প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:১৬

সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন

নীলফামারীর সৈয়দপুরে সরকারি বিজ্ঞান কলেজে বহিরাগতদের অনুপ্রবেশ ও   খেলার মাঠ দখলের   অপচেষ্টার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। গত বুধবার (১৮ সেপ্টেম্বর) শিক্ষা প্রতিষ্ঠানটির সামনে সৈয়দপুর বিমানবন্দর সড়কে প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে ওই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।বেলা ১১টা থেকে  দুই ঘন্টাব্যাপী ওই মানববন্ধনে  কর্মসূচিকে প্রতিষ্ঠানের সহস্রাধিক অংশ নেন।

মানববন্ধন চলাকালে এক সংক্ষিপ্ত সমাবেশ বক্তব্য রাখেন কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী  রেদওয়ান আবির, আবু সালেহ খান, মুন্সেফ আলী ও অভি ইসলাম প্রমুখ।  

এ সময় বক্তারা বলেন, সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ এ অঞ্চলের ঐতিহ্যবাহী ও সুনামখ্যাত একটি শিক্ষা প্রতিষ্ঠান।  চলতি বছর প্রতিষ্ঠানটির ৫৩ জন শিক্ষার্থী দেশের বিভিন্ন মেডিকেল কলেজে ভর্তির সুযোগ  পেয়েছেন।  এছাড়াও বুয়েটসহ বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজে সুযোগ পেয়েছেন বিপুল সংখ্যক শিক্ষার্থী।  প্রতিষ্ঠানটির চত্বরে একটি ছাত্রাবাস রয়েছে। শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীদের জন্য রয়েছে আবাসিক কয়েকটি কোয়ার্টার। তাই বহিতাগতরা ক্যাম্পাসে বিচরণ করায়  শিক্ষার্থী ও শিক্ষক-শিক্ষিকাদের পরিবারের সদস্যরা সব সময় আতঙ্কে থাকছেন। বহিতাগতরা প্রতিষ্ঠানের মাঠটি  দখলের অপচেষ্টা করছে বার বার। বিভিন্ন সময় বাঁধানিষেধ করলেও তারা কোন কর্ণপাত করছে না। উপরন্ত নিরাপত্তায় নিয়োজিতদের নানা রকম হুমকিধমকি প্রদর্শন করে। এতে করে লেখাপড়ার পরিবেশ এখন হুমকির মুখে।  

বক্তারা আরও বলেন, সুনামখ্যাত সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।  

পরে  সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কার্যালয়ে  যান। নীলফামারী জেলা প্রশাসক বরাবরে লেখা একটি স্মারকলিপি সৈয়দপুর ইউএনও'র কাছে হস্তান্তর করা হয়। ইউএনও মো. নুর ই-আলম সিদ্দিকী শিক্ষার্থীদের কাছ থেকে স্মারকলিপিটি গ্রহন করে। এ সময় তিনি শিক্ষার্থীদের দেয়া স্মারকলিপিটি যথাযথভাবে জেলা প্রশাসক দপ্তরে প্রেরণের আশ^াস প্রদান করেন।  

সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. আবুল কালাম আজাদ বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। আমরা শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের পক্ষ  থেকে ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ আশা করি।  

 

উপরে