প্রকাশিত : ১২ মে, ২০১৯ ১১:৫৬

এটিএম শামসুজ্জামানের শারীরিক অবস্থার অবনতি

বিনোদন ডেস্কঃ
এটিএম শামসুজ্জামানের শারীরিক অবস্থার অবনতি

বাংলা চলচ্চিত্রের খ্যাতিমান অভিনেতা এটিএম শামসুজ্জামানের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। রাজধানীর পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন বর্ষীয়ান এ অভিনেতা এখন স্বাভাবিক কোনো খাবার খেতে পারছেন না।৮ মে, বুধবার সন্ধ্যা ৭টার দিকে এ তথ্য জানিয়েছেন এটিএম শামসুজ্জামানের স্ত্রী রুনি জামান।

চিকিৎসকদের বরাত দিয়ে তিনি বলেন, ‘তার (এটিএম শামসুজ্জামান) খাদ্যনালী শুকিয়ে (চেপে) গেছে। যার কারণে খাবার খেতে পারছেন না। চিকিৎসকরা চেষ্টা করছেন ওষুধ দিয়ে সমস্যাটা সমাধান করার। আগামীকাল সকালেই এ বিষয়ে আপডেট জানা যাবে। যদি সমস্যার সমাধান হয় ভালো, না হলে চিকিৎসকদের আর কিছুই করার নেই। একমাত্র আল্লাহ সহায়।’

এটিএম শামসুজ্জামানের ছোটভাই সালেহ জামান বুধবার সন্ধ্যায় জানান, তারা এটিএম শামসুজ্জামানকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে নিয়ে যেতে চান। কিন্তু চিকিৎসকরা জানিয়েছেন, দেশের বাইরে এখন নিয়ে যাওয়া হলেও খুব একটা লাভ হবে না।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও বক্ষব্যাধি বিভাগের বিভাগীয় প্রধান বুধবার সকালে এটিএম শামসুজ্জামানকে দেখতে আজগর আলী হাসপাতালে গিয়েছিলেন।মেডিসিন ও বক্ষব্যাধি চিকিৎসকের বরাত দিয়ে সালেহ জামান বলেন, ‘তিনি (ওই বিশেষজ্ঞ চিকিৎসক) ভাইকে দেখার পর আমাকে জানিয়েছেন, তার চিকিৎসা ঠিকঠাকভাবে হচ্ছে।’

গত ২৬ এপ্রিল রাতে হঠাৎ করেই অসুস্থ বোধ করার সঙ্গে সঙ্গে এটিএম শামসুজ্জামানকে রাজধানীর আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ২৭ এপ্রিল এই বরেণ্য অভিনেতার শরীরে অস্ত্রোপচার করা হয়। তখন তাকে ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে কেবিনে রাখা হয়েছিল।তারপর তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয়। পরে এটিএম শামসুজ্জামানের শারীরিক অবস্থার উন্নতি হলে তার লাইফ সাপোর্ট খুলে দেওয়া হয়। কিন্তু পরবর্তীতে অবস্থার অবনতি হলে তাকে সোমবার ফের লাইফ সাপোর্টে নেওয়া হয়।

এটিএম শামসুজ্জামানের স্ত্রী রুনি জামান জানান, ১৯৮২ সালে এটিএম শামসুজ্জামানের গলব্লাডারে অপারেশন হয়েছিল, তখন পুরোপুরি সফল হয়নি। সেখানেই এবার ইনফেকশন হয়েছে। যার কারণেই সমস্যাটা প্রকট হয়ে তিনি কয়েক দিন আগে অসুস্থ হয়ে পড়েন। ৭৮ বছর বয়সী এ অভিনেতা আজগর আলী হাসপাতালের অধ্যাপক রাকিব উদ্দিনের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছেন।এটিএম শামসুজ্জামান অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু নির্মিত ‘আলফা’। ২৬ এপ্রিল ছবিটি দেশের চারটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে।

দীর্ঘ ছয় দশকের ক্যারিয়ারে এটিএম শামসুজ্জামান পরিচালক, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা হিসেবে সুনাম কুড়িয়েছেন।১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে এটিএম শামসুজ্জামানের চলচ্চিত্র জীবনের শুরু। প্রথম কাহিনি ও চিত্রনাট্যকার হিসেবে কাজ করেছেন ‘জলছবি’ ছবিতে। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনি লিখেছেন।

শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন সর্বোচ্চ রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক। দীর্ঘ ক্যারিয়ারে পাঁচ বারেরও বেশি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন এ অভিনয়শিল্পী।নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে এ টি এম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। গ্রামের বাড়ি লক্ষ্মীপুর জেলার ভোলাকোটের বড়বাড়ি আর ঢাকায় থাকতেন দেবেন্দ্র নাথ দাস লেনে। পড়াশোনা করেছেন ঢাকার পোগোজ স্কুল, কলেজিয়েট স্কুল, রাজশাহীর লোকনাথ হাইস্কুলে।

এটিএম শামসুজ্জামানের বাবা নূরুজ্জামান ছিলেন নামকরা উকিল এবং শেরেবাংলা এ কে ফজলুল হকের সঙ্গে রাজনীতি করতেন। মা নুরুন্নেসা বেগম। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে শামসুজ্জামান ছিলেন সবার বড়।প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্রজীবন শুরু করেন এ টি এম শামসুজ্জামান। অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন ১৯৬৫ সালের দিকে। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনা আসেন তিনি।১৯৮৭ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘দায়ী কে?’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ ছবিতেও অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে পার্শ্বচরিত্রে শ্রেষ্ঠ অভিনেতার সম্মাননা অর্জন করেন।

উপরে