প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০৩

নওগাঁর মহাদেবপুর নেচে গেয়ে ২৯তম ঐতিহ্যবাহী কারাম উৎসব পালন

মহাদেবপুর(নওগাঁ)
নওগাঁর মহাদেবপুর নেচে গেয়ে ২৯তম ঐতিহ্যবাহী কারাম উৎসব পালন

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির আয়োজনে ভাষা ও সংস্কৃতি একটি জাতির আত্ম পরিচয় এই স্লোগান কে সামনে রেখে ২৯ তম ঐতিহ্যবাহী কারাম উৎসব -২০২৪ পালন উপলক্ষ্যে কারাম পূজা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বাংলার ভাদ্র মাসের পূর্ণমা তিথিতে প্রথম দিন ১৭ সেপ্টেম্বর-২০২৪ মঙ্গলবার রাত্রিকালিন কারাম পুজা দেওয়ারপুর আদিবাসী পল্লীতে অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিন ১৮ সেপ্টেম্বর-২০২৪ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান দেওয়ানপুর আদিবাসী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গন অনুষ্ঠিত হয়। জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বিচিত্রা র্তির্কী এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান এর সঞ্চালনায়

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সূভাষ চন্দ্র হেবব্রম, কোষাধক্ষ্য মার্টিন মুরমু, ইনিশিয়েটিভ ফর সোশ্যাল চেঞ্জ( আইএসসি) নিবার্হী পরিচালক অনিক আসাদ, সাংস্কৃতিক কর্মী দীনবন্ধু দাস, জাতীয় আদিবাসী পরিষদের নওগাঁ জেলা উপদেষ্টা জয়নাল আবেদীন মুকুল প্রমূখ্য।

আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত গেয়ে জাতীয় পতাকা উত্তোলন করে উদ্বোধন করেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিচিত্রা তির্কী।

উপস্থিত ছিলেন হাতুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,মোঃ এনামুল হক, ইনিশিয়েটিভ ফর সোশ্যাল চেঞ্জ( আইএসসি) ডিরেক্টর ফাইন্যান্স আবুল হাসনাত, লেখক আজিজুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী শাহ আলম। জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক নকুল পাহান, কেন্দ্রীয় সদস্য অজিত কুমার মুন্ডা, দিলীপ পাহান, মহাদেবপুর উপজেলা শাখার সভাপতি দিলিপ পাহান, সাধারণ সম্পাদক যোগেশ পাহান, পোরশা উপজেলা সাধারণ সম্পাদক আইচান পাহান, পত্নীতলা উপজেলার সাধারণ সম্পাদক পরেশ টুডু, আদিবাসী যুব পরিষদের নওগাঁ জেলা সাংগঠনিক সম্পাদক তিতাস মার্ডি, আদিবাসী ছাত্র পরিষদ নওগাঁ জেলা সভাপতি মিঠুন পাহান,নওগাঁ জেলা ও বিভিন্ন উপজেলার আদিবাসী নারী পরিষদ, আদিবাসী যুব পরিষদ ও আদিবাসী ছাত্র পরিষদের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

উপরে