প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:০৩

১যুগ ধরে তালগাছ রোপণ করে চলেছেন পোরশার গৌতম সাহা

ডিএম রাশেদ, পোরশা (নওগাঁ) :
১যুগ ধরে তালগাছ রোপণ করে চলেছেন পোরশার গৌতম সাহা

কালের বিবর্তনে তালগাছ প্রায় হারিয়ে যেতে বসেছে। এর মাঝেও কিছু উৎসাহী প্রকৃতিপ্রেমী মানুষ এই তালগাছ লাগিয়ে বিভিন্ন রাস্তার দুই ধারে প্রাকৃতিক সৌন্দর্যের শোভাবর্ধন কল্পে কাজ করে যাচ্ছেন। তেমনী একজন মানুষ গৌতম সাহা। তিনি নওগাঁর পোরশা উপজেলার মর্শিদপুর ইউপির ভবানীপুর গ্রামের মধ্যবিত্ত পরিবারের সন্তান। বর্তমানে পেশায় তিনি একজন কৃষক। পরিবারের দেখাশুনা, সমাজ সেবা করা ও তালাগাছ রোপণ আর পরিচর্যা করেই দিন কাটান তিনি।
গৌতম সাহা প্রায় ১২বছর আগে উপজেলার মর্শিদপুর ইউনিয়ন এলাকায় সরকারি রাস্তায় প্রথম তালগাছ রোপণ করা শুরু করেন। এরপর থেকে প্রতি বছর তিনি উপজেলার শিশা ও মর্শিদপুর এলাকার বিভিন্ন সরকারি রাস্তার দু’ধারে তালের গাছ রোপণ করে আসছেন।

বৃহস্পতিবার উপজেলার মেদার মোড়-নোচনাহার প্রায় ২কি:মি: সড়কে তালগাছ রোপণ করেন গৌতম সাহা। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তাল রোপণের উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা মামুনূর রশিদ। 

গৌতম সাহা জানান, ১২বছরে তিনি প্রায় ৫০ হাজার তালগাছ রোপণ করেছেন। প্রতিটি তালবীজ (তালের আঁটি) ৫০ পয়সা দামে কিনে নিয়ে এবং কিছু বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে মর্শিদপুর ইউনিয়নের সুড়িপুকুর থেকে ছাতোয়া ৯ কি: মি:, কোলাপাড়া-ভবানীপুর হয়ে শরিয়ালা ৩ কি:মি:, শিশা-মাটিন্দর খাড়ির পাশে প্রায় ৫ কি:মি:, শিশা-নোচনাহার ২কি:মি: সড়ক জুড়ে তালগাছ রোপণ করেছেন। তিনি নিজেই এগুলোর পরিচর্যা করেন বলে জানান। 

উপরে