প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৫৫

শুরু হলো বগুড়া নারী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

প্রেস বিজ্ঞপ্তি
শুরু হলো বগুড়া নারী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
ছবি- সাদিয়া খালিদ রীতি ও ইন্দ্রাণী চক্রবর্তী

'ঘরবন্দী নারী নয়, নারী চলচ্চিত্র বিশ্বময় ' শ্লোগানে আজ থেকে শুরু হলো দুই দিনব্যাপী প্রথমবারের মত বগুড়া নারী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০।

বগুড়ার একমাত্র চলচ্চিত্র বিষয়ক সংগঠন পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ আয়োজিত এই উৎসবটি কোভিড ১৯ এর কারণে  অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। করোনা ভাইরাসে সারাবিশ্ব যখন ঘরবন্দী সংকটময় সময় অতিবাহিত করছে তখন পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ বগুড়ার আয়োজনে শুধুমাত্র নারী চলচ্চিত্র নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র নিয়ে এই উৎসবটির আয়োজন করে । বিকেল ৫টায় আনুষ্ঠানিকভাবে অনলাইনে উৎসবটি সরাসরি সম্প্রচার শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উৎসব পরিচালক সুপিন বর্মন। তিনি  জানান, যেহেতু আমরা ঘরে বসে  হতাশা আর মানুষিক দুচিন্তায় সংকটময় একটি সময় পার করছি, তাই ঘরে বসে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব করার মধ্যদিয়ে একটি সুসময় কাটাতে ও নারী চলচ্চিত্র নির্মাতাদের মনোবল বৃদ্ধি ও চলচ্চিত্র নির্মাণে উৎসাহ প্রদানের জন্য এই উৎসবের আয়োজন করেছি। অন্যান্য সৃজনশীল কাজের তুলনায় চলচ্চিত্র নির্মাণে নারীরা একটু পিছিয়ে, বিশেষ করে বাংলাদেশে এর প্রভাবটা বেশি তাই শুধুমাত্র নারী চলচ্চিত্রকর্মীদের চলচ্চিত্রশিল্পে উৎসাহিত করার লক্ষ্যে আমাদের এই আয়োজন। সুপিন বর্মন আরও জানান, প্রথমবারের মত এ আয়োজনে বিশ্বের ১১ টি দেশের মোট ৪৫ টি চলচ্চিত্র থেকে  মোট ১৪ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনের জন্য মনোনীত করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে  আমন্ত্রিত অতিথি হয়ে উৎসবে অনলাইনে যুক্ত হন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ প্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা ইন্দ্রাণী চক্রবর্তী, বাংলাদেশ থেকে ফিল্ম ক্রিটিক ও স্ক্রিন রাইটার সাদিয়া খালিদ রীতি। সভাপতির বক্তব্য রাখেন উৎসব চেয়ারম্যান নজরুল ইসলাম ৷ তিনি জানান আগামি দিনে উৎসবটি আরও বড় পরিসরে করার ইচ্ছা আছে,ততদিনে পৃথিবী করোনামুক্ত হোক,এ কামনা করি।

আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অলক পাল। অনলাইনে আলোচনা শেষে শুরু হয় নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী। প্রথম দিনে ৭টি চলচ্চিত্র প্রদর্শন করা হয় । তামি এক্সিও নির্মিত তাইওয়ানের চলচ্চিত্র 'দ্য মুড ডল', ভিমা মৈনালি নির্মিত নেপালের চলচ্চিত্র 'ডিপেন্ডন্ট লাইফ, দোলন মাহিস নির্মিত ভারতের 'লকডাউন ডাইরি' বাংলাদেশের শারমিন দোজা নির্মিত 'আর্কিটেকচার এন্ড এনভায়রনমেন্ট ইন ঢাকা সিটি, ফাহমিদা খানমের 'বোধ, নাফিসা হোসাইনের 'নাইটস টেল, এবং ফাতেমা তুজ জোহরার ' কালচারাল ওয়েপন  অব লিবারেশন ওয়্যার প্রদর্শিত হয়।

যেহেতু অনলাইন ভিত্তিক এ উৎসবটি প্রথমবারের মত বগুড়ায় অনুষ্ঠিত হচ্ছে তাই আয়োজক সংগঠন পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদের অার্থিক স্বচ্ছলতা ও স্পন্সর না থাকার কারনে এ উৎসবে কোন প্রতিযোগিতা ও পুরস্কার থাকছেনা। তবে অংশগ্রহণকারী চলচ্চিত্রের নির্মাতারা প্রনোদনামূলক বিশেষ ক্রেস্ট,সার্টিফিকেট পাবেন। দুই দিনব্যাপী এ উৎসবটি বিকেল ৫ -৭ পর্যন্ত উৎসব পেজ, পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ ও উত্তরবঙ্গ টেলিভিশন থেকে সরাসরি সম্প্রচার করা হয়। 

 
উপরে