প্রকাশিত : ২ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:৪৪

বগুড়া ইয়াং মেনস খ্রীষ্টিয়ান এসোসিয়েশন কর্তৃক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানদ্বয় অন্যতম

নিজস্ব প্রতিবেদক
বগুড়া ইয়াং মেনস খ্রীষ্টিয়ান এসোসিয়েশন কর্তৃক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানদ্বয় অন্যতম

বগুড়া ইয়াং মেনস খ্রীষ্টিয়ান এসোসিয়েশন (ওয়াইএমসিএ) ৩১ শে মার্চ ১৯৭৯ সালে এডহক কমিটির মধ্যদিয়ে যাত্রা শুরু করেন। যাত্রার পরবর্তীতে সংস্থাটি তিনতলা ভবন সহ .৮৯ শতক জায়গা ক্রয় করে নিজস্ব ভবনে কার্যক্রমের প্রসার ঘটায়। ১৯৯০ সালে কিন্ডার গার্টেন স্কুল প্রতিষ্ঠার মধ্য দিয়ে শিক্ষাক্ষেত্রে ব্যাপক সুনাম কুড়াতে সক্ষম হন এবং অন্যতম। ধীরে ধীরে শিক্ষাপ্রতিষ্ঠানের সুনাম বাড়ার সাথে সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানে উন্নীত হয়।

আয়মূলক কার্যক্রমের অন্যতম দিক হল-বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজ। এছাড়া বগুড়া ওয়াইএমসিএ বেকারত্ব দূরীকরণে ও কর্মের হাতকে শক্তিশালী করার লক্ষে প্রতিষ্ঠিত করেছে বগুড়া ওয়াইএমসিএ পলিটেকনিক ইন্সটিটিউট। কারিগড়ি শিক্ষা নিয়ে ডিপ্লোমাধারী শিক্ষার্থীরা বর্তমান সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চাকরী করে পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে এনেছে। বগুড়া শহরে এই স্কুলের ব্যাপক সুনাম রয়েছে। স্কুলের পাশেই রয়েছে বগুড়া ওয়াইএমসিএ গেস্ট হাউজ ও ক্যাফেটোরিয়া। গেস্ট হাউজে ১৫টি শীতাতপ নিয়ন্ত্রিত ক আধুনিকভাবে সাজানো হয়েছে। বিভিন্ন অনুষ্ঠানের জন্যে রয়েছে আধুনিক অডিটোরিয়াম। ব

গুড়া ওয়াইএমসিএ আয়মূলক কার্যক্রমের বদৌলতে সমাজ উন্নয়ন ও এডভোকেসীতে বিভিন্ন অগ্রগামী সুশীল সমাজের সঙ্গে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। সংস্থা দ্বারা পরিচালিত বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজ এর নীতি নির্ধারক সংস্থার বোর্ড অব ডিরেক্টরস। বোর্ড অব ডিরেক্টরসগণ সিদ্ধান্ত নিয়ে স্কুল ও পলিটেকনিক এর কমিটি গঠন করে।

সংস্থার নির্বাহী পরিচালক অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডী বলেন, শিার্থীদের সর্বোচ্চ মানের শিা প্রদানের ল্েয স্কুল এন্ড কলেজ এবং পলিটেকনিক ইন্সটিটিউট আধুনিক সুযোগ-সুবিধা এবং প্রযুক্তি সম্পন্ন পরিবেশ ও সবুজ সমারোহে ঘেরা। সবুজের সমারোহ শিার্থীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করবে। কোলাহল মুক্ত, নিরিবিলি, সুপ্রশস্ত খেলার মাঠ, কম্পিউটার ল্যাব, অত্যাধুনিক গন্থাগার, শিার্থীদের জন্য নিজস্ব পরিবহন ব্যবস্থা, সিসি ক্যামেরায় মনিটরিং সহ গাছ-গাছালির সমারোহে এ শিা প্রতিষ্ঠান দুইটি। জেএসসি, এসএসসি, এইচএসসি এবং ডিপ্লোমাধারীদের ঈর্ষনীয় ফলাফলে অন্যতম। দেশের সরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং সহ নামকরা শিা প্রতিষ্ঠানে পড়াশোনা করে এ প্রতিষ্ঠানের শিার্থীরা। পড়াশোনার পাশাপাশি কো-কারীকুলামে এ প্রতিষ্ঠানটি বিশেষ ভূমিকা রাখছে। শিার্থীদের মেধা বিকাশে খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনে দ করে গড়ে তোলা হয়। জাতীয় শিা নীতির ভিত্তিতে কঠোর নিয়ম শৃংখলার মাধ্যমে শিার্থীদের আধুনিক ও যুগোপযোগী শিা প্রদানে এ প্রতিষ্ঠানদ্বয় বদ্ধ পরিকর।

 

উপরে