প্রকাশিত : ৪ মে, ২০২৩ ২১:০৯

বাগদা ফার্মে বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের ২য় জাতীয় সম্মেলন ৬ মে

ষ্টাফ রিপোর্টার
বাগদা ফার্মে বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের ২য় জাতীয় সম্মেলন ৬ মে
 
আগামী ৬ মে শনিবার গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা ফার্মে আদিবাসীদের সাংবিধানিক অধিকার নিশ্চিত করার ২য় জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
 
জাতীয় সম্মেলন উদ্বোধন করবেন বাগদা ফার্ম ঘটনায় শহীদ শ্যামল হেমব্রমের সন্তান সাগর হেমব্রম। উদ্বোধনী সমাবেশে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন কমিউনিস্ট পার্টি (সিপিবি)'র সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক কমরেড মিহির ঘোষ সহ জাতীয় পর্যায়ের নেতৃবৃন্দ। সম্মেলন পরবর্তী আদিবাসী ইউনিয়নের কাউন্সিল অনুষ্ঠিত হবে। কাউন্সিলে নতুন কেন্দ্রীয় কমিটি নির্বাচন করা হবে। 
 
৪ঠা মে সকালে বগুড়া প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি রেবেকা সরেনের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকান্ত মাহাতো।
 
তিনি তার লিখিত বক্তব্যে বলেন, এদেশে আদিবাসীরা নির্যাতিত ও নিষ্পেশিত। ধানী জমিতে সেচের পানি না পাওয়ায় ক্ষোভে ২৩ মার্চ আত্মহত্যা করেন রাজশাহীর গোদাগাড়ীর অভিনাথ মার্ডি (৩০) এবং ২৫ মার্চ চিকিৎসাধীন অবস্থায় মারা যান রবি মার্ডি।
 ইতোপূর্বেও পানির অভাবে আত্মহত্যার মত নির্মম ঘটনাও ঘটেছে। আদিবাসীদের ভূমিদখল, দমন পীড়ন, হত্যা, ধর্ষণের ঘটনা আমরা প্রায়ই শুনতে পাই।
 
আমরা যে বাগদা ফার্মে আমাদের সম্মেলনের উদ্বোধন করতে যাচ্ছি সেই ফার্মের মাটিতেও আদিবাসীদের রক্তের দাগ লেগে আছে। আদিবাসীদের রক্তের দাগ আলফ্রেড সরেনের নওগাঁ, পিরেন স্নানের মধুপুর, কল্পনা চাকমার রাঙ্গামাটির বাঘাইছড়ি ও সত্যবান হাজং এর দুর্গাপুরে লেগে আছে।  আজও আদিবাসীরা তাদের অস্তিত্বের জন্য তাদের লড়াই সংগ্রাম অব্যাহত রেখেছে। 
 
বাংলাদেশে পাহাড় ও সমতলে ৫৫টি আদিবাসী জাতিগোষ্ঠীর বসবাস। তাদের সংখ্যা প্রায় ৫৫ লাখ। তাদের রয়েছে নিজস্ব ভাষা, সংস্কৃতি, রীতি-নীতি ও ভূমি ব্যবস্থাপনা। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রায় দুই যুগ সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে ১৯৯৭ সালে শান্তি চুক্তি স্বাক্ষরিত হলেও পঁচিশ বছর পার হলেও সেই শান্তি চুক্তি বাস্তবায়ন হয়নি। 
 
অপরদিকে বাংলাদেশের সমতল অঞ্চলে বসবাস করে আদিবাসীদের  জীবনও খুবই অবহেলার।  এ দেশে বসবাসরত আদিবাসীরা দিন দিন নিজ ভূমি থেকে উচ্ছেদ হয়ে প্রাপ্তিকে পরিণত হচ্ছেন। 
 
আদিবাসী নারীরাও নানাভাবে সহিংসতার শিকার। আজও তাদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান করা হয়নি। সমতলের আদিবাসীদের জন্য ভূমি কমিশন এখন পর্যন্ত গঠিত হয়নি। সমতলের আদিবাসীদের জন্য আলাদা কোন বরাদ্দ জাতীয় বাজেটে নেই।
 
