প্রকাশিত : ৫ সেপ্টেম্বর, ২০২৩ ২০:৫৩

আদমদীঘিতে ট্রাক হেলপারকে আনসার বাহিনীর নির্যাতন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ
আদমদীঘিতে ট্রাক হেলপারকে আনসার বাহিনীর নির্যাতন

মঙ্গলবার সকালে সান্তাহার বিসিআইসি এবং বিএডিসির সারের বাফার স্টক গুদামে এক বিকল ট্রাক সরিয়ে নিতে পারায় ওই ট্রাকের হেলপারকে আনসার বাহিনী কর্তৃক অমানুষিক নির্যাতন করার ঘটনা ঘটেছে। লাঠি-সোটা ও চেলা কাঠ দিয়ে বেধড়ক মারপিটে আহত করা হয়েছে মারুফ হাসান (১৯) নামের ট্রাক হেলপারকে।

এঘটনার প্রতিবাদের প্রায় চার ঘন্টা ধরে ট্রাক চালক ও হেলপাররা কর্ম বিরতি পালন করে। ফলে বন্ধ থাকে সার খালাস ও বোঝাই কার্যক্রম। পরে স্থানীয় ট্রাক মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ এবং দুই গুদাম ইনচার্য ও উপজেলা আনসার কমান্ডার সমন্বয়ে হওয়া বৈঠকে ঘটনার মিমাংসা হবার পর বেলা ১২টা থেকে কার্যক্রম চালু হয়।

জানা গেছে, যশোরের নোয়াপাড়া বন্দর থেকে ৪০ মেট্টিক টন ডিএপি সার নিয়ে আসা যশোর-ট-১১-৩০৮৩ নং ট্রাক সকালে পৌনে আটটার দিকে গুদামের প্রবেশ মুখে একটি চাকা নষ্ট হয়ে যায়। এসময় গেটে কর্মরত আনসার বাহিনীর সদস্য আইনুল ইসলাম ও মোবারক আলী সার বোঝাই ট্রাক সরিয়ে নিতে জোড় তাগাদা দিতে থাকে। এসময় ট্রাকের হেলপার মারুফ জানায় বোঝাই অবস্থায় সরিয়ে নেয়া সম্ভব নয়। চাকা না বদলানো পর্যন্ত সম্ভব নয়। এনিয়ে তর্কাতর্কির এক পর্যায়ে ক্ষিপ্ত হয়ে উঠে গেটে কর্মরত ওই দুই আনসার সদস্য। তারা মারুফকে চড় থাপ্পর ও কিল-ঘুষি মারতে থাকে।

এসময় রফিকুল ইসলাম (সুধির) নামে গুদামের সার খালাস ও বোঝাই কাজের শ্রমিক সর্দার ট্রাক হেলপার মারুফকে সেখান থেকে গেটের বাহিরে সরিয়ে দেয়। সে গেটের সামনের সড়কের পুর্ব পাশের চা-দোকানে গিয়ে আশ্রয় নেয়। এদিকে ওই দুই আনসার সদস্যের বাজানো বিপদ সংকেত (হুঁইসেল) শুনে আনসার ব্যারাক থেকে কমান্ডার বাবুল হোসেনসহ ১০/১২ আনসার লাঠি-সোটা ও চেলা কাঠ নিয়ে আসে এবং গেট অতিক্রম করে ওই চা-দোকানে থাকা ট্রাক হেলপার মারুফের উপড় হামলা চালিয়ে বেধড় মারপিট করে রক্তাক্ত জখম করে।

এঘটনায় চরম ক্ষিপ্ত হয়ে উঠে গুদামে সার নিতে এবং খালাস করতে আসা শতাধিক ট্রাকের চালক ও হেলপাররা। তারা ঘটনার সুষ্ট বিচার দাবীতে কর্ম বিরতি দেয়। খবর পেয়ে সান্তাহার ট্রাক মালিক সমিতির নেতা রাশেদুল ইসলাম রাজা ও কামরুল ইসলাম, ট্রাক চালক কল্যান সমিতির নেতা আক্কাছ আলী এবং শ্রমিক সংগঠনের নেতা নুর ইসলাম দ্রুত বাফার গুদামে যায়। এর পর বৈঠকে আহত ট্রাক হেলপার মারুফের চিকিৎসা খরচ, আনসার বাহিনী কর্তৃক সার খালাস ও বোঝাই ট্রাক থেকে অবৈধ বখশিস আদায় বন্ধ এবং ঘটনার সাথে জড়িত দোষী আনসার সদস্যদের তাৎক্ষনিক বদলীর সিদ্ধান্ত হয়। এর প্রেক্ষিতে বেলা ১২টায় ট্রাক চালক ও হেলপাররা কর্ম বিরতি প্রত্যাহার করে।

এবিষয়ে বাফার গুদামের বিসিআইসি দপ্তরের ইনচার্য হাবিবুর রহমান এবং বিএডিসি দপ্তরের ইনচার্য রবিউল হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিশাল কেপিআই প্রতিষ্টানের নিরাপত্তার কাজে নিয়োজিত আছে মাত্র ২২ আনসার। এমন অবস্থায় সকলকে এক সাথে বদলী করা সম্ভব নয়। সে কারনে প্রাথমিক খাবে সরাসরি দোষী দুই আনসার সদস্যকে তাৎক্ষনিক বদলী করার কথা বলা হয়েছে, পর্যায়ক্রমে অবশিষ্টদের। তবে আনসার বাহিনীর কর্তৃপক্ষ কি সিদ্ধান্ত গ্রহন করবেন সেটা তাদের ব্যাপার।

 

উপরে