প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:০১

অর্থের বিনিময়ে অবৈধভাবে বিরামপুর সাব-রেজিস্ট্রার কার্যালয়ে বসে দলিল লেখক-ভেন্ডাররা

হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ
অর্থের বিনিময়ে অবৈধভাবে বিরামপুর সাব-রেজিস্ট্রার কার্যালয়ে বসে দলিল লেখক-ভেন্ডাররা
অর্থের বিনিময়ে অবৈধভাবে দিনাজপুরের বিরামপুরে নতুন সাব-রেজিস্ট্রার কার্যালয়ে স্ট্যাম্প ভেন্ডার ও দলিল লেখকদের বসার অভিযোগ উঠেছে। জমি গ্রহীত-বিক্রেতাদের বসার স্থানে মহুরীরদের দলিল প্রতি ভাড়া বাবদ ১৬০ টাকা করে নিচ্ছে সাব-রেজিস্ট্রার। বসার স্থান না পেয়ে বাহিরে বিভিন্ন স্থানে দাঁড়িয়ে বসে সেবা নিচ্ছেন গ্রহীতা-বিক্রেতারা। কার্যালয়ের নিচ তলায় গ্রহীতা-বিক্রেতারা বসবেন, আর দলিল লেখক ও ভেন্ডাররা বাহির থেকে তাদের দলিল লেখার কাজ সম্পূর্ণ করে সাব-রেজিস্ট্রার অফিসে প্রবেশ করবে বলছেন, জেলা সাব-রেজিস্ট্রার (ডিআর)।
 
সরিজমিনে গিয়ে দেখা যায়, ভবনের নিচ তলায় যেখানে ক্রেতা-বিক্রেতারা বসে বিশ্রাম করবে। ঐস্থানে ভেন্ডার ও দলিল লেখক বসে কাজ করছেন। এই রুমে প্রায় ৬০ থেকে ৬৫ জন দলিল লেখক কাজ করে। কিন্তু সাব-রেজিস্ট্রার ভবনের প্লান্ট সিটে রয়েছে নিচ তলায় ক্রেতা-বিক্রেতার রুম ও তাদের বাথরুম ও নামাজ ঘর। কিন্তু অর্থ কামায়ের জন্য দলিল লেখকদের এই রুম বসে কাজ করতে দিচ্ছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দলিল প্রতি ভাড়া বাবদ নিচ্ছেন ১৬০ টাকা। বসার স্থান না পেয়ে বিপাকে ঘুরে বেড়াচ্ছেন সেবা নিতে আসা ক্রেতা-বিক্রেতারা।
 
আজিজার রহমান, মোফাজ্জল হোসেন ও মন্জিলা বেগমসহ কয়েকজন গ্রহীতা বলেন, আমরা জমি কিনতে আসছি। এখানে বসার তেমন কোন জায়গা নেই। এই অফিসের বাহিরে আর গেটের পাশে ঘাসের উপর বসে সময় কাটাচ্ছি। 
 
লুৎফর রহমান, কানিজ আহমেদসহ কয়েক জন জমি বিক্রেতা বলেন, আমরা জমি বিক্রি করবো, তাই আসছি। তবে এখানে বসার কোন জায়গা নেই। সকাল থেকে ফাঁকা জায়গায় দাঁড়িয়ে আছি। যদি বসার জায়গা থাকতো তাহলে ভাল হতো।
 
নাম প্রকাশে অনিচ্ছুক একজন দলিল লেখক বলেন, আমাদের বসার কোন স্থান না থাকার কারণে আমরা সাব-রেজিস্ট্রার অফিসে বসে কাজ করি। এর বিনিময়ে আমরা দলিল প্রতি ১৬০ টাকা করে দিয়ে থাকি। প্রতিদিন আমাদের বিরামপুরের সাব-রেজিস্ট্রার অফিসে ৮০ থেকে ৯০টি দলিল হয়ে থাকে। এতে করে যেদিন দলিল লেখার কাজ হয়ে থাকে, সেদিন ১২ থেকে ১৫ হাজার টাকা উত্তোলন হয়ে থাকে।
 
স্থানীয় সোহাগ ইসলাম বলেন, বিভিন্ন সাব-রেজিস্ট্রার অফিসে দেখেছি, দলিল লেখক ও ভেন্ডাররা অফিসের বাহিরে কাজ করে। কিন্তু এই অফিসে তা আলাদা। অফিসের পাশে তাদের জন্য একটা আলাদা সেড করা আছে। কিন্তু তারা সেখানে না বসে, অফিস দখল করে আছে।
 
গ্রহীতা-বিক্রেতাদের বিশ্রামের স্থানে কেন আপনারা বসেন জানতে চাইলে, বিরামপুর দলিল লেখক সমিতির সভাপতি কামাল হোসেন বলেন, আমাদের বসার স্থান এখনও করা হয়নি। জায়গা ঠিক করা আছে, সেড তৈরি হলে আমরা চলে যাবো। 
 
বিরামপুর সাব-রেজিস্ট্রার কর্মকর্তা হিমেল বাহার শুভ বলেন, দলিল লেখকদের নির্ধারিত কোন সেড নেই, সেই জন্য আমরা সাময়িকভাবে তাদের এই রুমে বসতে দিয়েছি। দলিল লেখকদের পক্ষ থেকে কোন অর্থ লেনদেন করা হয় না। তবে আমি যেটি শুনেছি যেহেতু তারা রুমটি ব্যবহার করেন পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য একজন লোক কাজ করে তার মজুরী বাবদ কিছু টাকা দিতে পারে। তবে আমরা কোন টাকা তুলিনা। আমি দলিল লেখকদের সাথে কথা বলে দ্রুত বাহিরে যেন একটি বসার ব্যবস্থা করে নেন সেই বিষয়টি আমি তাদের বলে দিবো। 
 
বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুজহাত তাসনীম আওন বলেন, যেহেতু সাবরেজিস্ট্রার অন্য দপ্তর। আমি মাসিক মিটিংএ সাব-রেজিস্ট্রার কর্মকর্তার সাথে বিষয়টি নিয়ে আলোচনা করবো।
 
এবিষয়ে দিনাজপুর জেলা সাব-রেজিস্ট্রার (ডিআর) মোঃ সাজেদুল হক বলেন, সাব-রেজিস্ট্রারের যেসব নতুন ভবন নির্মাণ হয়েছে। ঐসব ভবনের নিচ তলায় ভেন্ডুর অর্থাৎ যারা জমি গ্রহীতা ও বিক্রেতারা আসেন তারা বিশ্রাম করবেন। এই স্থানে কোন দলিল লেখক কিংবা ভেন্ডার বসতে পারবে না। দলিল প্রতি ভাড়া বাবদ ১৬০ টাকা করে কেন তোলা হয়, জানতে চাইলে তিনি বলেন, এটা সম্পূর্ণ অবৈধ। কোনভাবে কোন টাকা তোলার নিয়ম নেই।
তিনি আরও বলেন, এবিষয়ে আমি তদন্ত করে সঠিক ব্যবস্থা গ্রহন করবো।  
উপরে