প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী, ২০২৪ ২২:১২

পোরশায় দেড় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৫টিতে রয়েছে শহীদ মিনার

পোরশা (নওগাঁ) :
পোরশায় দেড় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৫টিতে রয়েছে শহীদ মিনার

নওগাঁর পোরশা উপজেলায় প্রায় দেড় শতাধীক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে মাত্র ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে শহীদ মিনার। ঐ সকল প্রতিষ্ঠানগুলো ভাষা ও শহীদ দিবস পালনে শহীদ মিনার ব্যবহার করে থাকেন। আর বাকি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কিছু প্রতিষ্ঠানে কলা গাছ বা বাঁশ-কাঠ দিয়ে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে কোন রকমে দিবসটি পালন করে। তবে বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানই দিবসটি পালন করেই না। ফলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস পালনে অনেক শিক্ষার্থীরা বঞ্চিত হয়ে থাকে।

জানা গেছে, পোরশা উপজেলায় মোট ১৪০টি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ৮৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৪টি মাধ্যমিক বিদ্যালয়, ২৩টি আলিয়া মাদ্রাসা ও ৬টি কলেজ। এতোগুলো শিক্ষা প্রতিষ্ঠানে মধ্যে মাত্র ৫টি প্রতিষ্ঠানে রয়েছে শহীদ মিনার। ৬টি কলেজের মধ্যে মাত্র ২টিতে, ২৪টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ৩টিতে রয়েছে শহীদ মিনার। আর ৮৭টি 
সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ২৩টি আলিয়া মাদ্রাসার কোনটিতেই নেই শহীদ মিনার।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মনিরুজ্জামান জানান, শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মান করার জন্য সরকারি কোন অর্থ বরাদ্ধ দেওয়া হয় না। তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মান করার ব্যাপারে সরকারি কোন বাধ্যবাধকতা নেই। 

উপরে