প্রকাশিত : ২২ মে, ২০২৩ ১৩:১৯

আজিজুল হক কলেজে জীববৈচিত্র্য দিবস উদযাপন

প্রেস বিজ্ঞপ্তি
আজিজুল হক কলেজে জীববৈচিত্র্য দিবস উদযাপন

‘আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস ২০২৩’ উপলক্ষ্যে জাতীয় পদক ‘বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ  কনজারভেশন ২০২১ প্রাপ্ত সংগঠন “তীর” এর আয়োজনে আজ সোমবার সরকারি আজিজুল হক কলেজে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ‘বাস্তবায়ন করি অঙ্গিকার, জীববৈচিত্র্য হবে পুনরুদ্ধার’।

উক্ত আয়োজনকে সামনে রেখে সরকারি আজিজুল হক কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে জীববৈচিত্র্য সচেতন ভবিষ্যৎ প্রজন্ম গড়তে অঙ্গিকার করেন সবাই। কলেজের অধ্যক্ষ প্র. মো: শাহজাহান আলী জানান, “জীববৈচিত্র্য সংরক্ষণ আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ। দেশের পরিবেশের ভারসাম্য রক্ষা করতে সবাইকে সচেতন হতে হবে এবং একযোগে কাজ করে যেতে হবে।’

সরকারি আজিজুল হক কলেজের ইতিহাস বিভাগের  সহযোগী অধ্যাপক শাহজাহান আলী  জানান ‘জীববৈচিত্র্য আমাদের আশে-পাশে থাকা উদ্ভিদ ও প্রাণী উভয়ের সম্বন্বয়ে গঠিত। মানুষকে জীববৈচিত্র্য সংরক্ষণের গুরুত্ব বোঝাতে ও সচেতন করতে ২০০২ সালের পর থেকে আন্তর্জাতিক ভাবে প্রতিবছর দিবসটি পালিত হয়ে আসছে। শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি ও জীববৈচিত্র্য সংরক্ষণে উৎসাহিত করতে ‘তীর’ এর এমন আয়োজন ভূমিকা রাখবে।

এ বিষয়ে তীর এর সভাপতি ও প্রাণিবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. রিফাত হাসান জানান, ‘বাংলাদেশে কৃত্রিম বন বৃদ্ধি পেলেও প্রাকৃতিক বনভূমি কমে যাচ্ছে ফলে বাংলাদেশের এক সময়ের বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণীর ভান্ডার আজ হুমকির মুখে। ইত্যেমধ্যে বাংলাদেশ থেকে অনেক উদ্ভিদ ও প্রাণীর বিলুপ্তির তথ্য প্রমান পাওয়া গেছে। তাই জীবৈচিত্র্য সংরক্ষণে সরকার ও জনসমাজের সচেতনতার বিকল্প নেই।

সংগঠনের সাধারণ সম্পাদক মো: হোসেন রহমান জানান, প্রতিবছরের ন্যায় এবারও ‘তীর’ জীববৈচিত্র্য নিয়ে শিক্ষার্থীদের সচেতনে প্রতিজ্ঞাবদ্ধ তাই পরিবেশ ও বন্যপ্রাণি সংরক্ষণে সচেতন ভবিষ্যৎ গড়েতে বছরের বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের বৃক্ষ রোপনে উৎসাহ প্রদান, চিত্রাংকন আয়োজনের মাধ্যমে সচেতন করা, শোভাযাত্রার মাধ্যমে উৎসাহিত করার কর্মসূচী নেয়া হয়।

এ সময়ে উপস্থিত ছিলেন  সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্র. মো: শাহজাহান আলী, প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর এটি এম মাহবুবুল  হান্নান, উদ্ভিদবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান কামরুল সেলিম তীর এর সম্মানিত উপদেষ্ঠা ও হিসাববিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক মাসুদ রানা,ব্যবস্থাপনা বিভাগের সহকারি অধ্যাপক শফি মাহমুদ  তীর এর সভাপতি, সহ -সভাপতি সাধারন সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, কোষাধ্যক্ষ সহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও শিক্ষার্থীরা। 

উপরে