প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী, ২০২১ ১৩:৫৮

এটিএমের শেষ ইচ্ছা পূরণ করতে না পারার আফসোস সন্তানদের

অনলাইন ডেস্ক
এটিএমের শেষ ইচ্ছা পূরণ করতে না পারার আফসোস সন্তানদের

বাংলা চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা এটিএম শামসুজ্জামান শনিবার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।  তার মৃত্যুতে স্বজনদের পাশাপাশি সহকর্মীরাও ভেঙে পড়েছেন।

বরেণ্য এই অভিনেতা ৫ সন্তান রেখে গেছেন। নাতি-নাতনিরাও কাঁদছে প্রিয়জনের প্রয়াণে। 

এটিএম অভিনয়ের পাশাপাশি পবিবারের সদস্যদেরও সারাক্ষণ মজায় রাখতেন। প্রাণপ্রাচুর্যে ভরা এই মানুষটির বিয়োগ কিছুতেই মানতে পারছেন না স্বজনরা।  

পরিবারের সদস্যরা শেষ দিকে এটিএমের সব ইচ্ছাগুলোকে প্রাধান্য দিয়ে পূরণ করার চেষ্টা করেছেন। তবে এটিএমের একটি আক্ষেপ রয়ে গেছে, যা মৃত্যুর আগে পূরণ হয়নি।  বাবার শেষ ইচ্ছা পূরণ করতে না পারার আফসোস পোড়াচ্ছে তার সন্তানদের। এমনটি জানিয়েছেন এটিএমের মেয়ে কোয়েল আহমেদ।

তিনি জানান, এটিএম শামসুজ্জামানের ইচ্ছা ছিল একটি ছবি নির্মাণের।  এই ইচ্ছা পূরণে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন।  কিন্তু সেটি আর হয়ে উঠেনি। 

কোয়েলের ভাষ্য, সন্তান হিসেবে একটি আফসোস আমাদের পোড়াচ্ছে। বাবার সব ইচ্ছে আমরা সাধ্যমতো পূরণ করার চেষ্টা করেছি। শুধু একটি ইচ্ছে আপনারা (সাংবাদিক) প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেননি। বাবার খুব ইচ্ছে ছিল বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র বানাবেন। কিন্তু সেটা তিনি করতে পারলেন না। বাবার জীবনে এই একটাই আফসোস থেকে গেল। প্রধানমন্ত্রী জানতে পারলেন না- তার ইচ্ছের কথা। এখন বাবা নেই, আর কোনো ইচ্ছে নেই।’

প্রধানমন্ত্রীর অনুদান পাওয়ার পর এটিএমের অনুভূতি সম্পর্কে জানাতে মেয়ে কোয়েল বলেন, প্রধানমন্ত্রী যখন ১০ লাখ টাকা আমার বাবাকে দিলেন, অনেকেই বললেন, ‘মাত্র এই ক’টাকা দিয়েছেন উনাকে’। বাবা পাল্টা জবাব দিয়েছেন, ‘এটা কি আমার বাবার টাকা? নাকি আমি রোজগার করে প্রধানমন্ত্রীর তহবিলে দিতাম। তিনি টাকা দিয়েছেন, এটাই সম্মান। এটাই আমার জন্য অনেক বেশি’। আমার বাবা সর্বশেষ উনার (প্রধানমন্ত্রী) সঙ্গে দেখা করতে চেয়েছিলেন।’’

প্রসঙ্গত, শনিবার সূত্রাপুরের বাসায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন এটিএম। বিকাল ৫টা ৪০ মিনিটে এটিএম শামসুজ্জামান সমাহিত করা হয়েছে। 

উপরে