প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২৪ ১৫:৩৯

আকবরিয়া উত্তরাঞ্চলের অন্যতম প্রাচীন কর্পোরেট গ্রুপ

নিজস্ব প্রতিবেদক
আকবরিয়া উত্তরাঞ্চলের অন্যতম প্রাচীন কর্পোরেট গ্রুপ

আকবরিয়া বাংলাদেশের উত্তরাঞ্চলের অন্যতম প্রাচীন কর্পোরেট গ্রুপ। এটি ১৯১১ সালে বগুড়া বাসীদের জীবনে পরিবর্তন আনার ল্েয একটি রেস্তোরাঁ দিয়ে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে আকবরিয়া কয়েক দশক ধরে চ্যালেঞ্জ ও সংগ্রামের মধ্যদিয়ে পরিচালিত হচ্ছে। এই চ্যালেঞ্জগুলো সামনে নিয়ে লড়াই করে এগিয়ে যাচ্ছে।
আকবরিয়ার সবচেয়ে উল্লেখযোগ্য ছিল এর ব্যবসার ম্যানুয়াল প্রক্রিয়া এবং ম্যানুয়াল এইচআর সিস্টেম। ২০০৩ সাল থেকে আকবরিয়া লিমিটেড এর চেয়ারম্যান হাসান আলী আলাল এবং ব্যবস্থাপনা পরিচালক হোসেন আলী দুলালের নেতৃত্বে ইআরপি সফ্টওয়্যার এবং এক্সেল ফাইলগুলোকে অন্তর্ভুক্ত করে ব্যবসায়িক প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করার চেষ্টা করছে।

পরবর্তীতে আন্দালিবুর রহমান আইটি শিল্পে অভিজ্ঞ হওয়ায় ২০২১ সালে আকবরিয়া লিমিটেডে সিটিও হিসাবে যোগদান করেন। চেয়ারম্যান এবং এমডি যে স্বপ্নটি শুরু করেছিলেন তা পরবর্তীতে বাস্তবায়ন হয়। সিটিও এর নেতৃত্বে আইটি টিমের ক্রমাগত প্রচেষ্টার পর ২০২৪ কিউ৩-এ আকবরিয়া লিমিটেড অবশেষে লিজেন্ড আইটি ইআরপি সিস্টেম বাস্তবায়নের মাধ্যমে তাদের ব্যবসায়িক প্রক্রিয়া সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় করতে সম হয়। আকবরিয়া দেশের জনগণের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং আর্থিক উন্নয়নের পাশাপাশি নানা কার্যক্রম পরিচালনা করছে। সেইসাথে দরিদ্র জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে। মানুষ তার কর্মদতার গুণে পৃথিবী জয় করে নিজেকে সম্পদ হিসেবে প্রমান রাখছে। এক্ষেত্রে আকবরিয়ার অংশীদারিত্ব রয়েছে। প্রত্যেক মানুষের সহজাত আত্মশুদ্ধি রয়েছে। নিজেকে দ ও মানবসম্পদ রুপে তৈরি করতে পারে। বর্তমান বিশ্বায়নের যুগে প্রতিযোগিতামূলক বিশ্বে মানুষকে টিকে রাখতে হলে নিজেকে আইটি দ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। ইআরপি অটোমেশনের একটি বড় অংশ ছিল এইচআর সিস্টেমের সফল অটোমেশন। কারণ আকবরিয়া একটি শ্রম প্রণোদনা সংস্থা যেখানে দুহাজারেরও বেশি কর্মী রয়েছে। নিঃসন্দেহে প্রতিষ্ঠার ১০০ বছর পরেও আকবরিয়া রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। আকবরিয়া লিমিটেড শুধুমাত্র লিমিটেড কোম্পানিই নয় এটি দেশ-বিদেশে অনবদ্য দৃষ্টান্ত স্থাপন করেছে। ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে তাদের প্রতিশ্রুতি ও কর্মচারী এবং গ্রাহকদের প্রতি আস্থার অবস্থান মজবুত করেছে।

 

উপরে