প্রকাশিত : ১৫ এপ্রিল, ২০২৪ ১৩:৩৪

সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ ১৪৩১ উদ্যাপন

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ ১৪৩১ উদ্যাপন

সারাদেশের মতো নীলফামারীর সৈয়দপুরেও বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ ১৪৩১ উদ্যাপন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে এবং ঐতিহ্যবাহী ও প্রাচীনতম সৈয়দপুর শিল্প সাহিত্য সংসদের সহযোগিতায় সকাল নয়টায় একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। “নতুন দিনের নতুন আলোয় নতুন জীবন গড়ি, জরাজীর্ণ সাম্প্রদায়িকতা ভূলে সম্প্রীতির হাত ধরি” প্রত্যয়ে সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা বের  করা হয়েছে।  এটি শহরের প্রধান প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে পুনরায় সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রা সৈয়দপুর উপজেলা প্রশাসনের সকল বিভাগের কর্মকর্তা, শিল্প সাহিত্য সংসদের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যসহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা অংশ নেয়। শোভাযাত্রায় বিভিন্ন সাজে সুসজ্জিত হয়ে আবহমান গ্রাম্য বাংলা ঐতিহ্য ও কৃষ্টি তুলে ধরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের  গ্রহনকারীরা।

শোভা যাত্রায় নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসনের সংসদ সদস্য আলহাজ¦ মো. সিদ্দিকুল আলম সিদ্দিক, উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. আজমল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নুর-ই আলম সিদ্দিকী, সহকারি কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম, সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কল্লোল কুমার দত্ত, থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহা আলম, আওয়ামী লীগ নেতা মহসিনুল হক মহসিন, অধ্যাপক সাখাওয়াৎ হোসেন খোকন, সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি সাকির হোসেন বাদলসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীসহ সর্বস্তরের নানা বয়সী মানুষ অংশ নেন।

শোভাযাত্রা শেষে সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বর্ষবরনের সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বর্ষবরণে শিল্পীরা দলীয় ও একক সংগীত ও নৃত্য পরিবেশন করেছে।

শেষে বিভিন্ন সাজে সুজ্জিত হয়ে মঙ্গল শোভাযাত্রা অংশ গ্রহন করে শ্রেষ্ঠত্ব অর্জনকারী সংগঠন ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে। এতে প্রথম স্থান লাভ করেছে নিরাপদ সড়ক চাই সৈয়দপুর উপজেলা শাখার, দ্বিতীয় শহরের পুরাতন বাবুপাড়াস্থ ইন্টারন্যাশনাল স্কুল এবং তৃতীয়  সৈয়দপুর সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ। 

এদিকে, বাংলা নববর্ষ -১৪৩১ উদযাপনে প্রভাতী অনুষ্ঠান ও বাউল গানের আসরের আয়োজন করে বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠী সৈয়দপুর শাখা ও সার্গাম সঙ্গীত বিদ্যালয় যৌথভাবে।  স্থানীয় রেলওয়ে শহীদ স্মৃতি পার্কে  ওই সব অনুষ্ঠানের সব বয়সী মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে। পরে  সেখান থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এতে সংগঠন দুটির সকল সদস্যরা অংশ নেন।

 

উপরে