প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০৭

আন্দোলনে নিহত সৈয়দপুরের সাজ্জাদের বাবার আকুতি

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
আন্দোলনে নিহত সৈয়দপুরের সাজ্জাদের বাবার আকুতি

গিয়ে ঢাকার সাভারে পুলিশের গুলিতে নিহত হন নীলফামারীর সৈয়দপুরের সাজ্জাদ হোসেন। পরিবারের ছেলে সাজ্জাদই ছিল আমার একমাত্র সম্বল।  তাকে হারিয়ে আমি নিঃস্ব এখন। তাঁর নিহত হওয়ার দেড় মাস পেরিয়ে গেলেও ছেলে হারানোর শোকে মূহ্যমান তাঁর পরিবারের সদস্যরা এখনও।

পারিবারিক সূত্রে জানা যায়, নীলফামারীর সৈয়দপুর পৌরসভার পশ্চিম পাটোয়ারীপাড়ার আলমগীর হোসেন ও সাহিদা বেগম দম্পতির ছেলে সাজ্জাদ হোসেন। তাদের নিজেদের কোন বসতভিটা নেই। তাই অন্যের জমিতে বসবাস করতেন সাজ্জাদের পরিবার। সেখান থেকে উচ্ছেদ হয়ে পারি জমান রাজধানী ঢাকার সাভারে। থাকতেন সাভার ডেইরী ফার্ম এলাকার দক্ষিণ কালমা এলাকায়। এক ভাই এবং তিন বোনের মধ্যে সাজ্জাদ হোসেন ছিলেন সবার বড়। ঢাকার সোনারগাঁও বিশ^বিদ্যালয়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সপ্তম সেমিস্টারের শিক্ষার্থী ছিল সে। লেখাপড়ার পাশাপাশি পরিবার চালানোর তাগিদে কাজ করতেন একটি পোশাক কারখানায়। প্রায় সাত মাস আগে বিয়ে করেন সাজ্জাদ হেসেন। তাঁর স্ত্রী সুমি আক্তার অন্তঃসত্ত্বা এখন। 

গত ৫ আগস্ট মিছিলের কোটা বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে অগ্রভাগে ছিলেন সাজ্জাদ। এরপর বেলা ১১টার দিকে সাভার বাসস্ট্যান্ড এলাকায় পুলিশের গুলিতে আহত হন তিনি। তাৎক্ষণিক তাকে সংকটাপন্ন অবস্থায় উদ্ধার করে সেখানকার এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গত ৬ আগস্ট বেলা ১২টার দিকে মৃত্যু হয়। পরিবারের সদস্যরা সাভার থেকে সাজ্জাদের লাশ উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষণপুর পাঠানপাড়া গ্রামের বাসিন্দা চাচা বেলাল হোসেনের বাড়িতে নিয়ে এসে গোসল ও জানাজা করা হয়। পরে নিজের কবরস্থান না থাকায় ৭ আগস্ট বেলা ১১টার দিকে সৈয়দপুর শহরের হাতিখানা কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়েছে।

সাজ্জাদ হোসেনের বাবা মো. আলমগীর হোসেন বলেন, শুরু থেকে কোটা বিরোধী আন্দোলনে সম্পৃক্ত ছিলেন সাজ্জাদ।  গত ৫ আগস্ট  মিছিলে যাওয়ার কথা বলে সকাল সাতটায় বাসা থেকে বের হয় সে। বের হওয়ার আগে তার স্ত্রীর কাছে বিশ^বিদ্যালয়ের আইডি কার্ড চেয়েছিল। কার্ড দিতে অস্বীকৃতি জানালে স্বামী-স্ত্রীর মধ্যে সামান্য বাকবিতণ্ডা হয়।

তিনি বলেন, সকাল ১০টায় আমি তাকে ফোন দিয়ে বলি বাবা মিছিলের সামনে থাকো না। তখন বলেছিল বাবা আমি সাভারের দিকে যাচ্ছি, আমার জন্য টেনশন কারার লাগবে না। এরপর বেলা ১২টার দিকে ফোন দিয়ে ওর ফোন বন্ধ পাই। তখন আমি সাভারের দিকে যাওয়ার সময় সিএমবি রোডে গিয়ে জানতে পারি সাজ্জাদ গুলিবিদ্ধ হয়ে এনাম মেডিক্যালে আছে। এরপর সেখানে গিয়ে তিনতালার ওয়ার্ডে ওকে অক্সিজেন লাগা অবস্থায় দেখতে পাই। ডাক্তার আমাকে জিজ্ঞায় ওর আইডি কার্ড আছে আপনার কাছে ? পাঁচ ব্যাগ রক্ত লাগবে। আমি বলি ওর আইডি কার্ড নিয়া আইছে সে, এখন সাথে আছে না হারায়ে ফেলছে ? তখন অক্স্রিজেন লাগা অবস্থায়  তাঁর রক্তের গ্রুপ বি পজেটিভ বলে জানায় সে। ওই কথাটাই ওর মুখ থেকে শেষবারের মতো শুনেছি আমি। এরপর দিন  ৬  আগস্ট বেলা ১২টার পর তাকে মৃত. ঘোষণা করা হয়।

তিনি বলেন, ছেলেই ছিল আমার একমাত্র সম্বল। ছেলেকে হারিয়ে আমি এখন নিঃস্ব। আমার বয়স হয়েছে, তেমন কিছু করতে পারি না। ছেলে লেখাপড়ার সঙ্গে চাকরি করতো, সংসার চাল এতো। আমি মসজিদে নামাজ পড়িয়ে সামান্য হাদিয়া পাই তাতে কোনভাবে আমার হাত খরচ চলে। এখন ছেলেও নাই, আমার থাকার মতো তেমন আশ্রয়ও নাই। দেশের সরকারের কাছে চাইবো আমার পরিবারের একটা আশ্রয় আর কর্মসংস্থান’।

সম্প্রতি সাজ্জাদের সৈয়দপুরের গ্রামের বাড়িতে গিয়ে পাওয়া যায়নি অন্যান্য সদস্যদের। তারা সকলে রয়েছেন সাভারের বাসায়। এলাকায় একা অবস্থান করছিলেন সাজ্জাদের বাবা। এজন্য কথা বলা সম্ভব হয়নি তার মা ও স্ত্রীর সঙ্গে।

তবে বৌমার কথায় সাজ্জাদের বাবা বলেন,‘মাত্র সাতমাস আগে বিয়ে হয়েছে ছেলের। বৌ মা চাকরি করতো একটি পোশাক কারখানায়। ছেলের মৃত্যুর পর চাকরিতে আর যায়নি বৌমা। স্বামী হারানোর শোকে থামছে না তার চোখের পানি। তাকে সান্তনা দেওয়ার ভাষা নাই আমার কাছে। আমি তাকে বলেছি ছেলের অনুপস্থিতে তুমি আমার মেয়ে। বাবা হিসেবে তোমার সকল দায়িত্ব আমি বহন করবো’।

সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়ন পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান প্রতিবেশী মো. লুৎফর রহমান খাঁন বলেন, সাজ্জাদ ছিলেন তার বাবা মায়ের একমাত্র ভরসা। এখন ছেলেকে হারিয়ে অসহায় হয়ে পড়েছে পরিবারটি। আমাদের সকলের দায়িত্ব পরিবারটির দিকে একটু খেয়াল রাখা।

উপরে