প্রকাশিত : ৪ নভেম্বর, ২০২৩ ২২:২৫

মহান মুক্তিযুদ্ধে পুলিশ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে

ষ্টাফ রিপোর্টার
মহান মুক্তিযুদ্ধে পুলিশ গুরুত্বপূর্ণ  ভুমিকা পালন করে
মহান মুক্তিযুদ্ধে পুলিশ গুরুত্বপূর্ণ  ভুমিকা পালন করেছে। এক সময় পুলিশ সম্পর্কে মানুষের নেতিবাচক ধারণা ছিল। বিট পুলিশিং ও পুলিশিং কমিটি হবার পর হতে মানুষের ধারণা পাল্টে গেছে। কমিউনিটি পুলিশের মাধ্যমে মানুষের মাঝে পুলিশ সম্পর্কে ভীতি কমে গেছে। মানুষ পুলিশের সেবা পাচ্ছে। থানাগুলোর পরিবেশ পাল্টে গেছে। পুলিশ আগের চাইতে অনেক মানবিক হয়ে সেবা দিচ্ছে। আমরা বিভক্ত জাতিতে পরিনত হয়েছি। এই বিভক্ত জাতিকে একিভুত করতে কাজ করতে পারে কমিউনিটি পুলিশিং। সুতরাং কমিউনিটি পুলিশের কার্যক্রমকে গতিশীল করে সব সামাজিক সমস্যার সমাধান করতে হবে।
 
বগুড়ায় কমিউনিটি পুলিশিং ডে  উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বগুড়া সদর ৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু উপরোক্ত কথাগুলো বলেন।
 
"পুলিশ-জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’। এই প্রতিপাদ্যকে সমানে রেখে বগুড়ায় র‌্যালি, আলোচনা সভা এবং কমিউনিটি পুলিশিং এর  সদস্য ও পুলিশের মাঝে ভালো কাজের স্বীকৃতিস্বরুপ ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করা হয়েছে।
দিবসটি পালন উপলক্ষে ৪ নভেম্বর শনিবার সকাল ১০ টায় বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ অডিটোরিয়ামে অনুষ্টিত অনুষ্ঠানে বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বিপিএম পিপিএম সভাপতিত্ব করেন।
 
সভাপতির বক্তব্যে তিনি বলেন,প্রতিক্রিয়াশীল দের টার্গেট এখন পুলিশ।সামাজিক শান্তি প্রতিষ্ঠায় পুলিশ জনতা একসাথে কাজ করলে পারভেজের মত আর কোন পুলিশ  সদস্যকে নির্মম ভাবে হত্যা করতে পারবেনা।  জাতীর ক্লান্তিলগ্নে বিশাক্ত নাগিনীরা ছোবল দেবে।তাদের ছোবল থেকে রক্ষা পেতে পুলিশ সহ অন্যান্য বাহিনী নির্ঘুম রাত কেটে মনোবল শক্ত রেখে দায়িত্ব পালন করে যাচ্ছে।
 
জনতার পুলিশ জনতার দুয়ারে গিয়ে কাজ করে জাতিকে রক্ষা করে চলেছে।প্রতিটি ক্ষণে দেশকে অশান্ত করার চেষ্টা চলছে,সেই অবস্থা থেকে উত্তরণে পুলিশ জনতাকে একযোগে কাজ করতে হবে।তবেই নিরাপদ হবে বাংলাদেশ নিরাপদ হবে বগুড়া। 
 
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া জেলা সিআইডির বিশেষ পুলিশ সুপার মোহাম্মদ কাউছার সিকদার, হাইওয়ে পুলিশ সুপার মোঃ হাবিবুর রহমান,কমাড্যান্ড ইন সার্ভিস ট্রেনিং সেন্টার বগুড়ার মোঃ বেলাল হোসেন, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রুহুল আমীন বাবলু, মহিলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি স্বপ্না চৌধুরী। সভা সঞ্চালনা করেন জেলা কমিউনিটি পুলিশিং এর সদস্য সচীব অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু। এছাড়াও বিভিন্ন স্তরের পুলিশ কর্মকর্তা,স্থানীয় জনপ্রতিনিধি,বিভিন্ন ওয়ার্ডের কমিউনিটি পুলিশিং এর নেতাকর্মীবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। আলোচনা সভার পূর্বে একটি বর্ণাঢ্য রেলী পুলিশ লাইন্স এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
উপরে