প্রকাশিত : ১৫ জুন, ২০২৪ ১৪:০৩

আদমদীঘিতে মধু মাসের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে ফলের বাজার

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ
আদমদীঘিতে মধু মাসের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে ফলের বাজার

বগুড়ার আদমদীঘিতে মধুু মাসের রসালো ফলে ভরে উঠেছে বাজার গুলো। জৈষ্ঠ মাসে প্রথম থেকেই ফলের বাজারে উঠতে শুরু করেছে মধু মাসের রসালো বিভিন্ন রকমারি নানা ফল। লিচু, তরমুজ, আম, বাঙ্গি, লটকন কালোজাম সহ নানা ফল দোকান গুলোতে থরে থরে সাজানো আছে। জৈষ্ঠ মাস শেষ হয়ে আসলেও এখনো পর্যন্ত আম পর্যাপ্ত পরিমাণে বাজারে উঠতে শুরু করেনি।

তবে এখন বাজারে যেসব আম উঠেছে সে সব আম কেমিক্যাল দিয়ে পাকানো হয়েছে বলে এমন মন্তব্য অনেক ক্রেতাদের। সু-স্বাদু ফলের মৌ মৌ গন্ধে উপজেলার আনাচে কানাচে এখন অনেটাই মাতোয়ারা। কিন্তু এসব ফলের দাম কিছুটা বেশি হওয়ায় সাধারণ মানুষের পে ক্রয় করতে হিমসিম খেতে হচ্ছে। মধু মাসের নানা স্বাদ ও বর্ণের মধু ফলের তালিকায় আম, জাম, লিচু ও জাতীয় ফল কাঁঠালের অবস্থান সবার শীর্ষে। বর্তমানে দোকান গুলোতে আম ও লিচু এখন বেশি কেনাবেচা চলছে। তবে এখনো তেমনটা দেখা মেলেনি জাতীয় ফল কাঁঠালের। উপজেলা সদরের দোকান গুলো ঘুরে দেখা গেছে, সবুজে ঢাকা ভেতরে লাল টুকটুকে মিষ্টি রসালো তরমুজ বাজারে উঠেছে প্রচুর পরিমাণে। বর্তমানে তরমুজ গুলো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০টাকা কেজি দরে।  আম প্রতি কেজি ৬০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি ১শ’ লিচু বিক্রি হচ্ছে ৩০০ থেকে শুরু করে ৩৫০ টাকা এবং আনারস প্রতি কেজি ৭০ টাকা থেকে ৮০ টাকা পর্যন্ত।

উপজেলার কাশিমালকুড়ি গ্রামের ফল ব্যবসায়ী শামিম মন্ডল বলেন, বাজারে মৌসুমী ফল ব্যাপক হারে আসতে শুরু করেছে। কিন্তু দাম একটু বেশি হলেও ক্রেতারা সাধছন্দে নতুন ফল কিনছে। উপজেলার কেন্দ্রীয় কৃষক সমবায় সমিতির সভাপতি মিজানুর রহমান বাবু জানান, ঋতু ভিত্তিক নানা ফলে এখন বাজার ছয়লাব। সাধ ও সাধ্যের সমন্বয় ঘটিয়েই সবাই মধুমাসের ফল কিনছেন।

এ বিষেয়ে কথা হয় ফলের বাজারে আসা দিব্যেন্দু কুন্ডু দুলাল নামের এক ক্রেতা’র সঙ্গে তিনি জানান, সব ফলের দামই বেশী। বাজারে বাহারি ফলের সরবরাহ ভালো থাকলেও নিম্নআয়ের অনেকেরই এসব ফল কেনা বেশ কষ্টকর। পরিবারের সদস্যদের মধুমাসের ফলের স্বাদ দিতে চাইলেও সাধ ও সাধ্যর ব্যবধানে অনেকের সম্ভব না।

 

উপরে