প্রকাশিত : ৬ মে, ২০২৩ ১৩:৪৫

অভিবাসনে পিছিয়ে থাকবে না উত্তরবঙ্গের মানুষ: মহাপরিচালক বিএমইটি

ষ্টাফ রিপোর্টার
অভিবাসনে পিছিয়ে থাকবে না উত্তরবঙ্গের মানুষ: মহাপরিচালক বিএমইটি
সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে উত্তরবঙ্গ হতে অধিক সংখ্যক জনশক্তি বিদেশ প্রেরণের কর্মকৌশল বিষয়ক কর্মশালায় জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. শহীদুল আলম এনডিসি বলেছেন, অভিবাসন খাত আজ শুধু রেমিট্যান্স অর্জনের খাত নয় এটি আজ বিশ্ব সভ্যতায় যুক্ত হওয়ার ক্ষেত্র হিসেবে বিবেচ্য। এ দেশের ৮৬ লক্ষ জনশক্তি বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থান পেয়েছে। এতে প্রতি বছর ২৪৩ ইউএস বিলিয়ন ডলার রেমিটেন্স অর্জন হচ্ছে। সর্বশেষ ২০২২ সালে ১১ লাখ ২২ হাজার মানুষ কর্ম নিয়ে বিভিন্ন দেশে যাবার ফলে দেশের রেমিটেন্স ধীরে ধীরে আরো বৃদ্ধি পাচ্ছে। একই সাথে বিভিন্ন দেশে নতুন করে উন্মোচিত হচ্ছে জনশক্তি রপ্তানির সম্ভাবনাময় দাঁড়। আর দেশের বাহিরে কর্মসংস্থান বাড়ার কারণে চতুর্থ শিল্পবিপ্লবে এগিয়ে যাচ্ছে দেশ। তবে ইতিবাচক এই যাত্রায় উত্তরবঙ্গের মানুষ কিছুটা পিছিয়ে আছে তাই এই অঞ্চলের মানুষদের এগিয়ে নিতে নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে।
শুক্রবার সকালে বগুড়ার পাঁচ তারকা হোটেল মমইন এর কনফারেন্সরুমে টিএমএসএস নর্দান রিক্রুটিং এজেন্সী বগুড়া আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলি বলেন।
টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগমের সভাপতিত্বে কর্মশালায় অতিরিক্ত সচিব শহীদুল আলম আরো বলেন, পিডিও সার্টিফিকেট প্রাপ্তি ও আবেদন প্রক্রিয়া বিগত সময়ে জটিল থাকলেও বর্তমানে অনলাইনের আওতায় আসায় সেবারমান মানুষের দোড় গোড়ায় পৌছে গেছে ও সহজতর হয়েছে। ভিশন ৪১ বাস্তবায়নের লক্ষে জনশক্তি রপ্তানিতে প্রশিক্ষণের প্রতি গুরুত্বারোপ দিতে হবে। আমাদের প্রত্যেককেরই প্রশিক্ষিত হতে হবে। সরকার বিনামূল্যে বিভিন্ন ধাপে সংক্ষিপ্ত ও দীর্ঘমেয়াদি প্রশিক্ষনের সুযোগ সৃষ্টি করে দিয়েছে এবং প্রতিনিয়ত ইতিবাচক নানা পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। তবে প্রশিক্ষণের দিক থেকে বগুড়ার কিছুটা পিছিয়ে আছে। আর এই অবস্থার উত্তরণে এই অঞ্চলে টিএমএসএস যদি এগিয়ে আসে সরকারও তাদের সহযোগিতা করবেন। নানা ধরনের প্রশিক্ষণের মধ্য দিয়ে জনগণকে জনশক্তিতে রুপান্তিত করে বিদেশে কর্মসংস্থান সৃষ্টি করলে বগুড়া জেলা আর পিছিয়ে থাকবে না। কাজে দক্ষ, ভাষায় দক্ষ, কর্মপরিবেশে দক্ষ হলেই স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব।
আর বিদেশে জনশক্তি রপ্তানির বিষয়ে টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা হোসনে আরা বেগম বলেন, টিএমএসএস এর জন্মলগ্ন থেকেই তারা দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করে যাচ্ছেন। অধিক সংখ্যায় মানুষকে বিদেশে প্রেরণের প্রতি গুরুত্ব না দিয়ে  চেয়ে তারা দক্ষ ও যোগ্য কর্মী বিদেশে প্রেরণের মাধ্যমে রেমিট্যান্স অর্জনে ভূমিকা রাখার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যেই জাপানে টিএমএসএস এর মাধ্যমে অল্প সংখ্যক হলেও জনশক্তি রপ্তানির দাঁড় উন্মোচন হয়েছে এবং সরকারের সহযোগী হিসেবে এই অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।
টিএমএসএস এর আইসিটি সেক্টর প্রধান নিগার সুলতানার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবু মারুফ, কর্মসংস্থান ও জনশক্তি অফিস বগুড়ার সহকারি পরিচালক আতিকুর রহমান, জয়পুরহাটের সহকারি পরিচালক মোশারফ হোসেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বগুড়ার অধ্যক্ষ সুশান্ত কুমার রায়, টিএমএসএস এর পরামর্শক আয়শা বেগম, আয়োজক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রউফ প্রমুখ।
 
 
উপরে