প্রকাশিত : ১৫ মে, ২০২৩ ২১:২১

পার্বতীপুরের দৃষ্টি প্রতিবন্ধী মোখলেস ক্যাডার সার্ভিসের অফিসার হতে চায়

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ
পার্বতীপুরের দৃষ্টি প্রতিবন্ধী মোখলেস ক্যাডার সার্ভিসের অফিসার হতে চায়

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার দৃষ্টি প্রতিবন্ধী টিচার্স ট্রেনিং কলেজের বিএড (অনার্স) প্রথম সেমিস্টারের ছাত্র মোখলেসুর রহমান মোখলেস লেখাপড়া করে ক্যাডার সার্ভিসের (বিসিএস) অফিসার হতে চায়। কিন্তু আর্থিক দৈন্যতার কারণে  তাঁর লেখাপড়া বন্ধ হতে চলছে এবং সেই সাথে তাঁর ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। 

জানা গেছে,দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার পৌরসভা এলাকার পূর্ব হুগলিপাড়ার অধিবাসী দিন দরিদ্র ভ্যান চালক নুর ইসলাম ও মৃত মুক্তা বানু এর পুত্র দৃষ্টি প্রতিবন্ধী মোখলেসুর রহমান (২১)। পিতার আর্থিক দৈন্যতার কারণে ছোট বেলা থেকেই বিভিন্ন সমাজ সেবা মূলক সংস্থার আর্থিক সাহায্য ও সহায়তায় লেখাপড়া চালিয়ে আসছে। ৯ ম শ্রেণিতে অধ্যায়নরত অবস্থায় সমাজসেবা অধিদপ্তরের দিনাজপুর রাজবাড়ী সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের সার্বিক সাহায্য ও সহযোগিতায় ২০১৯ সালে দিনাজপুর জুবিলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ২০২১ সালে দিনাজপুর সিটি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হয়। তারপর ভর্ত্তি হয় খুলনা সরকারি টিচার্স ট্রেনিং কলেজে। বর্তমানে সে সেখানেই লেখাপড়া করছে এবং সেখানকার বিএড (অনার্স) প্রথম সেমিস্টারের ছাত্র। কিন্তু সেখানে থেকে লেখাপড়া করতে যে পরিমান অর্থের প্রয়োজন তা যোগান দেওয়ার মতো সামর্থ তার দিন দরিদ্র পরিবারের নেই। ফলে তার লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে এবং অনিশ্চিত হয়ে পড়েছে তার ভবিষ্যত।

পার্বতীপুর পৌরসভার মেয়র মোঃ আমজাদ হোসেন এর আহবানে সাড়া দিয়ে তাঁর দপ্তরে গেলে  দেখা হয় দৃষ্টি প্রতিবন্ধী মোখলেসের সাথে। তার সাথে আলাপকালে সে জানায়,অত্যান্ত দরিদ্র পরিবারে তার জন্ম। আয়ের অন্য আর কোন উৎস নেই। শুধু মাত্র উপজেলা সমাজসেবা অধিদপ্তরের প্রতিবন্ধী ভাতা পেলেও তা দিয়ে তার থাকা খাওয়া ও লেখাপড়ার খরচ চালানো সম্ভব নয়। সে জানায় তার এই দূরাবস্থার কথা জেনে জাতীয় সংসদের দিনাজপুরের সংরক্ষিত মহিলা আসনের মাননীয় এম পি এডভোকেট জাকিয়া সুলতানা জুই তাকে একটি ল্যাপটব দিয়েছেন এবং পার্বতীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হাফিজুল ইসলাম প্রামাণিক দিয়েছেন একটি আধুনিক মানের মুঠো ফোন। পৌরসভার মেয়র মোঃ আমজাদ হোসেনও তাকে সাহায্য ও সহযোগিতার আশ্বাস দিয়েছেন। এক প্রশ্নের জবাবে সে বলে,লেখাপড়া শিক্ষে প্রকৃত মানুষ হতে চাই,হতে চাই ক্যাডার সার্ভিসের (বিসিএস) একজন অফিসার, বুঝিয়ে দিতে চাই প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। এ জন্য সবার সাহায্য ও সহযোগিতার প্রয়োজন। 
 

উপরে