প্রকাশিত : ১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:৪১

ধুনটে নেতাদের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

প্রেস বিজ্ঞপ্তি
ধুনটে নেতাদের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন
গত ৮ সেপ্টেম্বর বগুড়ার ধুনটে জোর পূর্বক মাছ ধরার অভিযোগ বিএনপি নেতাদের বিরুদ্ধে এমন সংবাদ প্রকাশিত হয় মানবজমিন ও প্রথম আলোর অনলাইনে। যা মিথ্যা ও মনগড়া দাবি করে মঙ্গলবার দুপুরে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন ধুনট উপজেলার রুদ্রবাড়িয়া এলাকার আছাব আলী খন্দকার ও তার অংশীদারগণ। এসময় প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়ে লিখিত বক্তব্য রাখেন মামুন খন্দকার। মামুন খন্দকার তার লিখিত বক্তব্যে জানান, বগুড়া জেলার অধীন ধুনট থানার রুদ্রবাড়ীয়া মৌজায় ও পিন্ডারহাটী মৌজায় বিস্তৃত ১০.২৬ একর (পাড় সহ) স্থানীয় অন্ধপুকুর নামে একটি পুকুর রহিয়াছে। দুই মৌজা থাকা পুকুরটির পিন্ডারহাটী মৌজায়  পরিমান ৬.৮৮ একর এবং রুদ্রবাড়ীয়া মৌজার ৩.৩৮ একর জুড়ো বিস্তৃত রয়েছে। এরমধ্যে পিন্ডারহাটী মৌজার ২৩ দাগে ৬.৮৮ একর পুকুরের অংশ আলতাফ আলী মল্লিকের পিতা জেছার মল্লিক দিং নামে সাবেক খতিয়ান প্রস্তুত হয়ে চূড়ান্ত আকারে প্রকাশ হয়েছ।  যা সাবেক খতিয়ানে ইং ২৪/১১/১৮৯২ সনের রেজিস্ট্রিকৃত পাট্টার কথা উল্লেখ আছে। পরবর্তীকালে উক্ত জেছার মল্লিক তদ্বীয় ওয়ারিশ মাতা খোতেজা খাতুন ও জমিলা খাতুনের নামে নিলাম খরিদ করে। পরবর্তীতে তাহাদের নামে ৩নং এম.আর.আর খতিয়ান প্রস্তুত হয়। উক্ত জরিনা খাতুন অভাবে তত্ত্বীয় অংশ ২ পুত্র জহুরুল হক মল্লিক ও আলতাব আলী মল্লিক ওয়ারিশ বিদ্যমান থাকে। উক্ত পিন্ডারহাটী মৌজার উক্ত জহুরুল হক মল্লিক এবং আলতাব আলী মল্লিক ছাড়াও আরও শরীক ওয়ারিশ আছে। যাহা ফজলার রহমানের নামে ১৬৫ নং পৃথক একটি এম.আর.আর খতিয়ান প্রস্তুত হইয়াছে। একই পুকুর রুদ্রবাড়ীয়া মৌজাতে আংশিক প্রবেশ করায় আছাব আলী খন্দকার, মিজানুর রহমান খন্দকার, মীর আব্দুস ছানা ও মীর জহুরুল হক মল্লিক এবং আলতাব আলী মল্লিক তাহাদের দখল ভোগের সুবিধার জন্য সাবেক জমিদার ওয়াজেদ আলী খান পল্লি, হায়দার আলী খান পন্নি দিং এর নিকট পত্তন প্রার্থী হয় এবং তাহাদের প্রার্থনা মঞ্জুর হওয়ায় সাবেক জমিদারগন পানি সেচ, মৎস্যাদি চাষ ইত্যাদি কাজের জন্য পৃথক পৃথক ভাবে ১৩৫৩/২২শে চৈত্র, ১৩৫৩/১৫ই ফাল্গুন ও ১৩৫৩/২রা ফাল্গুন তারিখে তিন খন্ড আমলনামা মূলে উক্ত আছাব আলী খন্দকার দিগর বরাবর প্রজাপত্তন করেন। তৎপর হইতে উক্ত