প্রকাশিত : ২২ মে, ২০২৩ ১৪:৪৬

বগুড়ার করতোয়া নদীর ওপর তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন ব্রিজ

ষ্টাফ রিপোর্টার
বগুড়ার করতোয়া নদীর ওপর তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন ব্রিজ
বগুড়া প্রতিনিধিঃ  জল্পনা কল্পনা শেষে অবশেষে বগুড়ার বুক চিরে বহে যাওয়া করতোয়া নদীর ওপর নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ব্রিজ। যে ব্রিজ দিয়ে পূর্ব বগুড়ার তিন থানার বাসিন্দারা প্রতিনিয়ত যাতায়াত করে। এই ব্রিজকে পূর্ব বগুড়ার প্রবেশ দ্বারও বলা হয়। আগামী ২২ মে ২০২৩  আনুষ্ঠানিক ভাবে পুনঃনির্মাণ কাজের উদ্বোধন করার দিন তারিখ নির্ধারণ করা হলেও ১৭ মে বুধবার থেকেই কাজ শুরু হয়েছে। 
 
সড়ক ও জনপথ বিভাগ বগুড়ার নির্বাহী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান গত মঙ্গলবার (১৬ মে) তিনি এমন আশাবাদ ব্যক্ত করেন।
 
স্বাধীনতা পূর্ব ১৯৭০ সালে করতোয়া নদীর ওপর ব্রিজ নির্মাণের মাধ্যমে পূর্ব বগুড়া এবং পশ্চিম বগুড়াকে একত্রিত করে করতোয়া ব্রিজ। তার স্থায়ীত্বকাল অনেক আগেই শেষ হয়েছে তা ব্রিজের ভঙ্গুর অবকাঠামো দেখেই বোঝা যায়।
 
প্রায় ৫ বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। এই ব্রিজের প্রবেশ মুখের দুপাশে ব্যারিকেড দিয়ে ভারি যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। যদিও হালকা যান নিয়মিতই চলতে দেখা গেছে। তখন থেকেই নতুন একটি ব্রিজ করার তাগিদ অনুভব করে বগুড়াবাসী। এনিয়ে বিভিন্ন মিডিয়ায় লেখালেখিও কম হয় নাই।
 
সড়ক ও জনপথ বিভাগ বগুড়া কার্যালয় সূত্রে জানা গেছে, ফতেহ আলী ব্রিজকে ২০১৮ সালের আগস্ট মাসে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। ২০২১ সালে ব্রিজটি নির্মাণের জন্য একটি প্রস্তাবনা পাঠানো হয়। 
 
পরবর্তীতে ২০২২ সালের ৩১ জুলাই বাংলাদেশ সড়ক ও সেতু মন্ত্রণালয় সেতুটির নকশা ও অর্থ বরাদ্দ অনুমোদন করে। ব্রিজটি নির্মাণের জন্য প্রাথমিকভাবে ২২ কোটি টাকার বেশি অনুমোদন করা হয়। ঠিকাদার নির্বাচন করে তাকে কার্যাদেশ দেওয়া হয়েছে।
 
৬৯ মিটার দৈর্ঘ্য আর ১২ দশমিক ৩ মিটার চওড়া এই সেতুর দু’পাশে আড়াই মিটার (৮ ফুট) করে ফুটপাত থাকবে।
হাতির ঝিলের আঙ্গিকে দৃষ্টিনন্দন এবং আধুনিক স্থাপত্যের ছোঁয়া রয়েছে এই সেতুর নকসায়। এ সেতুটি নির্মাণ হলে শহরের সৌন্দর্য অনেকগুন বৃদ্ধি পাবে। ব্রিজটি নির্মাণকালে বিকল্প কোন ব্যবস্থা রাখা হয়নি বলে জানা গেছে।
 
ব্রিজ নির্মাণকালে পূর্ব বগুড়ার নাগরিকরা ব্রীজের দক্ষিণ পাশ্বে এসপি ব্রিজ এবং উত্তর পাশ্বে  দত্তবাড়ি ব্রিজ দিয়ে যাতায়াত করতে হবে। পাশাপাশি রেল ব্রিজ হয়ে সাধারণ মানুষ পায়ে হেঁটে যেতে পারবেন। 
 
ব্রিজটি নির্মাণ প্রসঙ্গে সড়ক ও জনপথ বিভাগ বগুড়ার নির্বাহী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান বলেন, প্রাথমিকভাবে ২২ কোটি টাকা ব্যয় ধরা হলেও এই ব্যয় এখন কমে ১৯ কোটি ৮৩ লাখে নেমেছে। আগামী ২২ মে আনুষ্ঠানিক ভাবে এই কাজের উদ্বোধন করবেন বগুড়া সদর ৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। তিনি গত মঙ্গলবার বিকেলে ব্রিজ এলাকা পরিদর্শন করেছেন। কাজ শুরুর এক বছরের মধ্যে অর্থাৎ আগামী বছরের মে মাসের মধ্যে ব্রিজের নির্মাণ কাজ শেষ হবে বলে নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছেন।
উপরে