প্রকাশিত : ৮ মে, ২০২৩ ১৩:৫৩

“বাফলার বিল” দখলমুক্তের পদক্ষেপ, ধান কেটে হেফাজতে নিল প্রশাসন

কিশোরগঞ্জ (নীলফামারী)প্রতিনিধি
“বাফলার বিল” দখলমুক্তের পদক্ষেপ, ধান কেটে হেফাজতে নিল প্রশাসন

 বাফলার বিলের ধান আদালতের নিদের্শে কেটে হেফাজতে নিল প্রশাসন। চেনারুপে ফেরাতে পর্যটন সম্ভাবনাময় বাফলার বিলটিকে উদ্ধারের প্রথম সফলতা এটি এমনটিও মনে করছে প্রশাসন। বাফলার বিলের জমি দীর্ঘদিন ধরে বিভিন্নভাবে আয়ত্তে নিয়েছে এখানকার কিছু প্রভাবশালী। এ বিলকে ঘিরে রয়েছে দু’টি গ্রুপ। প্রতিবছর ধান কাটা মাড়াইয়ের সময় দু’ গ্রুপের সংঘর্ষ বাঁেধ। গত ক’দিন আগেও সংঘর্ষ হয়েছে। সম্প্রতি প্রশাসন আদালতের দ্বারস্থ হলে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত ধান কেটে প্রশাসনের হেফাজতে নেয়ার নির্দেশ দেয়। ফলে প্রশাসন এ বিলের ধান কেটে তাদের হেফাজতে নিয়েছে বলে প্রমাসন জানান।   

বাফলার বিলটি প্রায় ৩৫০ বিঘা জমি নিয়ে একটি লম্বা আকৃতির বিল। কিন্তু বর্তমানে বাস্তবে রয়েছে ৫৬ বিঘা জমি। অবশিষ্ট জমি বিভিন্নভাবে বিভিন্ন কৌশলে আয়ত্তে নিয়েছে এখানকার কিছু প্রভাবশালী। বিলটির সিংহভাগ জমি প্রভাবশালীদের আয়ত্তে যাওয়ায় চিরচেনা রুপ হারিয়ে ফেলেছে এ বিলটি। ফলে এ বিলের উপর জীবন জীবিকা নির্বাহ করা মৎস্যজীবিরা হয়েছে বেকার। অন্যদিকে এ বিলকে ঘিরে রয়েছে “দশ” ও “পাঁচ” নামে দু’টি গ্রুপ। “দশ” হচ্ছে মৎস্যজীবি গ্রুপ আর “পাঁচ” হচ্ছে বিলের জমি আয়ত্তে নেয়া প্রভাবশালী ব্যক্তিদের গ্রুপ। প্রতিবছর ধান কাটা মাড়াইয়ের সময় এ দু’টি গ্রুপের মধ্যে সংঘর্ষ বাঁধে। আইনশৃংখলার অবনতি হয়। এ পর্যন্ত অন্তত অর্ধ শতাধিক বার সংঘর্ষের ঘটনা ঘটেছে। আহত হয়ে অনেকে পঙ্গুত্বও বরণ করেছে বলে জানা গেছে। শতাধিক মামলাও হয়েছে । এখনও চলমান রয়েছে অনেক মামলা। মামলা নিরসন ও বিলটিকে জীবনসত্তা দিতে উদ্যোগ নেয় উপজেলা প্রশাসন। সম্প্রতি বিলের ৩৫০ বিঘা জমি মেপে লাল পতাকাও দেয়া হয়। তারা কিভাবে এ জমি ভোগ দখল করছে তার কাগজপত্রও দেখা শুরু হয়েছে। এসময় চলে আসে ধান কাটা মাড়াইয়ের সময়। দু’ গ্রুপের মধ্যে ধান কাটা মাড়াই নিয়ে বাক যুদ্ধ শুরু হয়। উভয়পক্ষকে ১৩ এপ্রিল উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকী তার কার্যালয়ে ডেকে শুনাণী করেন। তিনি মৌখিক আদেশ দেন- যারা যতটুকু জমিতে ধান চাষ করেছেন, তারা সে ধান ক্ষেতটুকু কেটে নিবেন। কোন সংঘর্ষে না জড়ানোর অনুরোধও করেন তিনি। কিন্তু গত ১৪ এপ্রিল উভয় গ্রুপ সংঘর্ষে জড়ান। এতে অন্তত আহত হয়েছেন ১১ জন। এমন পরিস্থিতিতে আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ধান পাঁকা শুরু হলে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতের দারস্থ হন উপজেলা প্রশাসন। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত সম্প্রতি বিলের সব ধান কেটে ধান অথবা টাকা আদালতে জমা দেয়ার নির্দেশ প্রদান করে পুলিশ প্রশাসনকে। উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন যৌথ উদ্যোগে ধান কাটা শুরু করে। 

শুক্রবার সকালে বিল এলাকায় ঘোষণা করা হয় এ বিলের ধান প্রশাসনকে কেটে হেফাজতে নেয়ার নির্দেশ দিয়েছে আদালত। তাই আপনারা ধান কাটার ক্ষেত্রে সহযোগিতা করবেন। শুক্রবার থেকেই ধান কাটা শুরু করে প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকী, সহকারী কমিশনার (ভূমি) সানজিদা রহমান, অফিসার ইনচার্জ (ওসি) রাজীব কুমার রায়, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমান বিমানের উপস্থিতিতে এ বিলের ধান কাটা শুরু হয়। এছাড়াও সার্বক্ষনিক উপস্থিত থাকছেন এসআই নুর ইসলাম, এসআই দায়েদ, এসআই জাহিদ, উপ-সহকারী ভূমি কর্মকর্তা আবু সায়েম। এ তিন এসআইয়ের নেতৃত্বে রয়েছে একদল পুলিশ বাহিনীর সদস্য।

এসআই নুর ইসলাম জানান- যার যতটুকু ধান লাগানো রয়েছে, ততটুকু ধান কেটে মেশিনের মাধ্যমে মাড়াই করা ধান বস্তায় ভরা হচ্ছে। ওই ধানের বস্তা মেপে ওজনকৃত ধানের দাম পাইকারের কাছ থেকে নেয়া হচ্ছে ধান রোপনকৃত ব্যক্তির সামনেই। আদালতের নিদের্শ মতে ধান কাটা শেষ হলে প্রাপ্য অর্থ তালিকা করে আদালতে জমা করা হবে। 

কিশোরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) রাজীব কুমার রায় জানান- আদালতের নির্দেশে আমরা বাফলার বিলের ধান কাটা মাড়াই শুরু করেছি। তাদের সামনেই ধান কাটা, মাড়াই, ওজন দেয়া ও বিক্রি করা হচ্ছে। প্রাপ্য মূল্য আমরা তালিকা করে আদালতে প্রেরণ করবো। পরবর্তী সিদ্ধান্ত আদালতই নিবে। বাফলার বিলের জমি ও ধান নিয়ে প্রায়ই সংঘর্ষ বাঁধে। এতে আইন শৃংখলার অবনতি হয়। গত ১৪ এপ্রিল একটি সংঘর্ষের ঘটনাও ঘটেছে। সংঘর্ষ রোধ ও বিলটিকে রক্ষায় আমরা প্রশাসনিকভাবে আদালতের দারস্থ হয়েছি। আদালত ধান কেটে কিশোরগঞ্জ থানার হেফাজতে নেয়ার আদেশ প্রদান করেন। ফলে ধান কেটে আমরা আমাদের হেফাজতে নিচ্ছি। আরও বে ক’দিন লাগবে ধান কাটা মাড়াই শেষ করতে। তিনি আরও দাবী করেন- বাফলার বিলটি চিরচেনা রুপে ফেরানোর এটি আমাদের প্রথম সফলতা। আমরা চেষ্টা করবো পর্যটন সম্ভাবনাময় এ বিলটিকে তার চিরচেনা রুপ ফিরে দিতে।

উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকী বলেন- লম্বা আকৃতির এ বিলটি পর্যটন সম্ভাবনাময় একটি বিল। এখানে অতিথি পাখির কলরবে মুখরিত হয়ে উঠে শীতকাল। সারা বছরই থাকে অতিথি পাখিসহ বিভিন্ন দেশীয় পাখি। বর্ষাকালে রুপ নেয় সমুদ্রের ন্যায়। শ্বেত পদ্ম ফুল যখন নিজেকে ফুটে মাথা উচু করে তুলে ধরে তখন পানির উপরে সাদা গালিচা আর লাল পদ্ম ফুল যখন নিজেকে মেলে ধরে তখন মনে হয় পানির উপরে লাল কার্পেট বিছানো হয়েছে। তবে লাল পদ্ম ফুলের সংখ্যা কম। ফুলের নির্মল আর স্নিগ্ধকর সৌন্দর্য প্রকৃতিতে যোগ হয় নান্দনিকতার। তাই প্রকৃতি মেতে উঠে নতুন রূপে। সাদা পদ্ম ফুটলে এক রুপ, লাল পদ্মই ভিন্ন রুপ আর কচুরিপানা ফুল যখন উকিঁ দেয় তখন হয় অন্য রুপ। যেন সময় সময় ভিন্ন ভিন্ন সৌন্দর্যে রুপ নেয়। সবুজ পাতার উপরে সাদা, লাল আর গোলাপী রঙ্গে মেতে উঠে বিলটি। অন্যদিকে পানকৌড়ি, ডাহুক, দেশীয় বিভিন্ন বক নির্ভয়ে বিচরণ করে এ বিলে। প্রজাপতি আর ভ্রমরের দলও উড়ে বেড়ায় আপন মনে। সৌন্দর্য আর অপরুপ হয়ে উঠে বিলটি।  এ সৌন্দর্য আর সৌন্দর্যের রুপ খেলা দেখতে নৌকায় চড়ে ফুলের রাজ্যে হারিয়ে যায় ভ্রমণ পিপাষুরা। তারা এর সৌন্দর্যে মুগ্ধ হয়। সৌন্দর্য আর রুপ খেলা দেখতে বিভিন্ন এলাকা থেকেও লোকজন আসে এ বিলে। অনেকেই তোলেন ছবি। ছবির ফ্রেমে আবদ্ধ হয় অনেকে। ছোট ছোট ছেলে-মেয়েরা বিল থেকে শিশির ভেজা কচুরিপানার ফুল তুলে খেলা করে। গ্রামের অনেক মেয়েরা ফুল বাঁধে খোঁপায়  কিন্তু এ বিলের জমি বিভিন্ন ভাবে বিভিন্ন জনের আয়ত্বে চলে যাওয়ায় বিলটি মৃত প্রায়। আমরা উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে বিলটি উদ্ধারে চেষ্টা চালাচ্ছি। আদালত যেহেতু এ বছর ধান কেটে প্রশাসনের হেফাজতে নেয়ার নির্দেশ দিয়েছে । আমরা মনে করছি বিলটি উদ্ধার এখন সময়ের ব্যাপার। আমরা ধান কেটে মাড়াই করে মুল্য পুলিশের হেফাজতে রাখছি। সম্পূর্ণ ধান কাটা মাড়াই শেষ হলে তা তালিকা আকারে আদালতে প্রেরণ করা হবে। আদালত পরবর্তী সিদ্ধান্ত নিবে। তিনি আরও বলেন- বিলের জমি আজ হোক কাল হোক বিল ফিরে পাবে। বিলটি তার চির চেনারুপে ফিরবে সে প্রত্যাশা আমাদের। দীর্ঘদিনের জটিলতা, তাই সমাধানেও দীর্ঘ সময় লাগবে। বিলটি যেহেতু সরকারি, আমরা সরকারি প্রক্রিয়ায় জমি উদ্ধারে কাজ করছি। বিলটির জমি উদ্ধার হলে চারদিকে কংক্রিটের ছাতার নিচে বসার ব্যবস্থা, বিলের পাড়ে সিড়ি, বাৎসরিক উৎসবের আয়োজন করার পরিকল্পনা রয়েছে। বিলটি যেহেতু লম্বা এ বিলে প্রতিবছর নৌকা বাইচের আয়োজন করলে সেটিও বিনোদনের খোরাক হতে পারে। বিনোদন প্রিয় মানুষকে সুবিধা দিতে পারলে এ বিলটি পর্যটন কেন্দ্রে রূপ নেবে নিশ্চিত। 

অন্যদিকে আদালতের নির্দেশে ধান কেটে প্রশাসনের হেফাজতে নেয়ায় সন্তোষ এলাকার সাধারণ মানুষ। শৈল, বৈয়ালসহ দেশীয় মাছের ভান্ডার ও অভয়ারণ্য খ্যাত বিলটি তার চেনারুপসহ পর্যটন এলাকায় রুপ নিবে এমনটিই প্রত্যাশা করছে সচেতন মহল। 

উল্লেখ্য “চেনা রূপে নেই পর্যটনে সম্ভাবনাময় কিশোরগঞ্জের ‘বাফলার বিল’” শিরোনামে একাধিক পত্রিকায় প্রকাশিত স্বচিত্র প্রতিবেদনটি প্রশাসনের নজরে আসলে বিলটি রক্ষার উদ্দ্যোগ নেয় প্রশাসন।

 

উপরে