প্রকাশিত : ২৯ মে, ২০২৩ ২২:৩৯

বগুড়ায় জাতীয় পুষ্টি সেবার ওয়ার্কশপ অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় জাতীয় পুষ্টি সেবার ওয়ার্কশপ অনুষ্ঠিত

বগুড়া সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে জাতীয় পুষ্টি সেবার আয়োজনে এক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বেলা ১২ টায় পুষ্টির জন্য বহু পাক্ষিক সহযোগিতা সমন্বয় শীর্ষক ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও পুষ্টি সমন্বয়ক আবু সুফিয়ান সফিক।

সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন। পুষ্টি সেবার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন বগুড়া সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সামির হোসেন মিশু। বক্তব্য রাখেন জাতীয় পুষ্টি সেবার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মাহফুজা হক ডালিয়া, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান (নারী) ডালিয়া নাসরিন রিক্তা। জাতীয় পুষ্টি সেবার কর্ম পরিসর, করনীয়, বর্তমান পরিস্থিতিসহ বিভিন্ন দিক নিয়ে পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন জাতীয় পুষ্টি সেবার ইনফরমেশন ও প্ল্যানিং অফিসার শারমিন। এতে বগুড়ার সদর উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

এতে বক্তারা বলেন, জন্মের এক ঘণ্টার মধ্যে শিশুকে শালদুধ খাওয়ানো; শিশুকে ৬ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ এবং ৬ মাস বয়সের পর থেকে ২ বছর পর্যন্ত মায়ের বুকের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার দেয়া। শিশু সঠিকভাবে বেড়ে উঠছে কি না জানতে কাছের স্বাস্থ্যকেন্দ্রে নিয়মিত ওজন ও উচ্চতা পরিমাপ করা। কিশোর-কিশোরীদের ঘরে তৈরি পুষ্টিকর খাবার গ্রহণে উৎসাহিত করা; গর্ভবতী ও প্রসূতি মাকে স্বাভাবিক খাবারের পাশাপাশি বাড়তি খাবার দেয়া। পরিবারের প্রবীণ সদস্যদের পুষ্টি চাহিদার প্রতি নজর দেয়া। খাদ্যে পুষ্টির মৌলিক গুণাবলী সম্পর্কে মানুষকে অবহিত করা। পুষ্টিচক্রকে নিয়ন্ত্রণ রাখতে হলে পুষ্টিকর ও সুষম খাদ্য তালিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাধারণ জনগণের মধ্যে স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ ও সুস্থ জীবনধারা বজায় রাখার জন্য পুষ্টি সম্পর্কে যথাযথ সচেতনতা বৃদ্ধি করা। কারণ সুষম খাদ্যাভ্যাসের দ্বারাই সুস্থ জীবন যাপন করা সম্ভব। পুষ্টির জন্য শাক-সবজি, ফলমূলসহ সুষম খাবার খেতে হবে। তেল, চিনি, লবণ কম খেতে হবে।

উপরে