প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২৩ ১২:১৯
অগ্রায়ন মাসে নবান্ন উপলক্ষে

শিবগঞ্জের উথলীতে ৩শত বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি
শিবগঞ্জের উথলীতে ৩শত বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা

শিবগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের উথলী গ্রামে জমিদার বিদ্বেষিত সনাতন ধর্মালম্বীদের বসবাস ৩শত বছরেরও অধিক সময় থেকে। এই এলাকার জমিদার খগেন্দ্রনাথ ভারত বর্ষ থেকে এসে বসবাস শুরু করেন। তিনি ছিলেন অতিথি পরায়ন ও সনতন ধর্মালম্বী ব্যক্তিত্ব সম্পূর্ণ একজন দানশীল ও মানবিক জমিদার। সে সময়ে ভারত বর্ষ থেকে বিভিন্ন অতিথি তার বাড়ীতে নিমন্ত্রণ খেতে আসতো। সে সময় তিনি উথলী এলাকায় একটি বাজার স্থাপন করে।

উথলী এলাকার মাটি অতি উর্ববর এবং বিভিন্ন সবজি জাতীয় ফসল উৎপাদনের উপযোগি হওয়ায় সেই সময় থেকে এখানে হলুদ, আদা, রসুন, পেঁয়াজ, মরিচ, আলু, বেগুন, কপি সহ বিভিন্ন ধরনের সবজি উৎপাদন হয়ে আসছে। এই জন্য প্রায় ৩ শত বছর থেকে এই জমিদার বিদ্বেষিত এলাকায় নতুন সবজি ও বিভিন্ন প্রজাতির মাছ দিয়ে নবান্ন উৎসব পালন করে থাকে। এর ধারাবাহিকতায় উথলী এলাকা বাংলা সনের অগ্রায়ন মাসের ১ম শনিবার সনাতন ধর্ম শাস্ত্র মতে নবান্ন উৎসব পালন হয়ে আসছে। নবান্ন উপলক্ষে দেশে বিভিন্ন জায়গা থেকে বিশাল আকৃতির ২০ থেকে ৩০ কেজি পর্যন্ত বিভিন্ন প্রজাতির মাছ উঠে থাকে। এর মধ্যে উল্লেখ যোগ্য চিতল, পঙাস, রুই, কাতলা, মৃগেল, সিলভার কার্প সহ বিভিন্ন প্রজাতির মাছ মেলায় বিক্রয় হয়। কথিত আছে এই এলাকার জামাইরা শ্বশুর বাড়ীতে এসে প্রতিযোগিতা করে বড় আকারের মাছ ক্রয় করে শ্বশুর বাড়ী নিয়ে গিয়ে আত্মীয়দের আপ্যায়ন করে থাকে। এই উথলী মেলায় প্রায় ২ থেকে ৩ শত মাছ ব্যবসায়ী পর্সা বসিয়ে মাছ বিক্রয় করে থাকে।

এ বাজারের বিশিষ্ট মৎস্য ব্যবসায়ী আব্দুল বাছেদ জানান, এবছর তিনি ২ লক্ষ টাকার মাছ বিক্রি করেছেন। এ মেলায় প্রায় ২ কোটি টাকার মাছ বিক্রয় হয়ে থাকে। এই মেলায় উত্তর অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে মৎস্য ব্যাবসায়ী মাছ ক্রয় বিক্রয় করে থাকে। এব্যাপারে ইজাদার আজিজুল হক খলিফা জানান, সরকারের বিধি মোতাবেক মাছের মেলা পরিচালনা করা হয়। মেলার নিরাপত্তা রক্ষায় স্থানীয় পুলিশ প্রশাসন সহ স্বেচ্ছাসেবীরা জনসাধারণের জানমালের নিরাপত্তা রক্ষায় সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকে।

এব্যাপারে শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ আব্দুর রউফ জানান, নবান্ন উপলক্ষে মাছের মেলায় ব্যবসায়ীদের ও ক্রেতাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে শিবগঞ্জ থানা পুলিশ গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে আসছে। এব্যাপারে শিবগঞ্জ সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তাসনিমুজ্জামান জানান, ইতি মধ্যে আমিসহ শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার নবান্নের মাছের মেলা পরিদর্শন করা হয়েছে। রাজনৈতিক অস্থিরতার মধ্যেও শান্তিপূর্ণভাবে মেলা অনুষ্ঠান পালন হওয়ায় সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। ভবিষ্যতেও এই মাছের মেলায় প্রশাসনিক ও নিরাপত্তা বজায় রাখতে সব ধরনের ব্যবস্থা রাখা হবে।

উপরে