প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী, ২০২৪ ১৮:৫৮
বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে

শতকণ্ঠে একুশের গান-কবিতা পরিবেশন করল শিক্ষার্থীরা

প্রেস বিজ্ঞপ্তি
শতকণ্ঠে একুশের গান-কবিতা পরিবেশন করল শিক্ষার্থীরা

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বুধবার (২১ ফেব্রæয়ারি) সকাল সাড়ে ১০টায় বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা শতকণ্ঠে একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো, একুশে ফেব্রæয়ারি’ ও আল মাহমুদের ‘একুশের কবিতা’ পরিবেশন করে।

শতকণ্ঠে একুশের গান ও কবিতা অনুষ্ঠানে অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) সুদীপ কুমার। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায়, ভাষা সৈনিক গাজীউল হক পুত্র রাহুল গাজী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন, বাঙালী চেতনা ও ভাষার প্রতি সকলের ভালবাসা থাকতে হবে। সকলকে শুদ্ধভাবে বাংলায় কথা বলতে হবে। যখন বাংলায় কথা বলব তখন সম্পূর্ণ বাংলায় কথা বলব। কারণ এই ভাষার জন্য আন্দোলন হয়েছে। এদেশের সোনার ছেলেদের বুকের তাজা রক্তে রাজপথ রঞ্জিত হয়েছে। তাদের আত্মত্যাগের প্রতি আমাদের শ্রদ্ধা নিবেদন করতে হবে। ভাষার জন্য যারা আত্মাহুতি দিয়েছেন ও ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস সকল শিক্ষার্থীর মাঝে ছড়িয়ে দিতে হবে।

এসময় একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায় বলেন, সালাম সালাম হাজার সালাম গানটি লেখা হয়েছিল ১৯৬৯ সালে বঙ্গবন্ধুর পরামর্শে। তখনই প্রথম বাংলাদেশ নামটি ও নববারতার ডাক দেয়া হয়েছিল। সকল ভাষা শহীদ ও বাংলাদেশ সৃষ্টির পথে এগিয়ে ছিল গানটি। মহান একুশ আছে বলেই শক্তিতে আজও বাঙালী জাতি পথ ভোলে না। বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে। সেই দেশকে এগিয়ে নেয়ার দায়িত্ব আমাদের। তাই সকলকে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকল ষড়যন্ত্রকে উৎখাত করে স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।

শতকণ্ঠে একুশের গান ও কবিতা অনুষ্ঠানে সহকারী শিক্ষক আল আমিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক ফেরদৌস আলম, কলেজ শাখা শিক্ষক প্রতিনিধি জ্যেষ্ঠ প্রভাষক নাছিমা খাতুন, স্কুল শাখা শিক্ষক প্রতিনিধি ইবনুল তাশরিফ, ৯ম শ্রেণির শিক্ষার্থী সাদিয়া আফরোজ। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী আব্দুল মোবিন জিন্নাহ, বিদ্যালয়ের সহকারি শিক্ষক রিপন কুমার সরকারের পরিচালনায় শতকণ্ঠে একুশের গান ও কবিতা, দলীয় গান এবং সহকারি শিক্ষক মাসুকুর রহমানের পরিচালনায় শিক্ষার্থীরা দলীয় নৃত্যে অংশগ্রহণ করে।

উপরে