গাইবান্ধার বাগদা ফার্ম থেকে আদিবাসীদের উচ্ছেদের জন্য গত ৬ নভেম্বর ২০১৬ রংপুর সুগার মিল কর্তৃপক্ষ র‍্যাব এবং ৫০০ পুলিশ বাহিনী নিয়ে আদিবাসীদের বাড়ি-ঘর ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে। সেদিন পুলিশের গুলিতে শ্যামল হেমব্রম, মঙ্গল মার্ডি ও রমেশ টুডু ঘটনাস্থলেই নিহত হন। 
 
বগুড়ার শেরপুরের আদিবাসী পল্লীতে ভূমিদস্যুদের আক্রমণ ও ভয়-ভীতি টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলায় বন বিভাগ আদিবাসীদের কৃষি জমিতে পর্যটকদের জন্য কৃত্রিম লেক খনন করে উচ্ছেদের চেষ্টা করে। ২০০৪ সালে ইকোপার্ক বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে পীরেন স্নাল নামে একজন আদিবাসী যুবক নিহত হয়। এভাবে মধুপুরের আদিবাসীদের নিজ ভূমি ও বনের ওপর অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে ১৯৯৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত সাত আদিবাসীকে শহীদ হতে হয়েছে।
 
চা বাগানের লোকজন ও বনবিভাগের লোকজনের মাধ্যমে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন।আগামী নির্বাচনের আগেই আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও তাদের মানবিক ও মৌলিক অধিকার নিশ্চিত করার পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি। 
 
সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করতে হবে। আদিবাসীদের জীবন জীবিকা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাষ্ট্রকে আদিবাসী সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।  পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির দ্রুত ও পূর্ণাঙ্গ বাস্তবায়নে জন্য সরকারকে অবিলম্বে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। আসন্ন জাতীয় বাজেটে সমতলের আদিবাসীদের জন্য ন্যূনতম ৫০০ কোটি টাকার পৃথক বাজেট বরাদ্দ নিতে হবে। 
গাইবান্ধা বাগদা ফার্ম থেকে আদিবাসীদের উচ্ছেদ অপচেষ্টা বন্ধ করে তাদের পূর্বপুরুষের জমি তাদের কাছে ফিরিয়ে নিতে হবে।
বাগদা ফার্মের শহীদ আদিবাসী নেতা রমেশ টুডু, শ্যামল হেমব্রম, মঙ্গল মার্ডি, নওগাঁর মহাদেবপুরের আলফ্রেড সরেন হত্যা ও নেত্রকোণা দুর্গাপুরের সত্যবান হাজং সহ সকল হত্যাকাণ্ডের বিচার করতে হবে। 
 
মধুপুরে পর্যটন উন্নয়নের নামে লেক খনন ও ইকোপার্ক বাস্তবায়ন করে বনবিভাগ দ্বারা নিজ ভূমি থেকে আদিবাসীদের উচ্ছেদ চেষ্টা বন্ধ করতে হবে। 
 
বগুড়ার শেরপুরের ভবানীপুর ইউনিয়নে আদিবাসী পল্লীতে হামলকারী ভূমিদস্যুদের গ্রেফতার করে বিচার করতে হবে।
আইএলও কনভেনশন ১০৭ ও ১৬৯ রাষ্ট্রীয়ভাবে অনুস্বাক্ষর ও তা বাস্তবায়ন করতে হবে। এরুপ ২১ দফা দাবী সম্মেলনে উপস্থাপন করা হবে বলে তিনি উল্লেখ করেন।
 
দাবিগুলো স্থানীয়, জাতীয় পত্রিকা ও ইলেকট্রনিক্স মিডিয়ায় প্রকাশ করে আদিবাসীদের লড়াই সংগ্রামে সাংবাদিকদের সংহতি প্রকাশ করার জন্য সংবাদ সম্মেলনে অনুরোধ জানানো হয়।
সংবাদ সকালের আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের প্রধান উপদেষ্টা কমরেড ডাঃ দিবালোক সিংহ, উপদেষ্টা কমরেড মহসিন রেজা, সিপিবি বগুড়ার সাধারণ সম্পাদক কমরেড আমিনুল ফরিদ, আদিবাসী নেতা রাখি,  মোস্তফা নূরুল আমিন,  কমরেড সন্তোষ কুমার পাল, কমরেড হরিশংকর সাহা প্রমুখ।
 
 

 
 
উপরে