প্রকাশিত : ২০ মে, ২০২৩ ১৩:৪৭

চিকিৎসা নির্ভরশীলতা কমাতে বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার
চিকিৎসা নির্ভরশীলতা কমাতে বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রাকৃতিক খাবার গ্রহণের মাধ্যমে ঔষধ এবং চিকিৎসার প্রতি নির্ভরশীলতা কমিয়ে মানুষকে সুস্বাস্থ্যের অধিকারীকরণে করণীয় শীর্ষক আলোচনা ও সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে বগুড়ায় ‘নিরাপদ খাদ্য বিষয়ক কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাতে শহরের পাঁচ তারকা হোটেল মমইনের কনফারেন্স রুমে বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস ব্যতিক্রমী এই আয়োজন করে যেখানে মাটির স্বাস্থ্য উন্নয়ন কার্যকরণের মাধ্যমে অর্গানিক সুষম ও পুষ্টিমান খাদ্য উৎপাদনে গুরুত্বারোপ করা হয়।


কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফ অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক পুষ্টি বিশারদ ডাঃ মুজিবুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে কর্মশালায় ডাঃ মুজিবুর সুস্থতার জন্য প্রাকৃতিক খাবার গ্রহণের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন আধুনিকতার সাথে তাল মেলাতে গিয়ে বর্তমান প্রজন্ম সুষম পুষ্টি থেকে বঞ্চিত হচ্ছেন। নিজেদের দৈনন্দিন নেতিবাচক খাদ্যাভাসের কারণে আশঙ্কাজনকভাবে স্বাস্থ্যঝুঁকিতে পরছে এদেশের তরুণ থেকে বৃদ্ধ সকল বয়সের মানুষ অথচ অর্গানিক এবং রুটিন মাফিক জীবন যাপনের মাধ্যমে পরিপূর্ণ সুস্থতা অর্জন সম্ভব।
 
কর্মশালায় সভাপতির বক্তব্যে টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বলেন, আগে মাটির যা গুণাগুণ ছিলো যে কারণে সকল খাবারেও এক অনন্য পুষ্টিগুণ থাকতো যা আজ নেই। নিরাপদ খাদ্য নিশ্চিতে মাটির স্বাস্থ্য উন্নয়নেও কাজ করতে হবে যা টিএমএসএস ইতিমধ্যেই শুরু করেছে। সুস্থ থাকতে হলে মানুষকে কি করতে হবে তা আজকের শিক্ষিত সমাজের অনেকে জানা সর্ত্ত্বেও অভ্যাসগত কারণে পালন করতে চাইনা যা হুমকিস্বরুপ। তবে সময়ের পরিবর্তনে ভেজালকে পরিহার করে সুষম ও পুষ্টিগুণসমৃদ্ধ খাবার গ্রহণের লক্ষ্যে তিনি সকলকে অভ্যাস গড়তে আহ্বান জানান।
 
টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক সোহরাব আলী খানের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বৈশাখী টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম, পুন্ড্র বিশ্ববিদ্যালয় এর ভাইস চ্যান্সেলর প্রফেসর মোজাফফর হোসেন, বিশিষ্ট চিকিৎসক ডাঃ মওদুদ হোসেন আলমগীর পাভেল এবং টিএমএসএস এর নির্বাহী পরামর্শক খায়রুল ইসলাম। কর্মশালায় অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন কৃষিবিদ আবু তালেব, রাজশাহী বিশ^বিদ্যালয়ের অধ্যাপক হাসানাত আলী, টিএমএসএস এর পরামর্শক আয়েশা বেগম ও উপ-নির্বাহী পরিচালক মতিউর রহমানসহ অনেকে।  
উপরে