প্রকাশিত : ১৮ মে, ২০২৩ ১২:৪১

কৃষক সমাবেশ করছে নন্দীগ্রাম কৃষি অফিস

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি :
কৃষক সমাবেশ করছে নন্দীগ্রাম কৃষি অফিস

মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত প্রতি ইঞ্চি জায়গা আবাদের আওতায় নিয়ে আসার জন্য এবং সকলের  মাঝে সচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণের লক্ষ্যে কৃষক সমাবেশ করছে নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিস। এরই ধারাবাহিকতায় গত মঙ্গলবার উপজেলার ভাটগ্রাম ইউনিয়নের কাথম গ্রামে কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি অফিসার মোঃ আদনান বাবুর বিশেষ উদ্যোগে অনুষ্ঠিত এই কৃষক সমাবেশে প্রায় শতাধিক কৃষক এবং কৃষি অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকতাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বাড়ির ছাদ,বাড়ির আনাচে-কানাচে, ক্ষেতের আইল, পরিত্যক্ত জায়গা, রাস্তার ধারের যে সমস্ত জায়গা গুলো এখনো পতিত অবস্থায় সেগুলোকে আবাদের আওতায় নিয়ে আসার জন্য বিভিন্ন  পরামর্শ এবং উপযোগী গাছ লাগানোর বিষয়ে আলোকপাত করেন। অনাবাদি পতিত জমিতে বিভিন্ন ফসল উৎপাদন পরিকল্পনা এবং কৌশল হিসেবে ছায়াযুক্ত স্থানে আদা-হলুদ, অ-ফলাগাছে ধুন্দুল, ঘরের চালে চালকুমড়া, শিম চালকুমড়া, মিষ্টিকুমড়া, টিউবওয়েলের  নালায় কচু, কলাগাছ, বাড়ির দরজায় সারি করে মরিচ, বেগুন, ঢেঁড়শ, পেঁপে, পুকুড় পাড়ে পুঁইশাক, ঢেঁড়শ, কলমী, চিচিংগা, করলা, মিষ্টিকুমড়া, আবাদের ব্যাপারে উপস্থিত কৃষকদেরকে পরামর্শ ও উৎসাহিত করেন। ঘরের কাছেই এমন কৃষক সমাবেশ আসতে পেরে উচ্ছসিত স্থানীয় কৃষক ও জনসাধারন। উপস্থিত কৃষক সুকুমার চন্দ্র জানান, আমাদের বাড়ীর অনেক জায়গাই এমনিতেই পড়ে থাকে। এখন থেকে আর কোন জায়গাই পতিত ফেলে রাখবোনা। উপজেলা কৃষি অফিসার মোঃ আদনান বাবুর সাথে আলাপকালে তিনি বলেন, করোনাকাল থেকে শুরু করে এখন পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রী সব সময়ই  কৃষির উপর বিশেষ গুরুত্বারোপ করে এসেছেন। এর প্রেক্ষিতেই তিনি ঘোষণা করেন,“প্রতিইঞ্চি জায়গা আবাদের আওতায় নিয়ে আসতে হবে”। আমরা সেই ঘোষণার পরিপূর্ণ বাস্তবায়ন এবং সকল মানুষকে  উৎসাহিত করার লক্ষ্যে এবং নিজ নিজ পারিবারিক পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে কৃষি অফিসের পক্ষ থেকে বিশেষ কার্যক্রম হিসেবে কৃষক সমাবেশের আয়োজন করা হচ্ছে। উপজেলার পাঁচটি ইউনিয়ন এবং একটি পৌরসভার বিভিন্ন স্থানে ধারাবাহিকভাবে আমাদের এই কার্যক্রম চলমান রয়েছে। এতে আমরা কৃষকদের মাঝে বেশ সাড়াজাগাতে পেরেছি। নন্দীগ্রাম উপজেলায় ৪৫ হেঃ অনাবাদি জমি রয়েছে যেগুলো একটু চেষ্টা করলেই আবাদের আওতায় নিয়ে আসা সম্ভব। আমাদের এই বিশেষ উদ্যোগের মাধ্যমে অনাবাদি জমি গুলো ক্রমান্বয়ে আবাদের আওতায় আসবে বলে বিশ^াস করি।

 

উপরে