প্রকাশিত : ৪ মে, ২০২৩ ১৪:২৫

বেকার হয়ে পড়েছে রক্তদহ বিল এলাকার প্রায় ৪ হাজার মৎস্যজীবি পরিবার

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ
বেকার হয়ে পড়েছে রক্তদহ বিল এলাকার প্রায় ৪ হাজার মৎস্যজীবি পরিবার

বগুড়ার আদমদীঘির ঐতিহাসিক রক্তদহ বিল এখন শুকিয়ে পানি শূণ্য হয়ে পড়েছে। রক্তদহ বিলে পানি শূন্য হওয়ায় এলাকায় দেশীয় মাছের তীব্র আকাল দেখা দিয়েছে। বেকার হয়ে পড়েছে বিল এলাকার ২০/২৫ গ্রামের প্রায় ৪ হাজার মৎস্যজীবি মানুষ। কোন কাজকর্ম ও ব্যবসা ব্যণিজ্য না থাকায় এই বিপুল সংখ্যাক মৎসজীবি পরিবারে এখন চরম দূর্দিন যাচ্ছে। বিশেষ করে আদমদীঘির মাছের ভান্ডার নামে বহুল পরিচিত ঐতিহাসিক রক্তদহ বিল ও তৎসংলগ্ন ১৩টি খাল দীর্ঘ দিন যাবৎ সংষ্কার না করায় প্রতি বছর শুষ্ক মৌসুমের শুরুতেই শুখিয়ে যায়। সংস্কার না করার কারণে এই খাল বিল গুলির তলদেশ ভরাট হয়ে পানি ধারণ মতা হারিয়ে ফেলেছে।

প্রায় ৯শত একর এলাকা জুড়ে বিশ্রিত ঐতিহাসিক রক্তদহ বিলে এক সময় পানি পরিপূর্ণ হয়ে প্রচুর মাছ পাওয়া যেত। এ বিল থেকে এলাকায় মাছের চাহিদা পুরণ করে বগুড়া, নাটোর, জয়পুরহাট ও নওগাঁ জেলার দণি পূর্ব এলাকার মাছের চাহিদা পূরণ করতো এই রক্তদহ বিল। এবিলে বোয়াল,চিতল,আইর,গজার,পাবদা,কই,টেংরা,মাগুর,গুচি,পুটি,মওয়া,নলা,বাইম সহ মাছের সুাতি আজও ছড়িয়ে রয়েছে।

রক্তদহ বিলপারে ২০/২৫ গ্রামের মৎস্যজীবি বিল থেকে মাছ শিকার করে বেশ স্বাচ্ছন্দে সংসার চালাত। কালের বিবর্তনে হারিয়ে গেছে মৎস্যজীবিদের সেই সুখ স্বাচ্ছন্দ । এখন বিলে আর পানি সংরণ হয়না তাই মাছও পাওয়া যায়না। গত  ২০০৩ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত একটি এনজিও সংস্থা ব্র্যাক এই বিলের সংস্কার ও মাছ চাষের দায়িত্ব গ্রহণ করেছিলেন কিন্তুু তাতেও লাভ হয়নি। মাত্র ছয় মাসের মধ্যে বিলটি শুখিয়ে যাওয়ায় মাছ চাষ করা সম্ভব হয়নি। বর্তমানে রক্তদহ বিলের চারি পার্শ্বে পানি শূন্য হয়ে পড়ায় গভীর নলকূপের সেচ সুবিধার মাধ্যমে করজবাড়ী, দণি গনিপুর, বোদলা, পালশা সহ বেশ কয়েকটি গ্রামের কৃষকরা তাদের নিজ জমিতে ইরি-বোরো ধান চাষ করেছেন। বিল পারের কয়েটি গ্রামের মৎসজীবিরা জানান, সরকারী ভাবে রক্তদহ বিলটির সংস্কার করা হলে এলাকার মৎসজীবিরা যেমন পৈত্রিক পেশা ফিরে পাবে তেমনি এলাকার মাছের চাহিদা পূরণ করেও দেশের অন্যান্য এলাকায় মাছ সরবরাহ করা সম্ভব হবে। অপর দিকে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মৎস্যজীবি বলেন, রক্তদহ বিলের দুই পাশে যে ভাবে দখল করে পুকুর খনন করা হয়েছে ভবিষ্যতে এ রক্তদহ বিলের নিশানাই থাকবে না। দখলবাজরা দখল করে নিয়ে মাছ চাষ করার জন্য তৈরী করেছে বড় বড় পুকুর।  বর্ষা মৌসুমে উজানের পানি এসে এসব পুকুরের পারের কারণে বাধার সম্মুখিন হয়। 

 

উপরে