জমিদারগন তাহাদের নিজ নিজ অংশে উক্ত আছাব আলী খন্দকার দিগরের নিকট হইতে খাজনা আদায়ে দাখিলা প্রদান করিয়াছে। তৎপর উক্ত আছাব আলী খন্দকার দিং গোটা পুকুর সংস্কার করিয়া মৎস্য চাষ করিয়া দখল ভোগ করিয়া আসিতেছে। উক্ত আছাব আলী খন্দকার দিগর নালিশী পুকুর দখল ভোগ করিয়া আসিতে থাকাকালে ইং ২৫/০১/৮০ তারিখে জানিতে পারে যে, নালিশী পুকুর রুদ্রবাড়িয়া মৌজার নালিশী পুকুর বাবদ এম.আর.আর খতিয়ান সাবেক জমিদারগনের নামে প্রস্তুত হইয়াছে। উক্ত জমিদারগন অর্থাৎ যাহাদের নামে এম, আর, আর খতিয়ান প্রস্তুত হইয়াছে উক্ত আছাব আলী খন্দকার দিগর বাদী হইয়া তাহাদেক বিবাদী করিয়া প্রজাই স্বত্বে প্রার্থনা করিয়া তৎকালীন জেলা বগুড়ার ১ম মুন্সেফী আদালতে ৯৬/৮০ অন্য মোকদ্দমা করে। উক্ত ৯৬/৮০ অন্য মোকদ্দমা ইং ০৫/০৬/৮১ তারিখে ডিক্রী প্রাপ্ত হইয়াছে।
মামুন লিখিত বক্তব্যে আরও বলেন,
মোজাফফর আলী সরকার পিতা মৃত মকছেদ আলী সরকার সাং রুদ্রবাড়ী থানা খুনট জেলা বগুড়ার কতিপয় দলীয় দুস্কৃতিকারী নালিশী রুদ্রবাড়িয়া মৌজার ৯৭৫ দাগের ২৯ শতক পুকুরের পাড়ের উপর অন্যায় ও বেআইনী ভাবে বসবাস শুরু করিলে, বেআইনী দখলকার উচ্ছেদের জন্য উক্ত আছাব আলী খন্দকার দিগর ধুনট থানা সহকারী জজ আদালতে ৪৭/৮৮ অন্য উচ্ছেদের মোকদ্দমা আনয়ন করে। উক্ত উচ্ছেদের মোকদ্দমার উক্ত মোজাফফর আলী পক্ষ না থাকিলেও সে উক্ত ব্যক্তিগনের পক্ষে নালিশী পুকুরের বাবদ তাহার ঘরে বসিয়া সৃষ্টিকৃত জাল আমলনামা ও দাখিলা দাখিল করে এবং তাহাদের দখল দাবী করে। তখন বিজ্ঞ দেওয়ানী আদালত উভয় পক্ষের সাক্ষ্য প্রমানে আমলনামা ও দাখিলা দেখিয়া উক্ত মোজাফ্ফর আলী সরকার আমলনামা ও দাখিলাগুলি অবিশ্বাস করে। ইহা ছাড়া উক্ত মোজাফ্ফর আলী সরকার নামীয় ভোটার তালিকায় বয়সের সহিত আমলনামার বয়স সঙ্গতীপূর্ণ না হওয়ায় আমলনানামা দাখিলা ও উক্ত মোজাফফর আলী সরকারের দখল অবিশ্বাস করিয়া ইং ২৭/০৯/৯৩ তারিখে রায় ও আদেশ মুলে ৪৭/৮৮ অন্য উচ্ছেদ মোকদ্দমার উক্ত আছাব আলী খন্দকার পক্ষে ডিক্রী প্রদান করেন। উক্ত ডিক্রীর দ্বারা বেআইনী, দখলকারীগন নালিশী দাগ হইতে তাহাদের বাড়ীঘর অপসারন করিয়া ডিক্রীদারকে দখল প্রদান করেন। উক্ত আছাব আলী খন্দকার দিগর নালিশী সম্পত্তির বাবদ ১৮৩নং খন্ড খতিয়ান খুলিয়া সরকারকে খাজনা প্রদানে দ্বাদশ বর্ষের বহু উর্দ্ধকাল যাবৎ দখল ভোগ করিয়া আসিতেছে। উক্ত আছাব আলী খন্দকার দখল দৃষ্টে হাল রেকর্ড আছাব আলী খন্দকার দিগরের নামে প্রস্তুত হইয়াছে।
