প্রকাশিত : ১৬ নভেম্বর, ২০২৩ ২১:২৪

সৈয়দপুরে ব্যাপক আকারে ক্ষুরা রোগের প্রাদূর্ভাব

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে ব্যাপক আকারে ক্ষুরা রোগের প্রাদূর্ভাব

নীলফামারীর সৈয়দপুর উপজেলার দুইটি ইউনিয়নে ব্যাপক আকারে ক্ষুরা রোগের প্রাদূর্ভাব দেখা দিয়েছে। উপজেলার কাশিরাম বেলপুকুর ও খাতামধুপুর ইউনিয়নে ক্ষুরা রোগে আক্রান্ত হয়ে অর্ধশতাধিক গরু মারা গেছে। ওই দুইটি ইউনিয়নে আরও বিপুল সংখ্যক গরু এ রোগে আক্রান্ত হয়ে পড়েছে। ক্ষুরা রোগে আক্রান্ত গরুবাছুরগুলোকে ওষুধ ও ভ্যাকসিন দিয়েও বাঁচানো সম্ভব হচ্ছে না। এতে করে খামারি ও প্রান্তিক কৃষকেরা ক্ষুরা রোগে আক্রান্ত গরু দিয়ে দিশেহারা হয়ে পড়েছে। ফলে অনেক গরু মালিক পানির দামে তাদের গৃহপালিত গরু বিক্রি করেছে দিচ্ছেন। 

এদিকে, কাশিরাম বেলপুুকুর ও খাতামধুপুর ইউনিয়নে ব্যাপকহারে গরু মারা যাওয়ার ঘটনায় প্রাণি সম্পদ অধিদপ্তর থেকে তিন সদস্যদের একটি রোগ অনুসন্ধান টিম আসে। টিমের সদস্যরা গতকাল বৃহস্পতিবার ও গত বুধবার (১৫ নভেম্বর) সরেজমিনে ইউনিয়ন দুইটি ও পৌরসভা এলাকা ঘুরে ঘুরে আক্রান্ত গরুর রক্তের নমুনা সংগ্রহ করেন। ওই টিমের সদস্যরা হচ্ছে, ঢাকার কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারের ইউএলও ড. সুকেশ বৈদ্য, প্রাণি সম্পদ অধিদপ্তরের ইউএলও ডা. ফয়সাল তালুকদার এবং এফএও- একটাড (ফুট এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন) এর  প্রতিনিধি  মো. জাকিউল ইসলাম।
 উপজেলা প্রাণি সম্পদ দপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নে ১২০টি পিজি গ্রুপ এবং খাতামধুপুর ইউনিয়নে ৪০টি পিজি গ্রুপ রয়েছে। এ সব গ্রুপে থাকা সদস্যদের প্রত্যেকের ৫/৬টি করে গরুবাছুর রয়েছে। সে হিসেবে দুইটি ইউনিয়নে পিজি গ্রুপ সদস্যদের সহস্রাধিক গরু রয়েছে। এছাড়া প্রতিটি কৃষকদের বাড়িতে ২/৩টি  করে গরু লালন-পালন করা হয়। আর পুরো উপজেলায় প্রায় ৯৩ হাজার গরু রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত মাসখানেক আগে থেকে উপজেলার কাশিরাম বেলপুকুর ও খাতামধুপুর ইউনিয়নে ক্ষুরা রোগের প্রাদূর্ভাব দেখা দেয়। ক্ষুরা রোগে আক্রান্ত হয়ে গত কয়েক দিনে উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর গ্রামের আব্দুল বারীর একটি গাভী ও একটি বাছুর, একই গ্রামে মো. বাবু’র একটি গাভী, মো. রফিকুল ইসলামের একটি বাছুর, জাহিদুল ইসলামের একটি গাভী, খাতামধুপুরের খালিশা ব্রহ্মত্তর গ্রামের লিখনের একটি গাভী মারা গেছে। এর আগে গত কয়েক দিন  আগে কাশিরাম বেলপুকুর ইউনিয়নে চওড়া খিয়ারপাড়ার বেশ কয়েকজন কৃষকের ৯/১০টি গরু মারা যায়। সর্বশেষ গত বুধবার (১৫ নভেম্বর) উপজেলার খাতামধুপুর ইউনিয়নের টেপাদহ গ্রামের জনৈক হাশেম আলীর উন্নতজাতের মূল্যবান একটি গাভী ক্ষুরা রোগে মারা যায়। 

বৃহস্পতিবার সরেজমিনে উপজেলার কাশিরাম বেলপুকুর এবং খাতামধুপুর ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় প্রতিটি গ্রামের প্রত্যেকটি কৃষকের ২/১টি  গরু ক্ষুরা রোগে আক্রান্ত হয়ে পড়েছে। ক্ষুরা রোগে আক্রান্ত গরু নিয়ে কৃষকেরা চরম বিপাকে পড়েছেন। চিকিৎসকের কাছে চিকিৎসা করেও আক্রান্ত গরু রক্ষা করতে পারছেন না কৃষকেরা। এ অবস্থায় তারা  গৃহপালিত গরু বাছুর পানির দরে বিক্রি করে দিচ্ছেন।

সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. শ্যামল কুমার রায়  উপজেলার উল্লিখিত ইউনিয়ন দুইটিতে গরুর ক্ষুরা রোগের প্রাদূর্ভাবের সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, এতে বেশ কিছু কৃষকের কয়েকটি গরুও মারা গেছে। তবে তিনি ক্ষুরা রোগে মারা যাওয়া কিংবা ক্ষুরা রোগে আক্রান্ত গরুর সঠিক সংখ্যা জানাতে পারেনি। তিনি আরো জানান, আক্রান্ত গরুগুলোর মধ্যে ক্ষুরা রোগের লক্ষণ পরিলক্ষিত হচ্ছে না। তাই গরু মৃত্যুর সঠিক কারণ অনুসন্ধানে ঢাকা থেকে তিন সদস্যের একটি টিম এসে গত দুই দিন ধরে বিভিন্ন এলাকায় গিয়ে আক্রান্ত গরুর রক্তের নমুনা সংগ্রহ করেছেন। এ সব  নমুনা পরীক্ষা-নিরীক্ষার পরই গরুগুলোর মৃত্যুর ও আক্রান্তের সঠিক কারণ জানা যাবে বলে জানান তিনি।

 

উপরে