প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী, ২০২৪ ১৪:০৯

আধুনিক নওগাঁ-৬ আসন বিনির্মাণে কৃষি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান চান এমপি সুমন

আত্রাই (নওগঁ) প্রতিনিধি:
আধুনিক নওগাঁ-৬ আসন বিনির্মাণে কৃষি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান চান এমপি সুমন

উত্তরের খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত জেলা নওগাঁ। জেলার ধান উৎপাদনে প্রসিদ্ধ উপজেলা হচ্ছে আত্রাই ও রাণীনগর। এই দুই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ আসন। এই আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে বিজয় লাভ করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এ্যাড. ওমর ফারুক সুমন। 

১৯৮৬সালে আত্রাই উপজেলা থেকে প্রথম এমপি নির্বাচিত হয়ে জাতীয় সংসদে ভাষণ প্রদান করেন বীরমুক্তিযোদ্ধা ওহিদুর রহমান। তারই ছেলে এ্যাড. ওমর ফারুক সুমন দীর্ঘ ৩৮বছর পর মহান জাতীয় সংসদে বক্তব্য রাখার সুযোগ পাওয়ায় প্রথমেই তিনি মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন। আর এই সুযোগ করে দেওয়ার জন্য জননেত্রী শেখ হাসিনা ও আত্রাই-রাণীনগর উপজেলার ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এমপি সুমন। 

সম্প্রতি জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাবের ওপর দেওয়া বক্তব্যের শুরুতে এমপি ওমর ফারুক সুমন ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের সংগঠক, সম্মুখযোদ্ধা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ হওয়া সকল সদস্য, জাতীয় নেতা, বাংলাদেশ আ’লীগের সাবেক সম্পাদক উত্তরবঙ্গের কৃতিসন্তান মরহুম আব্দুল জলিল ও নিজ আসনের প্রয়াত সকল এমপিদের স্মরণ করেন।  এছাড়া আজকে জাতীয় সংসদে আসার পথে যিনি পাথেয় হিসেবে পথচলার প্রেরণা ও শক্তি যুগিয়েছেন সেই মমতাময়ী মাকেও স্মরণ করেন সুমন।

এমপি সুমন সংসদে উপস্থিত সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নিজের এলাকার জন্য বিভিন্ন  দাবী তুলে ধরেন। এসময় তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করে বলেন যে, রাণীনগর ও আত্রাই উপজেলার মধ্যদিয়ে ৫টি নদী বয়ে গেছে। ফলে প্রতিবছরই দেশের অন্য কোথাও বন্যা না হলেও দুই উপজেলার ১৬টি ইউপির মধ্যে ১২টি ইউনিয়নই বন্যায় কবলিত হয়। তাই বন্যার হাত থেকে এই আসনকে রক্ষার্থে প্রধানমন্ত্রীর কাছে আধুনিক পরিকল্পনা মাধ্যমে কার্যকর ব্যবস্থা চান সুমন। 

জেলার মধ্যে ৩টি রেলওয়ে স্টেশন রয়েছে যার দুটি স্টেশন আত্রাই আর একটি রাণীনগর উপজেলায় অবস্থিত। বর্তমানে এই রেলস্টেশনগুলোর করুন দশা। আত্রাই উপজেলার শাহাগোলা স্টেশনটি দীর্ঘদিন যাবত বন্ধ থাকার কারণে স্টেশনটি বর্তমানে গোচারণ ভ’মিতে পরিণত হয়েছে। এছাড়া আহসানগঞ্জ ও রাণীনগর স্টেশনেরও করুন দশা। এই তিনটি রেলস্টেশনের আধুনিকায়নের মাধ্যমে সচল করে ঢাকাগামী অধিকাংশ ট্রেনগুলোর বিরতির দাবী তুলে ধরেন এমপি সুমন।

শহরের সুবিধা গ্রামের প্রত্যন্ত মানুষদের মাঝে পৌছে দিতে আত্রাই উপজেলার সমসপাড়া, আটগ্রাম, আন্ধারকোঠা, রায়পুর, পাঁচুপুর, ইসলামগাথী ও রাণীনগর উপজেলার কুজাইল ঘাটে দ্রুত ব্রিজ নির্মাণের দাবী তুলে ধরেন। এছাড়া উন্নয়নের ১৫বছরেও দুই উপজেলার যে রাস্তাগুলো এখনোও কাঁচা রয়েছে সেগুলো দ্রুত পাঁকাকরনের দাবীও তুলে ধরেন এমপি সুমন। 

দুই উপজেলায় অবস্থিত ৫০শয্যার হাসপাতালে কোন বিশেষজ্ঞ ডাক্তার নেই। নানা ধরনের চিকিৎসা সরঞ্জামেরও ঘাটতি রয়েছে। এমন পরিস্থিতিতে হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণ ও জটিল কিডনী রোগে আক্রান্তদের ভালো মানের চিকিৎসা নিশ্চিত করা যাচ্ছে না। ফলে ভুক্তভোগীদের ঢাকা ও ভারতের বিভিন্ন হাসপাতালে ছুটতে হচ্ছে। কিন্তু দূর-দূরান্তের হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়ার মতো আর্থিক সঙ্গতিও সবার নেই। তাছাড়া এসব রোগের চিকিৎসা গ্রহণে দেরি হলে রোগীর প্রাণহানির ঝুঁকি বেড়ে যাওয়ার পাশাপাশি ভালো মতো আরোগ্য লাভের সম্ভাবনা হ্রাস পায়। তাই প্রতিটি মানুষের দ্বারপ্রান্তে আধুনিক মানের চিকিৎসা সেবা পৌছে দেওয়ার জন্য বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ ও ওটি চালুসহ আধুনিক মানের সেবা প্রদাণের জন্য সকল ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন সুমন। 

রাণীনগর ও আত্রাই কৃষি নির্ভর এলাকা হওয়ায় জেলায় নেই শস্য ও ফল গবেষণা কেন্দ্র। তিনি তার নিজের এলাকায় শস্য গবেষণা ও দুই উপজেলায় হটিকালচার কেন্দ্র স্থাপনের জোর দাবী তুলে ধরেন। দুই উপজেলার উন্নয়নের ধারাকে আরো ত্বরাণি¦ত করতে তিনি দুটি পৌরসভা ঘোষণার দাবীও তুলে ধরেন। দুই উপজেলায় চিত্র বিনোদনের জন্য পার্ক ও আধুনিকমানের স্টেডিয়াম নির্মাণের দাবী তুলে ধরেন। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য তিনি দুই উপজেলায় হাইটেক পার্ক নির্মাণের প্রতি প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন। 

এছাড়া কারিগরী শিক্ষার বিস্তারে দুই উপজেলায় দুটি পলিটেকনিক ইনস্টিটিউট নির্মাণ এবং যে সকল শিক্ষা প্রতিষ্ঠান এখনও পর্যন্ত এমপিও ভুক্ত হয়নি সেগুলো এমপিও ভুক্ত করে এই আসনে শিক্ষার বিস্তারকে আরো প্রসারিত করতে শিক্ষা মন্ত্রীর প্রতি অনুরোধ জানান সুমন। এই আসনের বেকারদের কর্মসংস্থানের লক্ষ্যে দুই উপজেলায় সরকারি ভাবে কৃষি ভিত্তিক শিল্প কারখানা স্থাপনে দ্রুত প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন তিনি। 

উপরে