উক্ত প্রকারে চলিয়া আসিতে থাকাকালে, উক্ত মোজাফফর আলী সরকার পিতা মৃত মোকছেদ আলী সরকার সাং রুদ্রবাড়ীয়া থানা ধুনট জেলা বগুড়া নালিশী উক্ত রুদ্রবাড়ীয়া  মৌজার ৯৭৫ নং দাগের ২৯ শতক (পুকুরপাড়) ৯৭৭ নং দাগের ১৯ শতক এবং ৯৭৮ নং দাগের ২.৯০ একনা (পুকুর) একুনে (২৯+১৯+২.৯০)= ৩.৩৮ একর সম্পত্তিতে প্রজাই স্বত্ব ঘোষনা সহ উক্ত আছাব আলী খন্দকার দিগর কর্তৃক দায়েরকৃত উক্ত ৯৬/১৯৮০ অন্য মোকদ্দমার ইং ০৫/০৬/৮১ তারিখের একতরফা সূত্রে রায় এবং ইং ১২/০৬/৮১ তারিখের ডিগ্রী অবৈধ, বেআইনী ইত্যাদি মর্মে ঘোষণার প্রার্থনা করিয়া উক্ত আছাব আলী খন্দকার দিগরকে বিবাদী করিয়া তৎকালীন জেলা বগুড়ার ২য় সাব জজ আদালতে ৬/৯৩ অন্য মোকদ্দমা দায়ের করিয়াছিল। উক্ত ৬/৯৩ অন্য মোকদ্দমার বিচার নিষ্পত্তির জন্য বদলী হইয়া জেলা বগুড়ার ২য় অতিরিক্ত সিনিয়র সহকারী জজ আদালতে ১৪/৯৫ অন্য মোকদ্দমা হিসাবে বিচার চলিতে থাকে। উক্ত ১৪/১৫ অন্য মোকদ্দমায় উক্ত মাজেম আলী খন্দকার দিং জবাব দাখিল করিয়া লড়াই করিয়া আসিতে থাকে। উক্ত ১৪/৯৫ অন্য মোকদ্দমার ইং ১৪/১১/১৯৯৯ তারিখের রায় এবং ইং ১৭/১১/১৯৯৯ তারিখের ডিক্রী দ্বারা বিনা খরচায় ডিসমিস করা হয়।
সংবাদ সম্মেলনে আছাব আলী ও তার অংশীদাররা আরও জানান, তৎপর উক্ত মোজাফ্ফর আলী সরকার উক্ত আদেশের বিরুদ্ধে জেলা বগুড়ার জেলা জজ আদালতে ১৬০/৯৯ অন্য আপীল মোকদ্দমা দায়ের করেন। উক্ত ১৬০/৯৯ অন্য আপীল মোকদ্দমা বিচার নিষ্পত্তির জন্য বদলী হইয়া যুগ্ম জেলা জজ (১) বগুড়ায় বিচার চলিতে থাকে। উক্ত ১৬০/৯৯ অন্য আপীল মোকদ্দমা ইং ২১/১১/২০১২ তারিখের রায় ও আদেশ মুলে পুনঃ বিচারের জন্য নিম্ন আদালতে প্রেরিত হয়।
তৎপর উক্ত মোজাফ্ফর আলী সরকার উক্ত ১৬০/৯৯ অন্য আপীল মোকদ্দমার ইং ২১/১১/২০১২ তারিখের রায় ও আদেশের বিরুদ্ধে মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোট ডিভিশনে 1698 of 2016 সিভিল রিভিশন মোকদ্দমা দায়ের করে। উক্ত 1698 of 2016 সিভিল রিভিশন মোকদ্দমায় উক্ত মোজাফফর আলী সরকার ইং ১২/০২/২০২০ তারিখের আদেশ মূলে একতরফা ভাবে ৬(ছয়) মাসের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ হাসিল করিয়াছিলেন। উক্ত একতরফা আদেশ উক্ত ইং ১২/০২/২০২০ তারিখ হইতে ইং ১২/০৮/২০২০ তারিখ পর্যন্ত বহাল ছিল। উক্ত ইং ১২/০৮/২০২০ তারিখের পর হইতে আর কোন নিষেধাজ্ঞার আদেশ নাই। উক্ত সম্পত্তিতে স্বত্ব ঘোষনার ডিক্রী প্রার্থনা করিয়া মিথ্যা মোকদ্দমা দায়ের করিয়া নালিশী পুকুর হইতে আছাব আলী খন্দকারের ওয়ারিশগন সহ মোট ৭ জনকে উচ্ছেদ করার জন্য ষড়যন্ত্র করিতেছে এবং আছাব আলী খন্দকারের ওয়ারিশ সহ আরও ৭ জন নালিশী পুকুরে যে মাছ চাষ করিয়াছে তা মোজাফফর রহমান এর লোকজন জোর পূর্বক এবছরের গত ৬ আগষ্ট তারিখে মাছ ধরে নিয়ে যায়, ফলে প্রায় ৫ লাখ টাকার ক্ষতি করেছে। জ্বাল দলিল সৃষ্টি করে পুকুরে জোর করে মাছ মেরে নিয়ে ক্ষতি করার কারনে  ধুনট থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ আপেল মাহমুদের নিজ গ্রাম হওয়ায় আমরা তাহার নিকট বিচার প্রার্থনা করিলে তিনি থানা বিএনপির সভাপতি একেএম তৌহিদুল আলম মামুনকে বিষয়টি জানালে, উভয় নেতা ঘটনাটি রক্তক্ষয়ী সংঘর্ষে রূপ নেওয়ার পূর্বে উভয় পক্ষকে মালিকানার কাগজপত্র সহ বগুড়া শহরে আইনজীবীদের নিকট আসিয়া মালিকানা স্বত্ব যাচাই বাছাই করার কথা বলিলে আমরা উভয় পক্ষ গত ৩০ আগষ্ট ২০২৪ তারিখে বগুড়া জেলা জজ আদালতে উভয় পক্ষের আইনজীবীদের উপস্থিতিতে মালিকানার কাগজপত্র যাচাই বাছাই করিয়া মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উভয় পক্ষকে মালিকানার বিষয়ে কোন মতামত না দেওয়ায় স্থানীয় নেতৃবৃন্দ মামলার চূড়ান্ত ফলাফল না আসা পর্যন্ত আমাদেরকে নালিশী পুকুরের ৭৫% এবং মোজাফফর সরকারকে ২৫% অংশ প্রদান করার জন্য সিদ্ধান্ত গৃহিত হইলে আমরা উভয় পক্ষ তাহা মানিয়া লইয়া চলিয়া যাই এবং পরবর্তীতে আমরা লিখিত ভাবে আপোষনামা করিয়া লইব বলিয়া অঙ্গীকার করি কিন্তু দুঃখজনক হইলেও সত্য মোজাফফর সরকার, ইউনিয়ন যুবলীগের ধর্ম বিষয়ক সম্পাদক টুটুল মাহমুদ এবং তাহার লোকজন বিষয়টি না মানিয়া কতিপয় মনগড়া উক্তিতে কতিপয় সাংবাদিককে ভুল বুঝিয়ে একটি মনগড়া খবর প্রকাশ করেছে যাহা অত্যন্ত দুঃখজনক। আমরা উক্ত খবরের তীব্র নিন্দা করিতেছি। এই ঘটনার সহিত বিএনপির নেতারা কোন ভাবেই জড়িত নাই বরং উভয় পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষ রোধ করার জন্য তাহারা আগাইয়া আসিয়াছে। তাহাদের কথা মত আমরা কোন মাছ মারি নাই বরং আমাদের চাষকৃত পুকুরে তাহারাই জোর পূর্বক মাছ মারিয়া লইয়া গিয়াছে। এবিষয়ে আমরা থানায় জানাইলে ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলে যে দীর্ঘদিনের বিবাদমান সমস্যা স্থানীয় ভাবে আপোষ করার পরামর্শ দেন এবং বর্তমানে পুলিশী কোন সাহায্য করিতে পারিবে না বলিয়া জানায়।
সংবাদ সম্মেলনে এসময় আছাব আলী খন্দকারের এডভোকেট আলমগীর হোসেন, অংশীদার ইমরুল খন্দকার, এনামুল খনৃদকার, আব্দুল আজিজ খন্দকার, রায়হান খন্দকার, নজরুল খন্দকার, ইকন খন্দকার, আলাউদ্দিন খন্দকার,  পায়েল খন্দকার, মুনজু খন্দকার, ওয়াজেদ খন্দকার, তারেক খন্দকার সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।
 
উপরে