক্রি করি। এখন প্রতি হাটে আমাকে ৪০টাকা খাজনা গুনতে হচ্ছে। যা ৪টি রুটির দাম। অনেক কয়টি রুটি বিক্রি করে আমাকে ৪০টাকা লাভ করতে হয়। সারাদিন বিক্রি শেষে ২থেকে ৩শত টাকা লাভ হয়। তা দিয়ে পুরো সংসার চলে।

আরেক রুটি বিক্রেতাসেলিম জানান, দোকান ভাড়া নিয়ে প্রায় ৩০বছর ধরে রুটি বিক্রি করছি। কেউ খাজনার জন্য আসেনি। এখন ইজারাদারের লোকজন জোরকরে খাজনা নিচ্ছে। 

ব্যক্তি মালিকাধিন জায়গার পোশাক ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, আমি হাটের জায়গায় ব্যবসা করিনা। তার পরেও আজ সোমবার(১মে) বেলা ১১টার দিকে ইজারাদারের লোকজন এসে খাজনা দাবি করেন। দেইনি বলে ব্যবসা বন্ধ করে দেন।আমার মত যারা টাকা দিতে চাননি তাদের সবার ব্যবসা বন্ধ করে দেন ইজারাদারের লোকজন।আরেক ব্যবসায়ী আবু রায়হান বলেন, খাজনার নামে টাকা না দিলে আদায়কারির লোকজন জোড়পূর্বক দোকানের সাটার বন্ধ করে দেন।এতে আমাদের দোকানের মালামাল নষ্ট হয়ে যায়। আমরা প্রশাসনের হস্তপে কামনা করছি।

নয়মাইল হাট ইজারাদারের লোক মাসুদ রানা বলেন, আমরা শুধু কাঁচা মালের খাজনা নিচ্ছি। সরকারকে রাজস্ব দিয়ে হাট নিয়েছি। তাই এই দোকান গুলো থেকে খাজনা নিচ্ছি।

থানার ওসি আব্দুল কাদের জিলানী  জানান, এই ঘটনার অভিযোগ নিয়ে উভয় পকে ডেকে উপজেলা নির্বাহী অফিসার বৈঠক করেছেন। সেই সিদ্ধান্ত অনুযায়ী আইনগত পদপে নেয়া হবে।

শাজাহানপুর উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম বলেন, উভয় পকে ডাকা হয়েছিল। দীর্ঘন উভয় পরে কথা শুনেছি। হাটে আসা পন্যের খাজনা ইজারাদার নিতে পারবেন। ব্যক্তি মালিকানা জায়গার দোকান থেকে খাজনা নিতে পারবেন না। যার যার জায়গায় সে সে থাকবে।

 

উপরে