প্রকাশিত : ৮ নভেম্বর, ২০২৩ ১৪:১০

বিরামপুরে আমন ধানের বাম্পার ফলন

বিরামপুর (দিনাজপুর) সংবাদদাতা ॥
বিরামপুরে আমন ধানের বাম্পার ফলন

শস্য ভাণ্ডার খ্যাত দিনাজপুরের খাদ্য উদ্বৃত্ত বিরামপুর উপজেলায় বন্যার প্রভাবমুক্ত আমন ধানের বাম্পার ফলন হচ্ছে। আশাতীত ফলন ও অধিক দাম পাওয়ায় কৃষকের মুখে ঝিলিক মারছে আনন্দের আভা।

বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফিরোজ আহমেদ জানান, বিরামপুর উপজেলার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নে এবার ১৭ হাজার ৪৪৫ হেক্টর জমিতে আমন রোপন করা হয়েছে। আমন রোপনে কৃষি বিভাগ থেকে এবার উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক ৭৯০ জন কৃষককে কৃষি প্রণোদনার মাধ্যমে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। ধানের অধিক দাম ও কৃষি প্রণোদনার সার-বীজ পেয়ে কৃষকরা আগ্রহী হয়ে স্বতস্ফুর্ত ভাবে আমন রোপন করেছেন। উপজেলা কৃষি কর্মকর্তাগণের সরাসরি তত্বাবধান ও মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের পরামর্শে কৃষকরা সার প্রয়োগ ও নিবিড় ভাবে খেত পরিচর্যায় করেছেন। ফলে বন্যার প্রভাবমুক্ত অনুকুল আবহাওয়ায় দিগন্ত বিস্তৃত আমনের খেতে বাম্পার ফলন হচ্ছে। কৃষকদের রোপনকৃত ধানের মধ্যে অন্যতম হচ্ছে, গুটি স্বর্ণা, স্বর্ণা-৫, ব্রি-৩৪, ৫১,৭১, ৭৫, ৯০, ৮৭, হাইব্রিড এবং বিনা-১৭ ও ২০ জাত। 

উপজেলার বগড়া গ্রামের কৃষক আমানুল্লাহ জানান, আগাম জাতের আমন ধান কাটা শুরু হয়েছে। প্রতি বিঘায় ১৫/১৬ মন হারে ফলন হচ্ছে। চকপাড়া গ্রামের কৃষক সুমন হোসেন জানান, তিনি ২ বিঘা জমিতে আমন রোপন করেছেন। অনুকুল আবহাওয়ায় তার খেতে আশাতীত ফলনের প্রত্যাশা করছেন। ব্যবসায়ী রবিউল ইসলাম জানান,  নতুন আমন ধান বাজারে ১১শ’ টাকা থেকে ১২শ’ টাকা মন দরে বিক্রি হচ্ছে।

 

উপরে