প্রকাশিত : ২ নভেম্বর, ২০২৩ ১২:০৮

দিনাজপুর পৌর মেয়র জাহাঙ্গীর সাময়িক বরখাস্ত

অনলাইন ডেস্ক
দিনাজপুর পৌর মেয়র জাহাঙ্গীর সাময়িক বরখাস্ত

আদালত অবমানর দায়ে দণ্ডিত দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত মঙ্গলবার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে বলা হয়, আদালত অবমাননার দায়ে দণ্ড আরোপ করে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত সৈয়দ জাহাঙ্গীর আলমকে কারাগারে পাঠানোয় তাকে মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

উল্লেখ্য, গত ৩ আগস্ট দিনাজপুরে বিএনপির পূর্বঘোষিত কর্মসূচি পালনকালে পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম তার বক্তব্যে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মামলায় হাইকোর্টে রায় প্রদানকারী বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে নিয়ে বিরূপ মন্তব্য করেন এবং বিচারের রায় নিয়েও অবমাননাকর মন্তব্য করেন।

মেয়রের এই বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। বিষয়টি নজরে আসায় তার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন সুপ্রিম কোর্টের ৪ জন আইনজীবী। গত ২৪ আগস্ট তলব আদেশে হাজির হয়ে বিচারপতিকে নিয়ে অশালীন মন্তব্য করার ঘটনায় আপিল বিভাগে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন তিনি।

১২ অক্টোবর মেয়রের উপস্থিতিতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ শুনানি করে তাকে এক মাসের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও এক সপ্তাহের কারাদণ্ডের আদেশ দেন। একই সঙ্গে সাত দিনের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের আদেশ দেন।

গত ১৮ অক্টোবর দুপুরে দিনাজপুর জেলা বিএনপির দলীয় কার্যালয় থেকে নেতাকর্মীদের সঙ্গে নিয়ে হেঁটে আদালতে যান মেয়র জাহাঙ্গীর আলম। আত্মসমর্পণের পর জামিনের আবেদন করেন তিনি। দিনাজপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জুলফিকার উল্লাহ তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

উপরে